'খামখেয়ালি' ট্রাম্পকে গোয়েন্দা তথ্য জানাতে রাজি নন বাইডেন

'খামখেয়ালি' ট্রাম্পকে গোয়েন্দা তথ্য জানাতে রাজি নন বাইডেন
গোয়েন্দা তথ্য ট্রাম্পকে জানানো বেকার বলছেন বাইডেন photo/ap

ডোনাল্ড ট্রাম্প খামখেয়ালি। নিজের ইচ্ছা মত চলেন। নিয়ম বা প্রটোকলের ধার ধারেন না। বাইডেন মনে করেন এমন প্রেসিডেন্টের সঙ্গে তথ্য ভাগ করে নিয়ে লাভ নেই

  • Share this:

    #ওয়াশিংটন: মার্কিন সেনেট শেষপর্যন্ত ডোনাল্ড ট্রাম্পকে ইম্পিচড করলে মার্কিন ইতিহাসে তা হবে অনন্য এক নজির। লজ্জারও বটে! কিন্তু নজির তো। কয়েকদিনের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে প্রাক্তন রাষ্ট্রপ্রতির ভাগ্য। সরকারি কাজকর্ম থেকে তাঁকে দূরে রাখা হবে। কিন্তু মার্কিন সংবিধান অনুযায়ী বর্তমান রাষ্ট্রপতি প্রয়োজনে প্রাক্তন রাষ্ট্রপতির সঙ্গে গোপন গোয়েন্দা তথ্য নিয়ে আলোচনা করতে পারেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়োজনে নতুন রাষ্ট্রপতি কে উপদেশ দিতেও পারেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রে এমনটা প্রয়োজন হবে না পরিষ্কার জানিয়ে দিলেন জো বাইডেন। বর্তমান মার্কিন রাষ্ট্রপতি জানিয়েছেন প্রথা মেনে তথ্য ভাগ করে নিতে অসুবিধে নেই তাঁর। কিন্তু দেশের স্বার্থ সবার আগে।

    ডোনাল্ড ট্রাম্প খামখেয়ালি। নিজের ইচ্ছা মত চলেন। নিয়ম বা প্রটোকলের ধার ধারেন না। বাইডেন মনে করেন এমন প্রেসিডেন্টের সঙ্গে তথ্য ভাগ করে নিয়ে লাভ নেই। তিনি হয়তো গুরুত্ব না বুঝে মন্তব্য করে দিলেন। ঘুম থেকে উঠে না বুঝেই মন্তব্য করেন ট্রাম্প এমন অভিযোগ নতুন নয়। তাছাড়া বর্তমান রাষ্ট্রপতি জানিয়েছেন এইসব তথ্য অত্যন্ত সংবেদনশীল, দেশের গোপনীয়তা এবং স্বার্থ জড়িত। বছর চারেক আগে ট্রাম্প মার্কিন গোয়েন্দাদের থেকে পাওয়া গুরুত্বপূর্ণ কিছু তথ্য রুশ রাষ্ট্রদূত এবং বিদেশ মন্ত্রী র কাছে বলে ফেলেছিলেন। মার্কিন গোয়েন্দাদের হাতে প্রমাণ ছিল নির্বাচনে রুশ হস্তক্ষেপের। যদিও এই অভিযোগ মানতে রাজি হননি ট্রাম্প।

    সম্প্রতি মার্কিন গণতন্ত্রের মন্দির ক্যাপিটল হিলে যে হিংসার ঘটনা ঘটেছিল তাতে সোশ্যাল মিডিয়ায় ট্রাম্পের উস্কানিমূলক মন্তব্য আগুনে ঘি ঢালার মত কাজ করেছিল। জো বাইডেন জানিয়েছেন ব্যক্তিগত রাগ নেই ট্রাম্পের ওপর। যদিও নতুন মার্কিন রাষ্ট্রপতির জয় মেনে নেওয়াকে কেন্দ্র করে ট্রাম্প প্রচুর মিথ্যাপ্রচার করেছিলেন। চুরি করে তাঁকে হারানো হয়েছে এমন অভিযোগ করেছিলেন। দেশের নির্বাচন পদ্ধতিকেই অপমান করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।


    Published by:Rohan Chowdhury
    First published: