Home /News /kolkata /
Durga Puja 2022| Kumartuli|| দাম বাড়ছে প্রতিমার, করোনা-মূল্যবৃদ্ধির জোড়া ধাক্কা সামলাতে লাইফ লাইন খুঁজছে কুমোরটুলি

Durga Puja 2022| Kumartuli|| দাম বাড়ছে প্রতিমার, করোনা-মূল্যবৃদ্ধির জোড়া ধাক্কা সামলাতে লাইফ লাইন খুঁজছে কুমোরটুলি

ফাইল ছবি।

ফাইল ছবি।

Kumartuli Artisans, Durga Puja 2022: রথের অনেক আগে থেকেই কুমোরটুলিতে যাতায়াত শুরু করে দিয়েছেন পুজো উদ্যোক্তারা। আর এই পরিস্থিতিতে নিজেদের লোকসান পুষিয়ে নিতে চাইছেন শিল্পীরা। গত দু'বার করোনা আবহে অনেকটাই ধাক্কা খেয়েছে কুমোরটুলি।

  • Share this:

#কলকাতা: করোনা আবহের পর এ বার পরিস্থিতি অনেকটাই ভাল। রথের অনেক আগে থেকেই কুমোরটুলিতে যাতায়াত শুরু করে দিয়েছেন পুজো উদ্যোক্তারা। আর এই পরিস্থিতিতে নিজেদের লোকসান পুষিয়ে নিতে চাইছেন শিল্পীরা। গত দু'বার করোনা আবহে অনেকটাই ধাক্কা খেয়েছে কুমোরটুলি। ২০২০ সালে করোনার ধাক্কায় নমো নমো করেই পুজো সারতে হয়েছিল উদ্যোগতাদের। পুজো করা, ঠাকুর দেখা থেকে শুরু করে সবকিছুর উপরেই বিধিনিষেধ করা হয়েছিল। প্রতিমার সাইজ হয়েছিল ছোট। পুজো কমিটির আয়ও অনেকটাই বন্ধ হয়ে গিয়েছিল। ফলে বেশ লোকসানে পড়তে হয়েছিল শিল্পীদের। জমানো পুঁজি খরচ করে প্রতিমা তৈরি করলেও সেই খরচও তুলতে পারেননি অনেকে। বিশেষ করে অনেক শিল্পীর সারা বছরের রুটিরুজি ওঠে এই দুর্গা পুজো থেকে। পরের বার মানে গত বছর বিধি নিষেধ অনেকটা উঠে গেলেও পুজোর সময় আবার জেগে ওঠে করোনাসুর। ফলে সে বারেও বেশ জোরেই ধাক্কা লাগে কুমোরটুলিতে।

আরও পড়ুন: তারকা বাবুলের সঙ্গে সেলফির হিড়িক, প্রথম দিনের বিধানসভা অধিবেশনে

কিন্তু এ বার পরিস্থিতি অনেকটাই অনুকুল। করেনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। দু'বছর কার্যত বন্ধ থাকার পর পুজোতে মানুষের উৎসাহ অনেকটাই বেশি। এছাড়াও এই উৎসবকে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ায় বাড়তি উদ্যমে নেমে পড়েছেন উদ্যোগতারা। কুমোরটুলিতে এবারে বড় প্রতিমার বায়না বেশি। তবে জিনিসপত্রের দাম বেড়েছে অনেকটাই। এতকিছুর মধ্যে উদ্যোগতারা একটু দরাজ হাতে দাম দেবেন বলেই আশাবাদী শিল্পীরা।

আরও পড়ুন: পুজোর আগেই ছুটবে বাংলায় ছুটবে এসি লোকাল? এই রুটে শুরু হতে পারে পরিষেবা

কুমোরটুলির শিল্পী ইন্দ্রজিৎ পাল বলেন, "জিনিসপত্রের দাম অনেকটাই বেড়েছে। প্রতিমা তৈরির কাঁচা মালের দাম বেড়েছে। লেবার খরচ, পরিবহন খরচ সবই বেড়েছে। এর উপরে গত দুবারের ধাক্কায় আার্থিকভাবে অনেকটাই সমস্যায় রয়েছে শিল্পীরা। সেই অবস্থায় ঠাকুরের দাম একটু বাড়বে। একই সঙ্গে একথাও সত্যি যে এবারে ঠাকুরের চাহিদা ভালোই রয়েছে। বিশেষ করে বড় ঠাকুরের চাহিদা। পয়লা বৈশাখের পর থেকেই শুরু হয়ে গিয়েছে বায়না। স্বাভাবিক সময়ের মতোই তৈরি হচ্ছে ঠাকুর। আশা করি পুজো উদ্যোগতারা সহযোগিতা করবেন। আমারও দু-তিনটে প্রতিমার বায়না হয়ে গিয়েছে। আশা করি এবারে ভালোই হবে।"

কুমোরটুলির আরেক শিল্পী মিন্টু পাল বলেন, "কম করে তিরিশ শতাংশ দাম বাড়বে। জিনিসের যা দাম বেড়েছে এর চাইতে কমে বিক্রি করলে শিল্পীদের হাতে আর কিছুই থাকবে না। ঠাকুরের চাহিদাও বেশ ভালো আছে। আশা করি পুজো উদ্যোগতারা বুঝবেন। দু'বার করোনার জন্য ধাক্কা খেয়েছে শিল্পীরা। এ বার একটু ভাল দাম পেলে আশা করি কাটিয়ে উঠতে পারবো।" সব মিলিয়ে আশায় বুক বাঁধছেন শিল্পীরা। সকলের মনে একটাই কথা দুগ্গা দুগ্গা করে ভালোই হবে এ বারের পুজো।

UJJAL ROY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Durga Puja 2022, Kumartuli

পরবর্তী খবর