Home /News /kolkata /
AC Local Train: মুম্বইয়ের পর এ বার কলকাতা, পুজোর আগেই আসতে চলেছে এসি লোকাল ট্রেন

AC Local Train: মুম্বইয়ের পর এ বার কলকাতা, পুজোর আগেই আসতে চলেছে এসি লোকাল ট্রেন

AC Local Train: পরীক্ষামূলক ভাবে একটি ট্রেন সেট পাঠানো হচ্ছে। ধাপে ধাপে বাড়ানো হবে৷ আপাতত ভাড়া স্থির করা হয়নি। তবে মেট্রোর সঙ্গে সামঞ্জস্য রেখেই তা ঠিক করা হবে।

  • Share this:

#কলকাতা: সুখবর কলকাতার জন্য। মুম্বইয়ের পর, এবার কলকাতায় আসতে চলেছে এসি লোকাল ট্রেন। রেল বোর্ড সূত্রে খবর, এসি লোকাল আসবে শিয়ালদহ ডিভিশনে। পুজোর আগেই এসে যেতে পারে একটি লোকাল ট্রেন সেট যা সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত।

দেশের একাধিক জায়গায় তীব্র দাবদাহ। গরমে নাজেহাল দেশের নাগরিকেরা। বিশেষ খারাপ পরিস্থিতি নিত্যযাত্রীদের। যাঁরা নিয়মিত লোকাল ট্রেনে যাতায়াত করে থাকেন, তাঁদের নাভিশ্বাস উঠছে। বিপুল দাবদাহে ভিড় ঠেলে ট্রেনে উঠতে বা নামতে নাজেহাল হচ্ছেন অনেকেই। এমন সময়ে যাত্রীদের জন্য সুখবর নিয়ে এল ভারতীয় রেল। বাড়ানো হচ্ছে এসি ট্রেনের সংখ্যা। সেন্ট্রাল রেলওয়ের তরফ থেকে মুম্বই  শহরে বৃদ্ধি করা হচ্ছে এসি ট্রেনের সংখ্যা। যার ফলে খুশি হতেই পারেন মুম্বইবাসীরাও।

বাণিজ্যনগরীর চাঁদিফাটা রোদের হাত থেকে যাত্রীদের ঠান্ডা ঠান্ডা অনুভূতি দেবে এসি লোকাল ট্রেন। বাদ যাবে না দেশের পূর্ব প্রান্তও৷ কলকাতার গরমের কথা মাথায় রেখে এখানেও তাই দেওয়া হচ্ছে এসি লোকাল ট্রেন সেট।

আরও পড়ুন: দাম বাড়ছে প্রতিমার, করোনা-মূল্যবৃদ্ধির জোড়া ধাক্কা সামলাতে লাইফ লাইন খুঁজছে কুমোরটুলি

দেশের বাণিজ্যনগরী মুম্বই শহরে, ভারতীয় রেলের তরফ থেকে বা বলা ভাল, মধ্য রেলের তরফ থেকে বেশ কিছু এসি লোকাল ট্রেন চালানো হয়ে থাকে। সেই ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হচ্ছে। তাও আবার মধ্য রেলের তরফ থেকে ৫০ শতাংশ ভাড়া হ্রাস করার পর। এর আগে, মুম্বই শহরে মেইন লাইন এবং হারবার লাইনে ট্রেন চলাচল করে থাকে। এই মেইন লাইনেই এসি ট্রেনের সংখ্যা বাড়াতে চলেছে মধ্য রেলওয়ে। বর্তমানে মেইন লাইনে মোট এসি ট্রেনের সংখ্যা হল ৪৪ টি। এখানে আরও ১২টি ট্রেন বৃদ্ধি করা হচ্ছে। যার ফলে এবার থেকে মোট ট্রেনের সংখ্যা হবে ৫৬টি।

আরও পড়ুন: হাওড়ায় বিক্ষোভের জের, আগামিকালও বাতিল একাধিক ট্রেন, দেখে নিন তালিকা

ডিভিশনাল ম্যানেজার শিয়ালদহ ডিভিশন এস পি সিংহ জানিয়েছেন, কিছুদিন আগেই রেল বোর্ডের সঙ্গে এই বিষয়ে কথা হয়েছে। আপাতত পরীক্ষামূলক ভাবে একটি ট্রেন সেট পাঠানো হচ্ছে। ধাপে ধাপে বাড়ানো হবে৷ আপাতত ভাড়া স্থির করা হয়নি। তবে মেট্রোর সঙ্গে সামঞ্জস্য রেখেই তা ঠিক করা হবে। আর এই ট্রেন সেট রক্ষণাবেক্ষণ কলকাতাতেই করা যাবে। ভাড়া ঠিক করবে রেল বোর্ড।

Abir Ghoshal

Published by:Teesta Barman
First published:

Tags: Air condition, Indian Railways, Local train news

পরবর্তী খবর