হোম /খবর /কলকাতা /
চলতি বছরেই যাত্রী নিয়ে মেট্রো দৌড়তে পারে গড়িয়া থেকে রুবি

চলতি বছরেই যাত্রী নিয়ে মেট্রো দৌড়তে পারে গড়িয়া থেকে রুবি

এ বার চালু হতে চলেছে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো চলাচল

এ বার চালু হতে চলেছে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো চলাচল

Ruby to Garia Metro Rail Service: চলতি সপ্তাহে লাইন পরিদর্শন করতে পারেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। 

  • Share this:

কলকাতা : মেট্রো ব্যবহারকারীদের জন্য সুখবর। এ বার চালু হতে চলেছে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো চলাচল। চলতি মাসেই এই লাইনে মেট্রোর ট্রায়াল রান শেষ হতে চলেছে। সব ঠিকঠাক থাকলে ডিসেম্বর মাসেই ৬ কিলোমিটার পথে মেট্রো চলতে পারে, এমনটাই জানিয়েছেন মেট্রো রেলের আধিকারিকরা। চলতি সপ্তাহেই এই লাইন পরীক্ষা করতে পারেন কমিশনার অফ রেলওয়ে সেফটি৷

গড়িয়া থেকে এয়ারপোর্টগামী মেট্রো লাইনের মধ্যে রুবির কাছে অভিষিক্তা অঞ্চলে একটি জট দেখা গিয়েছিল।  সেই জটের সমাধান হয়েছে। এরপরই ট্রায়াল রানের প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছিল। জানা গিয়েছে, একটি  বা দুটি এসি রেকেই যাত্রী নিয়ে চালানো হবে গড়িয়া থেকে রুবি পর্যন্ত।

আরও পড়ুন :  সমাধান করতে গিয়েই কাল হল! আদি গঙ্গায় সতীঘাট ব্রিজ নিয়ে বেজায় মুশকিলে বাসিন্দারা

বর্তমানে নোয়াপাড়া কারশেড থেকে একটি নন এসি রেক আনা হয়েছে কবি সুভাষ স্টেশনে। তা দিয়েই ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মোট ৩২ কিলোমিটারের মধ্যে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত পড়ছে ৫ স্টেশন।রুবি মোড়ের স্টেশনটির নাম দেওয়া হয়েছে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন। এক বছর আগে থেকেই এই পাঁচটি স্টেশন তৈরির কাজ সম্পূর্ণ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু, অভিষিক্তার কাছে ১৬০ মিটার ভায়াডাক্টের জট তা পিছিয়ে দেয়। তবে সেই জট  কেটেছে। ফলে গড়িয়া থেকে এয়ারপোর্ট মেট্রো পথে প্রথম ফেজের প্যাসেঞ্জার রানে আর কোনও সমস্যা নেই বলে জানাচ্ছে মেট্রো।

আরও পড়ুন : শহরের হেরিটেজ ভবনগুলিতে শুরু ‘নীল প্লাগ’ বসানোর কাজ, তালিকায় কিন্তু সব বাড়ি নেই! এর পিছনে রয়েছে বড় কারণ

তবে ট্রায়াল রান সম্পন্ন হলেও আপাতত এই ৫টি স্টেশনে 'ওয়ান ট্রেন ওনলি' পদ্ধতিতেই মেট্রো চলবে। অর্থাৎ, একবার একটিই রেক চালানো হবে। সেটি গন্তব্যস্থলে পৌঁছলে ফের অন্য রেক যাত্রা শুরু করবে।আপাতত সিগনালিং ব্যবস্থা ছাড়াই নিউ গড়িয়া-রুবি পর্যন্ত মেট্রো ছুটবে। এই পাঁচ কিলোমিটার পথে সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশনের কাজ প্রায় সম্পূর্ণ। তবে কবি সুকান্ত এবং নিউ গড়িয়া স্টেশনের কাজ সামান্য বাকি রয়েছে। অভিষিক্তা মোড়ে উড়ালপুলের কাজ দীর্ঘদিন জমি জটে আটকে ছিল। তবে জমি জট কাটতেই সেই কাজ শেষ হয়েছে। তাই বছরের শেষেই চালিয়ে দেওয়া হবে মেট্রো।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Garia, Metro Railway, Ruby