corona virus btn
corona virus btn
Loading

পরিবেশরক্ষায় 'অল্টারনেটিভ নোবেল' পুরস্কার পেলেন গ্রেটা থুনবার্গ

পরিবেশরক্ষায় 'অল্টারনেটিভ নোবেল' পুরস্কার পেলেন গ্রেটা থুনবার্গ
গ্রেটা থুনবার্গ

পরিবেশ রক্ষায় অবদানের জন্য ১৯৮০ সাল থেকে রাইট লাইভলিহুড পুরস্কার দেওয়া হচ্ছে। পরিবেশ ও উন্নয়নশীল দেশগুলোতে কাজের স্বীকৃতি হিসেবে নোবেলে আরও দুটি বিভাগ যোগ করার আহ্বান জানানো হয়েছিল।

  • Share this:

#নরওয়ে: পরিবেশকর্মী ১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গকে বিকল্প নোবেল পুরস্কার 'রাইট লাইভলিহুড' পুরস্কারে ভূষিত করা হল। গ্রেটাসহ আরও চারজনকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। পরিবেশ রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে রাজনৈতিক দাবিগুলিকে তীব্র ও উৎসাহিত করার জন্যই গ্রেটাকে ওই পুরস্কার দেওয়া হয়েছে।

পরিবেশ রক্ষায় অবদানের জন্য ১৯৮০ সাল থেকে রাইট লাইভলিহুড পুরস্কার দেওয়া হচ্ছে। পরিবেশ ও উন্নয়নশীল দেশগুলোতে কাজের স্বীকৃতি হিসেবে নোবেলে আরও দুটি বিভাগ যোগ করার আহ্বান জানানো হয়েছিল। তবে নোবেল কমিটি ওই আহ্বান বাতিল করে দেওয়ার পর রাইট লাইভলিহুড পুরস্কার চালু করা হয়।

গ্রেটা থুনবার্গের কথায়, 'এই সম্মানের অধিকারী হতে পেরে আমি কৃতজ্ঞ। তবে অবশ্যই এই পুরস্কারের ভাগীদার আমি একা নই। বিশ্বব্যাপী তরুণ, কিশোর, স্কুলগামী শিশুসহ সব বয়সী মানুষ, যারা তাদের বাসস্থান পৃথিবীকে রক্ষার জন্য আন্দোলন করছে, আমি তাদেরই অংশ।' পুরস্কার হিসেবে গ্রেটা থুনবার্গ ১ লক্ষ সুইডিশ ক্রোনা পাবে। এ ছাড়া তার কাজে দীর্ঘমেয়াদি সহায়তাও দেওয়া হবে তাকে।

গ্রেটার আহ্বানে ১৫০টি দেশের কয়েক লক্ষ মানুষ জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় বিশ্বনেতাদের ব্যর্থতার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে। মাত্র এক দিন আগে রাষ্ট্রপুঞ্জে গ্রেটা থুনবার্গ বিশ্বের সব রাষ্ট্রনেতাদের পরিবেশরক্ষায় ভূমিকাকে তুলোধনা করে৷ সেই ঝড় তুলে দেওয়া ভিডিও ভাইরাল হয়ে যায় মুহূর্তে৷

নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে গ্রেটা বলে, 'আমরা আপনাদের লক্ষ্য করছি। সবকিছু ভুল হচ্ছে। আমার এখানে থাকার কথাই নয়। বরং সাগরের ওপারে নিজের স্কুলে থাকা উচিত।' পড়াশোনা থেকে আপাতত এক বছরের জন্য বিরতি নিয়ে সে আপ্রাণ চেষ্টা করছে পরিবেশকে বাঁচানোর।

First published: September 25, 2019, 9:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर