Home /News /jalpaiguri /
Jalpaiguri: বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি ডুয়ার্সে! আট থেকে দশ হাজার চা গাছ ভেসে গেল

Jalpaiguri: বৃষ্টির জেরে ব্যাপক ক্ষতি ডুয়ার্সে! আট থেকে দশ হাজার চা গাছ ভেসে গেল

title=

প্রতি বছরই একটু একটু করে ক্ষতি হচ্ছে চা বাগানের। ধীরে ধীরে হাতিনালার জলে ভেসে যাচ্ছে চা বাগান। বার বার জানিয়েও কোনো কাজের কাজ হয়নি জলপাইগুড়ির এই চা পাতার বাগানে।

  • Share this:

    #জলপাইগুড়িঃ প্রতি বছরই একটু একটু করে ক্ষতি হচ্ছে চা বাগানের। ধীরে ধীরে হাতিনালার জলে ভেসে যাচ্ছে চা বাগান। বার বার জানিয়েও কোনো কাজের কাজ হয়নি জলপাইগুড়ির এই চা পাতার বাগানে। আবারো এবার সেই শোচনীয় অবস্থা জলপাইগুড়ির তেলিপাড়া চা বাগানে। বর্ষা আসবে তার আগেই শুরু বৃষ্টি জেলায় আবার আরেকদিকে, ভুটানের জল। এহেন বিপর্যয়ের জেরে ক্ষতিগ্রস্ত চা বাগান। ডুয়ার্সের তেলিপাড়া চা বাগানে ব্যাপক ভাঙন। গত দুদিনের বৃষ্টিতে হাতিনালার পাড় ভেঙে প্রায় আধা হেক্টর চা বাগান তলিয়ে গেছে। আট থেকে দশ হাজার চা গাছ স্রোতে ভেসে যায়। সেই সাথে বেশ কয়েকটি ছায়া প্রদানকারী গাছও ক্ষতিগ্রস্ত হয়েছে হাতি নালার জলে।

    চরম অসন্তোষ বাগান কর্মীদের মধ্যে। তেলিপাড়া চা-বাগান সূত্রে জানা গিয়েছে বিগত তিন বছরের এই হাতিনালা নদী তেলিপাড়া চা-বাগানের প্রায় চার হেক্টর জমি গ্রাস করেছে। প্রতি বছর একই পরিস্থিতির সৃষ্টি হচ্ছে একটু একটু করে ধ্বংস হয়ে যাচ্ছে চা বাগান।

    আরও পড়ুনঃ হারিয়ে যাওয়া মানিব্যাগ পেয়ে আসল মালিককে খুঁজছেন যুবক

    চা বাগান কর্তৃপক্ষ থেকে শুরু করে শ্রমিকদের মধ্যে ব্যাপক অসন্তোষের সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন থেকে এই হাতিনালায় বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন চা বাগান কর্তৃপক্ষ। তবে কোন বাঁধ নির্মাণ না হওয়ায় প্রতি বছরই এই একই রকম ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের।

    আরও পড়ুনঃ বহুদিন বন্ধ থাকা পর আবার খুলছে জলপাইগুড়ির রাজবাড়ি পার্ক

    এই বিষয়ে জেলাশাসককে চিঠি দিয়েছেন বাগান কর্তৃপক্ষ। হাতিনালার জলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে সেচ দফতরের আধিকারিকরা। কিন্তু এখনো কিছু হয়নি। স্থায়ী সমাধান চাইছেন বাগানের শ্রমিক থেকে শুরু করে বাগান কর্তৃপক্ষ।

    Geetashree Mukherjee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jalpaiguri, Tea Garden

    পরবর্তী খবর