Home /News /jalpaiguri /
Jalpaiguri: বন্যা মোকাবিলায় জলপাইগুড়িতে বর্ষার আগে প্রস্তুতি সিভিল ডিফেন্স বাহিনীর

Jalpaiguri: বন্যা মোকাবিলায় জলপাইগুড়িতে বর্ষার আগে প্রস্তুতি সিভিল ডিফেন্স বাহিনীর

title=

আর কয়েকদিনের মধ্যেই জলপাইগুড়িতে ঢুকছে বর্ষা। তার আগে সব ধরনের প্রস্তুতি বজায় রাখতে ততপর জলপাইগুড়ি জেলা প্রশাসন। তিস্তা, করলার মত নদী রয়েছে জলপাইগুড়ি শহর ঘেষে।

  • Share this:

    জলপাইগুড়ি: আর কয়েকদিনের মধ্যেই জলপাইগুড়িতে ঢুকছে বর্ষা। তার আগে সব ধরনের প্রস্তুতি বজায় রাখতে ততপর জলপাইগুড়ি জেলা প্রশাসন। তিস্তা, করলার মত নদী রয়েছে জলপাইগুড়ি শহর ঘেষে। আর বর্ষা কালে প্রায় প্রতি বছরই এই নদী গুলিতে বন্যা পরিস্থিতি হয়ে যায়। সে সময় সব চেয়ে বেশি প্রয়োজন হয় সিভিল ডিফেন্স বাহিনী। বর্ষাকালে জলমগ্ন মানুষের পাশে দাঁড়াতে যাতে কোনো রকম সমস্যা না হয়, তার জন্য আগাম প্রস্তুতি নিচ্ছে এখন সিভিল ডিফেন্স বাহিনী। বর্ষার আগেই নিজেদের প্রস্তুতি খতিয়ে দেখছে সিভিল ডিফেন্স বাহিনী এখন। জলপাইগুড়ি সদর মহকুমা শাসকের উপস্থিতিতে আসন্ন বর্ষার মরসুমে জলমগ্ন মানুষকে উদ্ধার করা এবং যে কোনো ধরণের জরুরি পরিস্থিতির মোকাবিলা করার জন্য নিজেদের যন্ত্রাংশ সমূহের কার্যকারিতা এখন পরীক্ষা করে দেখার কাজ চলছে।

    রীতিমত নদীতে নেমে তার এই উদ্ধার কাজের পরীক্ষা নিরীক্ষা ও প্রস্তুতি চালাচ্ছে। স্পিড বোট, পাম্প, সহ আরো নানা ধরনের সামগ্রী প্রভৃতি পরীক্ষা করে কাজের উপযোগী করে রাখছে জলপাইগুড়ি সিভিল ডিফেন্স বাহিনীর সদস্যরা।এছাড়াও শহরের মধ্যে দিয়ে প্রবাহিত করলা নদীর ওপর স্পিড বোটে চড়ে বিশেষ পরিস্থিতিতে কাজের মহড়াও চলছে।

    আরও পড়ুনঃ জলপাইগুড়িতে পালন করা হল বিশ্ব তামাক বিরোধী দিবস

    পরীক্ষা নিরীক্ষার জন্য নিয়ে আসা হয়েছে বাইরে থেকে বিশেষজ্ঞরাও। উপস্থিত স্বয়ং মহকুমা শাসকও। এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল সিভিল এমার্জেন্সি ফোর্স এর হাওড়া থেকে আসা লটু ঠাকুর জানালেন, মূলত উদ্ধার কার্যে ব্যবহৃত বিভিন্ন মেশিনপত্র, বোট পরীক্ষা করে দেখা হচ্ছে।

    আরও পড়ুনঃ নর্থবেঙ্গল তাইকোন্ডো প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করল জলপাইগুড়ি

    যাতে বর্ষায় উদ্ধার কাজে কোনো অসুবিধা না হয়। অপরদিকে ভলেন্টিয়ার মৃত্যুঞ্জয় ব্যাপারি জানান, বর্ষার আগে সব কিছু পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে, যাতে বর্ষার সময় যে কেনো ধরণের উদ্ধারের কাজে সমস্যা না হয়।গোটা জেলা জুড়ে সব নদীতেই অভিযান চলবে।

    Geetashree Mukherjee
    First published:

    Tags: Jalpaiguri, Teesta River

    পরবর্তী খবর