corona virus btn
corona virus btn
Loading

উপাচার্যের সঙ্গে বৈঠকেও মিলল না সমাধান সূত্র, হিন্দু হোস্টেল নিয়ে আন্দোলন চলবে

উপাচার্যের সঙ্গে বৈঠকেও মিলল না সমাধান সূত্র, হিন্দু হোস্টেল নিয়ে আন্দোলন চলবে

প্রায় দেড় মাসেরও বেশি দিন ধরে হিন্দু হোস্টেলে ফিরে পাওয়ার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন হোস্টেলের আবাসিক ও পড়ুয়ারা।

  • Share this:

#কলকাতা: বৃহস্পতিবার ৪৫ মিনিটের বৈঠকেও কার্যত সমাধানসূত্র অধরাই থেকে গেল। হিন্দু হোস্টেল নিয়ে জট কাটাতে পড়ুয়াদের সঙ্গে বৈঠক করেন উপাচার্য অনুরাধা লোহিয়া। বৈঠকে পড়ুয়ারা সন্তুষ্ট হলেও হোস্টেল ফিরে পাওয়ার নিশ্চিত কোনও সময় সীমা পেলেন না কর্তৃপক্ষের থেকে। যার জেরে আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষেই অনড় মনোভাব দেখালেন হোস্টেলের আবাসিক ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

এ দিনের বৈঠকে হিন্দু হোস্টেল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কি অবস্থান রয়েছে তা ব্যাখ্যা করেন উপাচার্য। বৈঠকে উপাচার্য জানান হিন্দু হোস্টেল সংস্কারের ফাইন এখন উচ্চ শিক্ষা দপ্তরে রয়েছে। সংস্কারের জন্য অর্থ পেলেই বিশ্ববিদ্যালয় তরফে কাজ শুরু করা হবে বলেও এদিন আন্দোলনকারী পড়ুয়াদের আশ্বস্ত করে বলেন উপাচার্য।

যদিও বৈঠক শেষে আন্দোলনকারীরা জানান "বৃহস্পতিবারের বৈঠকে আমরাা সন্তুষ্ট। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে নির্দিষ্ট কোনো সময়সীমা না দিতে পারায়়় আন্দোলন চালিয়ে যাব আমরা।"

যদিও উপাচার্য অনুরাধা লোহিয়া বলেন "বৈঠকে পড়ুয়াদের সব তথ্য দেওয়া হয়েছে। আশা করি ওরা আন্দোলন তুলে নেবে।"

প্রায় দেড় মাসেরও বেশি দিন ধরে হিন্দু হোস্টেলে ফিরে পাওয়ার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন হোস্টেলের আবাসিক ও পড়ুয়ারা। মূলত পড়ুয়াদের দাবি হোস্টেলের ৩,৪৩৫ নম্বর ওয়ার্ড ফিরিয়ে দিতে হবে। শুধু তাই নয় আন্দোলন চলাকালীন যে হোস্টেলের স্টাফদের চাকরি থেকেে সরানো হয়েছে তাদের পুনর্বহাল করতে হবে।

মূলত এই দাবি গুলি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন হোস্টেলের আবাসিকরা। কখনও উপাচার্যকে ঘেরাও আবার কখনও কলেজস্ট্রিট জংশন টানা দু’দিন ধরে অবরোধ করে রাখা। শুধু তাই নয়, লাগাতার ৪৫ দিনের বেশি সময় ধরে উপাচার্যের ঘরের বাইরে অবস্থান চালিয়ে যাচ্ছেন পড়ুয়ারা। পড়ুয়াদের আন্দোলন নিয়ে প্রথমদিকে কর্তৃপক্ষ অনড় মনোভাব দেখালেও অবশেষে বৃহস্পতিবার আন্দোলনকারীদের নিয়ে আলোচনায় বসেন উপাচার্য।

তবে বৃহস্পতিবার এর আলোচনার পর আন্দোলন না তুললে আলোচনার রাস্তা খুলেছে বলেই দাবি পড়ুয়াদের। এদিনের বৈঠক থেকে বেরিয়ে উপাচার্য অবশ্য অনেকটাই ইতিবাচক। পড়ুয়ারা আন্দোলন তুলে নেবে বলেই আশা প্রকাশ করেন উপাচার্য।তবে আপাতত নিউটাউন ক্যাম্পাস থেকেই তার নিজের কাজ পরিচালনা করে যাবেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

First published: March 12, 2020, 4:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर