• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CM MAMATA BANERJEE ANNOUNCES 10 ACRES OF FREE LAND FOR DOCTORS AND NURSES RC

CM Mamata Baneerjee at SSKM: কল্পতরু মমতা, এবার চিকিৎসক-নার্সদের জন্য বিনা পয়সায় জমি দেবে রাজ্য সরকার!

এসএসকেএম-এ মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার বিকেলে এসএসকেএমে যান মুখ্যমন্ত্রী (CM Mamata Baneerjee at SSKM)। আর সেখানেই ডাক্তার ও নার্সদের জন্য কল্পতরু হলেন মমতা।

  • Share this:

    #কলকাতা: তৃতীয় বার মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের জন্য নিজেই মাঠে নেমেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী কয়েকদিন আগেই ঘোষণা করেছিলেন, প্রতি মাসে দু'দিন করে এসএসকেএমে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বৈঠক করবেন তিনি। সেই ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার বিকেলে এসএসকেএমে যান মুখ্যমন্ত্রী (CM Mamata Baneerjee at SSKM)। আর সেখানেই ডাক্তার ও নার্সদের জন্য কল্পতরু হলেন মমতা। এবার বাড়ি তৈরির জন্য চিকিৎসক ও নার্সদের বিনামূল্যে জমি দেবে সরকার। এর জন্য ১০ একর জমি বরাদ্দ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    এদিন এসএসকেএম-এ রিভিউ বৈঠকের পর ডাক্তার ও নার্সদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করেন মমতা। তিনি বলেছেন, 'সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা আমাদের গর্ব, আমাদের সম্পদ। তাঁদের স্বাচ্ছন্দ্য, সুযোগ-সুবিধা সুনিশ্চিত করা রাজ্য সরকারের প্রধান কর্তব্য। প্রথম দিন থেকেই আমরা সেই লক্ষ্যে কাজ করে চলেছি। ভবিষ্যতে স্বাস্থ্য পরিষেবা আরও কীভাবে উন্নত করা যায় সেই লক্ষ্যে আজ এসএসকেএম হাসপাতালে চিকিৎসক, নার্স এবং হাসপাতাল অধিকর্তাদের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে চিকিৎসক ও নার্সদের বিনামূল্যে জমি দেবে রাজ্য সরকার। এছাড়াও হাসপাতাল প্রাঙ্গণে এক বিল্ডিং থেকে অন্য বিল্ডিং-এ স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের সুবিধা সুনিশ্চিত করার জন্যেও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে।'

    হাসপাতালের চত্বরেই এদিন সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী। সেখানে ডাক্তার ও নার্সদের জন্য ১০ একর জমি বিনামূল্যে বরাদ্দ করার কথা বলেছেন তিনি। এছাড়াও চিকিৎসক ও নার্সদের জন্য একটি হোস্টেল তৈরির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। লি রোডে একটি ১০ তলা হোস্টেল তৈরির কথা জানান তিনি। এরই সঙ্গে পুরুষ নার্সদের জন্যও নতুন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এবার থেকে পুরুষ নার্সদের 'প্র্যাকটিশনার সিস্টার' পদ দেওয়া হবে। চিকিৎসকদের গাইডলাইন মেনে তাঁরা দায়িত্ব পালন করবেন।

    আরও পড়ুন: 'এক সপ্তাহ-১৫ দিন অন্তর এসএসকেএমে বসব', আচমকা কেন এমন সিদ্ধান্ত মমতার?

    মুখ্যমন্ত্রী জানান, আগামী ১৬ সেপ্টেম্বর ফের একটি রিভিউ মিটিং করবেন তিনি। SSKM হাসপাতালেই সেই বৈঠক হবে। সেখানে থাকবেন শহরের সমস্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষরা। তিনি বলেছেন, '১৬ সেপ্টেম্বর বিকেলে কলকাতার ৫ মেডিক্যাল সুপারদের সঙ্গে বৈঠক। চিকিৎসক, নার্সদের জন্য বিনা পয়সায় জমি দেওয়ার ভাবনা রাজ্যের। ১০ একর জমিতে কোয়ার্টার তৈরি করতে পারবেন চিকিৎসক-নার্সরা। প্র্যাকটিসনার নার্স হিসেবে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি। রাজ্যে চিকিৎসকের অভাব আছে। কোয়াক ডাক্তাররা প্রাইমারি হেল্থ সেন্টারে কাজ করবেন।' মুখ্যমন্ত্রী আরও বলেন, 'প্রথম দিনের বৈঠক সফল হয়েছে। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ব্যবস্থা করেছে রাজ্য। ১০ হাজার বেড তৈরি রাখা হয়েছে। মা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।'

    Published by:Raima Chakraborty
    First published: