Home /News /kolkata /
Howrah Station: ট্রেন ধরার জন্য হাতে সময় আছে?  ঘুরে দেখতে পারেন হাওড়া স্টেশনে তাঁতের শাড়ির দোকান

Howrah Station: ট্রেন ধরার জন্য হাতে সময় আছে?  ঘুরে দেখতে পারেন হাওড়া স্টেশনে তাঁতের শাড়ির দোকান

ট্রেন ধরার জন্য হাতে সময় আছে?  ঘুরে দেখতে পারেন হাওড়া স্টেশনে তাঁতের শাড়ির দোকান

ট্রেন ধরার জন্য হাতে সময় আছে?  ঘুরে দেখতে পারেন হাওড়া স্টেশনে তাঁতের শাড়ির দোকান

Howrah Station Jewellery and Saree shop: জোর দেওয়া হচ্ছে ভোকাল ফর লোকাল নীতিতে। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: ওয়ান স্টেশন, ওয়ান প্রডাক্ট। এই নয়া উদ্যোগে এবার হাওড়া স্টেশনে চালু করা হল নানা জিনিসের সম্ভার। আগামী ১৫ দিন হাওড়া স্টেশনেই পেয়ে যাবেন তাঁতের শাড়ি থেকে গহনা সব কিছুই। মিলবে নানা হস্তশিল্প। ভোকাল ফর লোকালের ধাঁচেই আসলে এই উদ্যোগ নিল পূর্ব রেল। ফলে হাতে ট্রেন ধরার জন্য সময় থাকলে কিনে নিয়ে যেতে পারেন এই সব সামগ্রী। যেখানে মিলবে তাঁত, হ্যান্ডলুম ও জুটের সামগ্রী (Howrah Station Jewellery and Saree shop)।

আরও পড়ুন-Viral Video: বিদ্যুৎ না থাকলেই বা কী, ওজন কমাতে বিদ্যুৎবিহীন কাঠের ট্রেডমিল বানিয়ে ফেললেন এই ব্যক্তি!

ওয়ান স্টেশন, ওয়ান প্রডাক্ট’-এর বিষয় চলতি বছরের সাধারণ বাজেটেই ভারতীয় রেলের এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাতে বলা হয়েছিল, এই প্রকল্পে রেলের উদ্যোগে স্থানীয় হস্তশিল্পের প্রচার, প্রসার চালানো হবে গোটা দেশজুড়ে। ইতিমধ্যেই বিভিন্ন রেল সেই প্রকল্প দেশের বিভিন্ন শহরে শুরু করে দিয়েছে। এ বার উদ্যোগী হল পূর্ব রেলও। হাওড়া স্টেশনে শুরু হল ভোকাল ফর লোকাল নিয়ে প্রদর্শনী। রেল সূত্রে জানা গিয়েছে, আপাতত ১৫ দিনের জন্য এই প্রদর্শনী চলবে। সেখান থেকে শাড়ি, গয়না, ব্যাগ, দোলনা ইত্যাদি বিক্রিও শুরু হয়েছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘‘আগামী দিনে রাজ্যে পূর্ব রেলের অন্তর্ভূক্ত সব গুরুত্বপূর্ণ স্টেশনেই এমন প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা করা হবে। এর পরবর্তী ধাপে শিয়ালদহ, আসানসোলের মত বড় স্টেশনে করা হবে। পরিকল্পনা করা হচ্ছে বাছাই করা জংশন স্টেশনেও সেখানের উৎপাদিত পণ্য নিয়ে প্রদর্শনী করার।’’

আরও পড়ুন-কোলেস্টেরল বেশি থাকলে এই চারটি খাবার থেকে দূরে থাকুন; জেনে নিন কেন

রেল মনে করছে, এই ধরণের আয়োজনের ফলে স্থানীয় হস্তশিল্পের উন্নতি সম্ভব হবে। কোথাও বেড়াতে গেলে অনেকেই সেই জায়গার জিনিস কিনতে চান। সাধারণ দোকান থেকে কিনলে ঠকতে হতে পারে বলে ভয় পান অনেকেই। কিন্তু রেলের ব্যবস্থাপনায় তৈরি প্রদর্শনীর দোকান থেকে কেনার ক্ষেত্রে তাঁরা ভরসা করতে পারবেন। দ্বিতীয়ত, স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করার সময়েই কেনাকাটা করা যাবে। যার ফলে যাত্রীদের সময় সাশ্রয়ও হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Howrah Station

পরবর্তী খবর