Home /News /kolkata /
Partha Chatterjee: গ্রেফতার হওয়া পার্থর নাম কেন ইতিহাসের বইতে, সরানোর দাবিতে সরব বিরোধীরা

Partha Chatterjee: গ্রেফতার হওয়া পার্থর নাম কেন ইতিহাসের বইতে, সরানোর দাবিতে সরব বিরোধীরা

পাঠ্য বই থেকে পার্থর নাম সরানোর দাবি৷

পাঠ্য বই থেকে পার্থর নাম সরানোর দাবি৷

রাজ্য সরকারি স্কুলের পাঠ্য বইয়ে  সিঙ্গুর আন্দোলনের ইতিহাসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই জায়গা পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, মদন মিত্ররা৷

  • Share this:

#নয়াদিল্লি:  ইতিহাসের পাঠ্যবইতে রাজ্যের দুর্নীতিগ্রস্ত নেতাদের নাম থাকা নিয়ে তোপ দাগলেন বিরোধী দলের নেতারা। দিল্লিতে মুখ খুলেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। কলকাতায় তোপ দেগেছেন বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ অনুপম হাজরার।

রাজ্য সরকারি স্কুলের পাঠ্য বইয়ে  সিঙ্গুর আন্দোলনের ইতিহাসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই জায়গা পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, মদন মিত্ররা৷ বিভিন্ন দুর্নীতিতে অভিযুক্ত এই নেতাদের পাঠ্য বইয়ে নাম থাকা নিয়ে রাজ্য সরকারের সমালোচনায় সরব হলেন সুজন চক্রবর্তী।

আরও পড়ুন: তৈরি ব্লু প্রিন্ট! দুর্নীতি আন্দোলনের আঁচ এবার দিল্লিতেও! তুমুল তৎপর গেরুয়া শিবির

নয়াদিল্লিতে সাংবাদিকদের তিনি বলেন, "আমাদের রাজ্যে যেভাবে ইতিহাসের পাঠ্যবইতে অপরাধীদের নাম উল্লেখ করা হয়েছে, সেটা খুব বিপজ্জনক।"  তাঁর দাবি, ইতিহাসের যা বিষয় নয়, সেটাকে ইতিহাসের পাতায় ঠাঁই দেওয়া হয়েছে এবং অপরাধীদের নাম যুক্ত করা হয়েছে। তিনি বলেন, ক্ষুদিরাম বসুকে সন্ত্রাসবাদী হিসেবে তুলে ধরা নিয়ে ভুল স্বীকার করেছে রাজ্য সরকার, অথচ সিঙ্গুর নিয়ে নীরব রাজ্য।

সুজন চক্রবর্তী বলেন, " ইতিহাসের বইতে শোভন চট্টোপাধ্যায়ের নাম পড়তে হবে? মদন মিত্রের নাম পড়তে হবে ?, পার্থ চট্টোপাধ্যায়ের নাম পড়তে হবে, যিনি এখন গ্রেফতার হয়ে আছেন। কোথায় নিয়ে যাওয়া হচ্ছে পশ্চিমবঙ্গকে? "  সিপিএম নেতার আরও কটাক্ষ, " রাজ্যের মান, সম্মান মর্যাদা সবকিছুর সর্বনাশ করে দিয়েছে।"

আরও পড়ুন: ৫০ কোটি টাকা! তবুও অর্পিতার দাবি উড়িয়ে 'টাকা আমার নয়' মন্তব্য পার্থর! কোন দিকে ইশারা প্রাক্তন মন্ত্রীর?

বিজেপিকে একহাত নিয়ে সুজন চক্রবর্তী বলেন, "বিজেপি নেতাদের এসব নিয়ে বলার কোনও অধিকার নেই। কারণ সিঙ্গুরে যদি আন্দোলন হয়েই থাকে, তাহলে সেখানে অনশন মঞ্চে পাশাপাশি থেকেছেন বিজেপি নেতারা। "

অষ্টম শ্রেণির পাঠ্যবই থেকে পার্থ চট্টোপাধ্যায়ের নাম মুছে ফেলার দাবি উঠেছে তাঁর গ্রেফতারির পরেই। আজ এই দাবি তুলে টুইট করেছেন বিজেপি নেতা অনুপম হাজরা। মুখ্যমন্ত্রীকে উদ্দেশ করে ট্যুইটারে তিনি লিখেছেন, "লক্ষ লক্ষ শিক্ষিত বেকারদের টাকা আত্মসাৎ করে এই ব্যক্তি এখন জেলে। এখন অন্তত এনার নামটা অষ্টম শ্রেণির ইতিহাস বইয়ের পাতা থেকে মুছুন। নাহলে বইয়ের পাতায় নাম দেখে পরবর্তী প্রজন্ম ক্ষুদিরাম, নেতাজির সমতুল্য বলে মনে করবে।"

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Partha Chatterjee, SSC Scam

পরবর্তী খবর