Home /News /kolkata /
Cyber Crime in Kolkata: এও সম্ভব! প্রতারণার কী প্রবল বুদ্ধি, বিধাননগরের ঘটনা শুনে থম মেরে বসে থাকবেন

Cyber Crime in Kolkata: এও সম্ভব! প্রতারণার কী প্রবল বুদ্ধি, বিধাননগরের ঘটনা শুনে থম মেরে বসে থাকবেন

Cyber Crime in Kolkata

Cyber Crime in Kolkata

গ্রেফতার প্রতারণা চক্রের ১০ জন। (Cyber Crime in Kolkata)

  • Share this:

    #কলকাতা: টেক সাপোর্ট প্রতারণায় নয়া পন্থা। ইমেল ব্লাস্টের মাধ্যমে চলতো বিদেশি নাগরিকদের প্রতারণা চক্র। বিদেশি মুদ্রায় টাকা হাতিয়ে পরিবর্তন করতো বিট কয়েনে। অভিনব কায়দায় প্রতারণা চক্রের পর্দা ফাঁস করলো বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। গ্রেফতার প্রতারণা চক্রের ১০ জন। (Cyber Crime in Kolkata)

    গতকাল রাতে রাজারহাট এলাকার মণি ক্যাসাডনা বিল্ডিংয়ের ইস্ট টাওয়ারের রেভারেন্ড ইনফসার্ভ প্রাইভেট লিমিটেড নামের একটি অফিসে সূত্র মারফত খবর পেয়ে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, এই অফিসে এই নামে একটি ভুয়ো কল সেন্টারে চালাতো কিছু ব্যক্তি। সেই কল সেন্টারের মাধ্যমে চেক রিপাবলিক, জার্মানি, পর্তুগাল ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ইমেল ব্লাস্ট পদ্ধতিতে যোগাযোগ স্থাপন করতো মাইক্রোসফ্ট টেক সাপোর্ট টিম পরিচয় দিয়ে।

    আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে এ কী কাণ্ড ঘটাচ্ছিলেন তিন যুবক! তোলপাড় গঙ্গারামপুর, তড়িঘড়ি গ্রেফতার

    এরপরই তাদের ওয়েবসাইট https://localbitcoins.com/ একসেস দিয়ে বিদেশি নাগরিকদের কম্পিটারের রিমোর্ট কন্ট্রোল নিজেদের হাতে নিয়ে নিত এই প্রতারকরা। এরপরই তাদের কম্পিউটারের টেক সাপোর্টের নাম করে বিদেশি মুদ্রায় টাকা ট্রানজেকশন করতো অভিযুক্তরা। তবে সেই টাকা দেশীয় টাকায় পরিবর্তন না করে টাকা কনভার্ট করা হত ডিজিট্যাল মুদ্রা বা বিট কয়েনে বলে পুলিশ সূত্রে খবর। এই ভাবেই বিদেশি নাগরিকদের ঠকিয়ে লক্ষাধিক টাকা প্রতারণা করতো তারা।

    আরও পড়ুন: সারাদিন ক্লান্তি আবার কখনও বুক ধড়ফড়! শরীরে এই ভিটামিনের ঘাটতি হচ্ছে না তো?

    অবশেষে গতকাল রাতভর ওই অফিসে তল্লাশি অভিযান চালিয়ে উল্টোডাঙার বাসিন্দা মণীশ রাউত, সুরাজ সিং, আমহাস্ট্রিট এলাকার বাসিন্দা রাজ জয়স্বল, বেলঘরিয়ার বাসিন্দা বালবির সিং গীল, বড়তলার বাসিন্দা অরিন্দম শাহ, ঘোলার বাসিন্দা গৌতম সরকার, মধ্যমগ্রামের বাসিন্দা রাজা কুর্মি, নিমতার বাসিন্দা স্তমিক সরকার, বেলেঘাটার বাসিন্দা অমিত মন্ডল ও নারকেলডাঙ্গার বাসিন্দা শহীল আহমেদকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। তাদের থেকে প্রায় ৩০০টা কম্পিউটার, সার্ভার, মোবাইল সহ একাধিক নথি উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ তাদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর। এই চক্রের মূল পান্ডার খোঁজে তল্লাশি চালাচ্ছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।

    অনুপ চক্রবর্তী

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Cyber Crime, Kolkata News

    পরবর্তী খবর