corona virus btn
corona virus btn
Loading

মসজিদের মাথায় উড়ল লাল পতাকা, আমেরিকার বিরুদ্ধে ইরানের যুদ্ধ ঘোষণা

মসজিদের মাথায় উড়ল লাল পতাকা, আমেরিকার বিরুদ্ধে ইরানের যুদ্ধ ঘোষণা

ইতিমধ্যেই যুদ্ধের জন্য প্রায় প্রস্তুত ইরান

  • Share this:

#তেহরান: প্রবল উত্তেজনা ছিলই। মার্কিন ড্রোন হামলায় সুলেইমানির মৃত্যুর পর এখন আমেরিকা-ইরান যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। যার প্রভাব পড়তে পারে গোটা পশ্চিম এশিয়ায়। চাপে পড়ে মিত্র দেশগুলিকে পাশে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এখানেই শেষ নয়, বাগদাদের মার্কিন দূতাবাসে হামলার মূল্য দিতে হবে তেহরানকে। হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হলও তাই। মার্কিন অভিযানে ইরানের কুদস ফোর্সের প্রধান, জেনারেল কাসেম সুলেইমানি সহ অন্তত ৯ জন নিহত। নিহত তেহরান সমর্থিত ইরাকি জঙ্গিনেতা আবু মাহদি অল মুহানদিসও।

ইরানকে হুঁশিয়ারি দিয়ে ট্রাম্প জানান, ‘প্রতিশোধ নিতেই মার্কিন দূতাবাসে হামলা ৷ মার্কিন সম্পত্তির ওপর হামলার পরিকল্পনা ৷ মার্কিনিদের ওপর হামলা হলে রেহাই পাবে না ৷ ইরানের ৫২টি জায়গা টার্গেটে রয়েছে ৷ আমেরিকা আর কোনও হুমকি চায় না ৷ খুব তাড়াতাড়ি জবাব পাবে ইরান ৷’

তবে ইতিমধ্যেই যুদ্ধের জন্য প্রায় প্রস্তুত ইরান ৷ আর তার ইঙ্গিত মসজিদের মাথায় উড়তে থাকা লাল পতাকা ৷ সম্প্রতি ইরানের জামকরন মসজিদের মাথায় লাল পতাকা উড়তে দেখা গেল।এর অর্থ, দেশের জনগণকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বলা। এমনিতে জামকরন মসজিদের মাথায় ধর্মীয় পতাকা উড়তে দেখা যায়। কিন্তু মসজিদের চূড়ায় লাল পতাকা লাগিয়ে দেওয়ার অর্থ যুদ্ধ ঘোষণা। এ ঘটনা প্রথম নয়, এর আগে ইরান ও ইরাকের মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতিতেও মসজিদের চূড়ায় লাল পতাকা উড়তে দেখা গিয়েছিল।

ইরানের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির কথা মাথায় রেখেই, ট্রাম্পের নির্দেশে মিত্র দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কথা বলেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ৷ পাক সেনাপ্রধান বাজওয়ার সঙ্গে ফোনে কথা বলছেন পম্পেও ৷ ইরাক ও আফগান প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলেছেন ৷ কথা বলেছেন সৌদি ও আরব আমিরশাহির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ৷

অন্যদিকে, চুপ করে বসে নেই ইরানও। শনিবারই রাজধানী তেহরানে সুলেইমানির মেয়ের সঙ্গে দেখা করেন সেদেশের প্রেসিডেন্ট হাসান রুহানি। তাঁর বাবার মৃত্যুর বদলা নেওয়ারও আশ্বাস দেন।

এদিনই সুলেইমানির কফিনবন্দি দেহ নিয়ে ইরাকের রাজধানী বাগদাদে মিছিল করেন তাঁর সমর্থকরা। গাজায় মার্কিন বিরোধিতায় মিছিল করেন প্যালেস্তিনীয়রাও। এমন উত্তপ্ত পরিস্থিতিতে, উপসাগীয় যুদ্ধের পুনরাবৃত্তির আশঙ্কাপ্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতিরেজ।

Published by: Akash Misra
First published: January 5, 2020, 12:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर