• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Chhath Puja 2021: কৃত্রিম ঘাটে ছট পুজোর রীতি পালন, মাস্ক পরা ভক্ত খুঁজতে হল দূরবীন দিয়ে! কোথায় শারীরিক দূরত্ব?

Chhath Puja 2021: কৃত্রিম ঘাটে ছট পুজোর রীতি পালন, মাস্ক পরা ভক্ত খুঁজতে হল দূরবীন দিয়ে! কোথায় শারীরিক দূরত্ব?

Chhath Puja 2021: বাগবাজার কিংবা জাজেস ঘাট বাজা কদমতলা আর বাবুঘাট, কোথাও শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি।

Chhath Puja 2021: বাগবাজার কিংবা জাজেস ঘাট বাজা কদমতলা আর বাবুঘাট, কোথাও শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি।

Chhath Puja 2021: বাগবাজার কিংবা জাজেস ঘাট বাজা কদমতলা আর বাবুঘাট, কোথাও শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি।

  • Share this:

#কলকাতা: এ বছরের মতো করোনা আবহে  শেষ হল ছট পুজোর উৎসব। কলকাতা পুরসভা কৃত্রিম ঘাটের আয়োজন করেছিল। কৃত্রিম ঘাটের আয়োজন করেছিল কলকাতার বেশ কিছু দুর্গাপুজো কমিটিগুলিও। তবুও মাস্ক ছাড়াই উৎসবে শামিল হলেন ভক্তেরা। সূর্যাস্ত আর সূর্যোদয়ের পুজো হল শারীরিক দূরত্বও না মেনেই।

কলকাতার বাগবাজার ঘাট কিংবা বাজা কদমতলা ঘাট, ছট পুজোর জন্য জনপ্রিয় দই ঘাট কিংবা তক্তা ঘাট ছিল ভিড়ে ঠাসা। বুধবার বিকেল থেকে ভক্তদের ভিড় ছিল চোখে পড়ার মতো। একের পর এক পরিবার পরিজন নিয়ে ছট পুজোয় শামিল ভক্তেরা। ছট মাইয়ার গান গাইতে গাইতে তাঁরা পৌঁছে গেলেন গঙ্গার ঘাটে। রীতি আচার মেনে কলার কাদি কিংবা আখ গাছ সহ ঠেকুয়া নিয়ে হাজির গঙ্গার ঘাটে। স্নান করে সূর্যের পুজো যজ্ঞ সংসারের মঙ্গল কামনায়।

আরও পড়ুন- প্রথা ভেঙে দলীয় ব্যানারে ছটের শুভেচ্ছা, প্রশ্নের মুখে এই বামদল...

এর মধ্যেই আদালতের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে। পুলিশি প্রহরা প্রতিটি গেটের সামনে। গার্ডেন বা বাঁশের ব্যারিকেড প্রতিটি গেটে বন্ধ রেখে প্রচুর পুলিশ মোতায়েন করে আদালতের নির্দেশ রক্ষা। পরিবেশবিদরাও সামিল ছিলেন পরিবেশ রক্ষার কাজে। এবছর কোনও অপ্রীতিকর ঘটনা ছাড়াই দুই সরোবরে কোনও ছট পুজো হয়নি। আর তাই স্বস্তি পরিবেশ কর্মীদের।

বাগবাজার কিংবা জাজেস ঘাট বাজা কদমতলা আর বাবুঘাট, কোথাও শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়নি। প্রশাসনের কোনো উদ্যোগ দেখা যায়নি শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য। একইভাবে মাস্ক পরা লোক রীতিমতো হাতে গুনে খুঁজতে হচ্ছে। দুর্গাপুজোর উৎসবের পর যখন ক্রমশ করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। সেই সময় ছট উৎসবে এই দৃশ্য সত্যিই আতঙ্কের অন্তত চিকিৎসকদের কাছে।

আরও পড়ুন- রবীন্দ্রসরোবরে ছটপুজো উপলক্ষে প্রতি গেটে তালা! বাঁশের ব্যারিকেডে কড়া নিরাপত্তা

কলকাতা পুরসভার ১৩২ টি জলাশয় যেমন ছিল যার মধ্যে অনেক জলাশয় কৃত্রিম জলাশয়। অর্থাৎ কোথাও ঘাট সংস্কার করে কৃত্রিম ব্যবস্থা করা হয়েছে ছট পুজো র। আবার কোথাও কৃত্রিমভাবে জলাশয় তৈরি হয়েছে ছট পুজোর আচার রীতি মানার জন্য। এরকমই একটি জলাশয় তৈরি হয়েছে সন্তোষ মিত্র স্কোয়ারে।

লেবুতলা পার্ক দুর্গা পুজোর মণ্ডপ হিসেবে পরিচিত। সেই পুজোর উদ্যোক্তা সজন ঘোষ জানালেন, দুটো ভাগে কৃত্রিম জলাশয় করা হয়েছে। থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষা এবং স্যানিটাইজার ভক্তদের হাতে দেওয়া হয়েছে। এছাড়াও জলাশয়কে দুটো ভাগ করে শারীরিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করা হয়েছে। সন্তোষ মিত্র স্কোয়ারের কৃত্রিম জলাশয়ে অবশ্য গঙ্গার জল পেয়েছেন ভক্তরা।

Published by:Suman Majumder
First published: