• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Chhath puja Forward Block: প্রথা ভেঙে দলীয় ব্যানারে ছটের শুভেচ্ছা, প্রশ্নের মুখে এই বামদল...

Chhath puja Forward Block: প্রথা ভেঙে দলীয় ব্যানারে ছটের শুভেচ্ছা, প্রশ্নের মুখে এই বামদল...

প্রথা ভেঙে দলীয় প্রতীকে ছটের শুভেচ্ছা জানাল ফরোয়ার্ড ব্লক।

প্রথা ভেঙে দলীয় প্রতীকে ছটের শুভেচ্ছা জানাল ফরোয়ার্ড ব্লক।

ভোটব্যাঙ্কের দিকে নজর রেখেই নজিরবিহীন এই সিদ্ধান্ত?

  • Share this:

#কলকাতা: দলীয় প্রতীকে ছট পুজোয় শুভেচ্ছা ফরওয়ার্ড ব্লকের, পুরসভা ভোটে হিন্দিভাষী ভোটব্যাঙ্কের দিকে নজর রেখেই নজিরবিহীন এই সিদ্ধান্ত? প্রশ্ন রাজনৈতিক মহলে।

ফরওয়ার্ড ব্লক এর ব্যানারে ছট পুজোর শুভেচ্ছা। পুরসভা নির্বাচনের আগে নজিরবিহীন এই ছবিকে কেন্দ্র করে রাজনৈতিক মহলে শুরু হয়েছে বিতর্ক। রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশের মতে, পুজোতে বুকস্টল করা ছাড়া বামপন্থী দলগুলিকে কোনদিনই সরাসরি পুজো বা কোন ধর্মীয় অনুষ্ঠানে যুক্ত হতে দেখা যায়নি। ফরওয়ার্ড ব্লকও এর মধ্যে অন্যতম। দলীয় প্রতীকে ছট পুজোর শুভেচ্ছা ও এই প্রথম। রাজ্যে রাজনৈতিকভাবে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে পড়া দল ঘুরে দাঁড়ানোর জন্য কি নতুন পন্থা অবলম্বন করেছে?

আরও পড়ুন-ত্রিপুরায় ফের আক্রান্ত তৃণমূল কংগ্রেস প্রার্থী, বিস্ফোরক অভিযোগ বিজেপির বিরুদ্ধে

যদিও ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব এর মধ্যে দোষের কিছু দেখছেন না। দলের রাজ্য কমিটির সদস্য সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "আমাদের দল কখনোই সরাসরি ধর্মীয় অনুষ্ঠানে যোগ না দিলেও ধর্ম পালনে আপত্তি ও করে না। এই দেশ বহু ধর্ম ভাষাভাষীর দেশ। তাই যার যেটা ইচ্ছা সেটা পালনের অধিকার দেশের জনগণের রয়েছে। আর যে কোনও উৎসব প্রচুর মানুষের মিলন স্থল। মানুষের কথা মানুষের মধ্যে নিয়ে যেতে এখানে আসতে অসুবিধা কোথায়। আগামী দিনে অন্যান্য উৎসবেও আমরা এই ভাবে মানুষের কাছে পৌঁছাবো। ধর্মকে ব্যবহার করে কিছু রাজনৈতিক দল মেরুকরণের রাজনীতি করে। আমরা এর উল্টো পথে হেঁটে মানুষকে ঐক্যবদ্ধ করবো। আমাদের মনে হয় মানুষ এটা ভালো ভাবে নেবে।"ট

আরও পড়ুন-অগ্রগণ্য কলকাতা, ২০৩০-এর মধ্যে ই-ভেহিকেলে শহর ভরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি মন্ত্রীর

যদিও এর মধ্যেই প্রশ্ন উঠেছে সম্প্রতি দূর্গাপুজো কালী পুজো গেলো সেখানে এই ধরনের কোনও উদ্যোগ দেখা যায়নি। তবে কি হিন্দি ভাষী ভোট ব্যাঙ্কই টার্গেট ফরওয়ার্ড ব্লকের?

এই অভিযোগ উড়িয়ে সুদীপ বন্দোপাধ্যায়ের দাবি "আমরা নেতাজির দল করি। আমাদের দল ধর্ম, ভাষা, জাতপাতের রাজনীতি করে না। দেশের স্বার্থ মানুষের স্বার্থই আমাদের কাছে প্রাধান্য"

Published by:Arka Deb
First published: