Home /News /kolkata /
Exclusive| SSC: IAS পরীক্ষার্থীদের মডেল প্রশ্ন সেটে এবার রাজ্যের 'SSC নিয়োগ দুর্নীতি'! দেওয়া হল উত্তরও

Exclusive| SSC: IAS পরীক্ষার্থীদের মডেল প্রশ্ন সেটে এবার রাজ্যের 'SSC নিয়োগ দুর্নীতি'! দেওয়া হল উত্তরও

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

Exclusive | SSC: কেন ভুয়ো নিয়োগ বলছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একক বেঞ্চ? মামলার গতিপ্রকৃতি কী এখন? এই প্রশ্ন গুলির এক ঝলকে উত্তরের ডালি নিয়ে হাজির দেশের অনলাইন স্টাডি মেটেরিয়াল জোগানো সাইট গুলো।

  • Share this:

#কলকাতা: ছিল রুমাল হয়ে গেল বেড়াল। ছিল বিচারাধীন মামলার বিষয়বস্তু আর  এখন তা রাজ্যের গণ্ডি ছাড়িয়ে আরও দূরে প্রতিযোগিতামূলক পরীক্ষার সিলেবাসে। যথার্থই তাই। শেষমেশ হবু জেলাশাসকদের মডেল প্রশ্নোত্তর সেটে (Exclusive| SSC) জায়গা করে নিল রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের (School Service Commission) অনিয়মের অভিযোগে ভরপুর 'দুর্নীতির' নিয়োগ-পর্ব।

রাজ্যের এসএসসি(SSC) দুর্নীতির ধাপ এগোল কী ভাবে। কোন অবস্থায় রয়েছে দুর্নীতির অভিযোগে দেওয়া সিবিআই তদন্তগুলি। কেন ভুয়ো নিয়োগ বলছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একক বেঞ্চ? মামলার গতিপ্রকৃতি (Exclusive| SSC) কী এখন? মুর্শিদাবাদের ৬ গণিতের শিক্ষকের চাকরি বাতিল কেন করতে হল কোলকাতা হাইকোর্টের (Calcutta High Court) একক বেঞ্চকে ? এই প্রশ্ন গুলির এক ঝলকে উত্তরের ডালি নিয়ে হাজির দেশের অনলাইন স্টাডি মেটেরিয়াল জোগানো সাইট গুলো।

আরও পড়ুন :  ফুটবল তো ছিলই, বাবুলের প্রচারে এবার নয়া 'চমক'! কিন্তু ভোটের আগেই হারলেন কার কাছে?

স্টাডি আই কিউ নামের সংস্থা তো কার্যত এজলাসের সওয়াল-জবাব তুলে ধরেছে তাদের প্রশ্নোত্তর পর্বে। এক কোটির অধিক সাবসক্রাইবার সংস্থাটির। তাদের এসএসসি নিয়োগ দুর্নীতির স্টাডি মেটেরিয়ালগুলি জনপ্রিয় হয়েছে পরীক্ষার্থীদের কাছেও।

এসএসসি নিয়োগ অনিয়মের অভিযোগে মামলা (Calcutta High Court) করা আইনজীবী ফিরদৌস শামিম জানান, স্টাডি মেটেরিয়ালে রাজ্যের এসএসসি নিয়োগ দুর্নীতি স্থান পাওয়ায় অবাক নই। বিচারপতি স্বয়ং যেখানে নির্দেশে বলছেন দুর্নীতির হিমশৈলের চূড়ামাত্র দেখা গিয়েছে, কাজেই এই দুর্নীতি শিকড় অনেক গভীরে। সিবিআই তদন্ত ছাড়া এর সঠিক রহস্যভেদ অসম্ভব।

এসএলএসটি নবম-দশম শ্রেণীর নিয়োগে অনিয়ম খুঁজে বার করতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের দুই প্রাক্তন চেয়ারম্যানকে তলব করে হাইকোর্ট। এজলাসে দাঁড়িয়ে দুই প্রাক্তন চেয়ারম্যান অশোক কুমার সাহা এবং সৌমিত্র সরকার জানিয়ে দেন, নিয়োগ সুপারিশপত্রে তাঁরা সই করেননি। তাঁদের স্ক্যান বা ডিজিটাল সই বসিয়ে নিয়োগ সুপারিশ পত্র প্রদানের প্রসঙ্গ সামনে আনেন তাঁরা।

আরও পড়ুন : একমঞ্চে দিলীপ ঘোষ জুন মালিয়া! সরকারি অনুষ্ঠানে স্লোগান 'অস্বস্তি'...

নিয়োগ সুপারিশ পত্র প্রদানের বিষয়টির পুরো দেখভাল করে এসএসসি অফিসের প্রোগ্রাম অফিসার আর অ্যাডভাইসার পদে কাজ করা শান্তি প্রসাদ সিনহা। এমনটাও জানানো হয় হাইকোর্ট একক বেঞ্চে৷ রাজ্যের স্কুলে নিয়োগ হওয়া চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ, অশিক্ষক কর্মচারী নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত ডিভিশন বেঞ্চ সেই নির্দেশে অন্তর্বতী স্থগিতাদেশ দিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বে অনুসন্ধান কমিটি গড়ে দিয়েছেন। সেই রিপোর্ট এলে গ্রুপ সি ও ডি নিয়োগ অনিয়ম সামনে আসতে পারে।

অন্যদিকে, বাংলা, ইতিহাস, গণিতের নিয়োগেও দুর্নীতি খুঁজে পেয়েছে একক বেঞ্চ। সিবিআই তদন্তের নির্দেশ এখানেও দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ১১ এপ্রিল এই মামলাগুলির শুনানি ডিভিশন বেঞ্চে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta High Court, SSC

পরবর্তী খবর