Home /News /kolkata /
Rampurhat Violence: বগটুই কাণ্ডে কি সুপ্রিম কোর্টে যাবে রাজ্য? আগেভাগেই বড় সিদ্ধান্ত দুই মামলাকারীর! যা করলেন...

Rampurhat Violence: বগটুই কাণ্ডে কি সুপ্রিম কোর্টে যাবে রাজ্য? আগেভাগেই বড় সিদ্ধান্ত দুই মামলাকারীর! যা করলেন...

দুই মামলাকারীর ক্যাভিয়েট দাখিল

দুই মামলাকারীর ক্যাভিয়েট দাখিল

Rampurhat Violence: শাসক দল তৃণমূলের তরফে সিবিআই তদন্তে যাবতীয় সহযোগিতার বার্তা দেওয়া হয়েছে। তবে, রাজ্য সরকারের সিদ্ধান্তের অপেক্ষা না করেই সুপ্রিম কোর্টে এ বিষয়ে ক্যাভিয়েট দাখিল করলেন দুই জনস্বার্থ মামলাকারী।

  • Share this:

#বগটুই: রামপুরহাটের বগটুই কাণ্ডের সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (CBI Investigation in Bogtui Case)৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের ২৪ ঘণ্টার মধ্যেই এমন নির্দেশ দিয়েছে হাই কোর্ট। শুক্রবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে৷ সেই নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে রাজ্য সরকারের সিট আর কোনও তদন্ত করবে না। হাইকোর্টের নজরদারিতেই তদন্ত করবে সিবিআই(CBI Probe in Bogtui Case)৷ যদিও রাজ্য সরকারের তরফে এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বরং শাসক দল তৃণমূলের তরফে সিবিআই তদন্তে যাবতীয় সহযোগিতার বার্তা দেওয়া হয়েছে। তবে, রাজ্য সরকারের সিদ্ধান্তের অপেক্ষা না করেই সুপ্রিম কোর্টে এ বিষয়ে ক্যাভিয়েট দাখিল করলেন দুই জনস্বার্থ মামলাকারী।

সিবিআই তদন্তের নির্দেশের পক্ষে ক্যাভিয়েট দাখিল হল সুপ্রিম কোর্টে। ক্যাভিয়েট দাখিল করলেন দুই জনস্বার্থ মামলাকারী আইনজীবী কৌস্তুভ বাগচি ও আইনজীবী অনিন্দ্য সুন্দর দাস। অর্থাৎ, রামপুরহাট কাণ্ডে মোট দুটি ক্যাভিয়েট দাখিল হল সুপ্রিম কোর্টে। একতরফা শুনানি আটকাতে ক্যাভিয়েট। অর্থাৎ, রাজ্যের একতরফা শুনানি আটকাতেই এই ক্যাভিয়েট দাখিল করা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বগটুই কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে৷ আর এই নির্দেশের পরই সিবিআইয়ের পশ্চিমবঙ্গের অফিসাররা দিল্লির উর্ধ্বতন অফিসারদের সঙ্গে বৈঠকে বসেছেন বলে সূত্রের খবর। এখনও পর্যন্ত যা খবর, উচ্চপদস্থ অফিসারদের নিয়েই তৈরি হচ্ছে বগটুই কাণ্ডের তদন্তকারী টিম। ইতিমধ্যেই বীরভূম জেলার পুলিশ সুপারকে ইমেল করে এফআইআর, অভিযোগের কপি চাওয়া হয়েছে সিবিআই-এর তরফে। সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, শনিবার থেকে পুরোদমে বগটুই কাণ্ডের তদন্ত শুরু করতে চলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন: রাজ্যসভায় অঝোর কান্না রূপা গঙ্গোপাধ্যায়ের! কারণ শুনে কটাক্ষ তৃণমূলের

এই পরিস্থিতিতে সিবিআইকে তদন্তে সব রকম সহযোগিতার বার্তা দিয়েছে শাসক দল তৃণমূল। যদিও শাসক দলের দাবি, অতীতে বহু তদন্তের দায়িত্ব সিবিআই নিলেও তার ন্যায়বিচার এখনও পাওয়া যায়নি। বগটুই কাণ্ডেও তেমন হলে প্রতিবাদ করবে শাসক দল। রাজ্যের মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ''সিবিআই আর আলাদা কী করবে আমি জানি না। সিট তো তদন্ত অনেকটা এগিয়ে নিয়ে গিয়েছিল। কোর্টই আগে সিবিআইকে বলেছিল ‘তোতাপাখি’। আদালত বলেছে যখন, তখন আর এ নিয়ে কী বলব।''

আরও পড়ুন: শনি থেকেই পুরোদমে তদন্ত, বগটুইকাণ্ডে শুক্রেই যে পথে এগোচ্ছে CBI...

প্রসঙ্গত, যত দ্রুত সম্ভব সিবিআই-কে বগটুই গ্রামে যাওযার নির্দেশ দিয়েছে হাইকোর্ট৷ প্রাথমিক তদন্তের পর আগামী ৭ এপ্রিলের মধ্যে সিবিআই-কে স্টেটাস রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে উচ্চ আদালত৷ এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টেও ক্যাভিয়েট দাখিল করলেন দুই জনস্বার্থ মামলকারী।

Published by:Suman Biswas
First published:

Tags: Calcutta High Court, CBI, Rampurhat Violence

পরবর্তী খবর