• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • WATER BOTTLES SELLING FOR 40 DOLLARS AT KABUL AIRPORT AS HAPLESS AFGHANS WAITING FOR EVACUATION RC

Afghanistan Crisis: অবাক জল-দাম, আফগানিস্তানে ১ লিটার 'জীবনের' মূল্য ৩ হাজার টাকা!

কাবুল বিমানবন্দরের বাইরে ক্রমশ বাড়ছে ভিড়।

তালিবানদের দখলে চলে গিয়েছে কার্যত গোটা দেশ। তার মধ্যে ৩১ অগস্ট ক্রমশ এগিয়ে আসছে (Afghanistan Crisis)।

  • Share this:

    #কাবুল: তালিবানদের দখলে চলে গিয়েছে কার্যত গোটা দেশ। তার মধ্যে ৩১ অগস্ট ক্রমশ এগিয়ে আসছে  (Afghanistan Crisis)। এর পর মার্কিন সেনাদের প্রত্যাহার করবে আমেরিকা। আফগানিস্তান ছেড়ে পালিয়ে যেতে চাইছেন সেই দেশের হাজার হাজার নাগরিক। কাবুল বিমানবন্দরের বাইরে বিমানে ওঠার জন্য দীর্ঘ হচ্ছে লাইন। ভবিষ্যতের কোনও দিশাই নেই তাঁদের কাছে। তারই মধ্যে দেশ ছাড়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন তাঁরা।

    এরই মধ্যে বৃহস্পতিবার সন্ধেয় কাবুল বিমানবন্দরের বাইরে আইসিস জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী বিস্ফোরণ ঘটেছে। তার পর গুলির বৃষ্টি। নিহত হয়েছেন শতাধিক মানুষ। কাবুল বিমানবন্দরের পরিস্থিতি ঠিক কতটা ভয়ংকর তা চোখে না দেখলে কেউ আন্দাজও করতে পারবেন না। এই ভয়ানক পরিস্থিতিকে কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা চক্র শুরু করেছেন। যেহেতু বিমানবন্দরের বাইরে প্রতিদিন ভিড় বাড়ছে, সেখানে খাবার ও জলের চাহিদা বাড়ছে। সংবাদসংস্থা রয়টার্সের একটি ভিডিও সম্প্রতি এমনই চাঞ্চল্যকর দাবি করেছে।

    ভিডিওটিতে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে অপেক্ষারত বহু সাধারণ আফগানের বক্তব্য তুলে ধরা হয়েছে। আর সেখানেই শোনা গিয়েছে, বিমানবন্দরের বাইরে এক বোতল জল বিক্রি হচ্ছে ৪০ মার্কিন ডলারে। যার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ৩০০০ টাকা। চাল বিক্রি হচ্ছে ১০০ ডলারে। সাধারণ মানুষ জল ও খাবারও কেনার সুযোগ পাচ্ছেন না। চরম দুর্দশার শিকার হচ্ছেন তাঁরা।

    আরও পড়ুন: রক্তাক্ত কাবুল বিমানবন্দরে শুধুই হাহাকার-আতঙ্ক, হামলার দায় নিল ISIS!

    অন্যদিকে, কাবুল বিমানবন্দর থেকে এয়ারলিফটের কাজ চালিয়ে যাচ্ছে বিভিন্ন দেশের বিমান। তার মধ্যে ব্রিটেন ও স্পেন খুব শীঘ্রই এই কাজ বন্ধ করে দেবে বলে জানিয়েছে। যদিও আফগানিস্তানে এখনও মার্কিন যুক্তরাষ্ট্র এয়ারলিফটের কাজ চালাচ্ছে। সেই দেশে বহু আমেরিকান রয়েছে বলে জানানো হয়েছে। ভারতও নাগরিকদের ফেরানোর কাজ চালাচ্ছে। সেই সঙ্গে কাবুল বিমানবন্দরের বাইরে বহু আফগান নাগরিক ভিড় জমিয়ে দাঁড়িয়ে রয়েছে দেশ ছাড়ার আশায়। কী হবে, কেউ কিছুই জানেন না।

    Published by:Raima Chakraborty
    First published: