Home /News /international /
Rishi Sunak : চিনকে লাথি মেরে বের করব! ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার আগেই শপথ ঋষির

Rishi Sunak : চিনকে লাথি মেরে বের করব! ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার আগেই শপথ ঋষির

চিন প্রসঙ্গে কড়া মনোভাব ঋষির

চিন প্রসঙ্গে কড়া মনোভাব ঋষির

Rishi Sunak assures Chinese Communist Party will be kicked out of Britain. চিনকে লাথি মেরে বের করব! ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার আগেই শপথ ঋষির

  • Share this:

    #লন্ডন: গোটা ব্রিটেন জুড়ে এই মুহূর্তে চিনের তৈরি কুড়িটি কনফুশিয়াস ইনস্টিটিউট রয়েছে। জিনপিং সরকার ওপর দিয়ে কনফুশিয়াস মতবাদের মাধ্যমে শান্তির বাণী ছড়ানোর জ্ঞান দিলেও, আদতে বিলেতের মাটিতে ওই ইনস্টিটিউট চর বৃত্তির কাজ করে অনেক আগেই রিপোর্ট দিয়েছিলেন ব্রিটিশ গোয়েন্দারা। ১০ ডাউনিং স্ট্রিটের লড়াইয়ের এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছেন ঋষি।

    আরও পড়ুন - Vikram Batra : মহানায়ক, পরম বীর চক্র এবং কার্গিল যুদ্ধের আইকন! মনে আছে বিক্রম বাত্রাকে?

    শেষ পর্যায়ের লড়াইয়ে তাঁর প্রতিদ্বন্দ্বী ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রাস। এই ট্রাসই দিন কয়েক আগে ঋষির বিরুদ্ধে চিনের প্রতি নমনীয় মনোভাব দেখানোর অভিযোগ করেছিলেন। এদিকে, চিনের সংবাদপত্রেও, ঋষির প্রশংসা করে লেখা হয়েছিল, তিনি ব্রিটেন এবং চিনের সম্পর্কের গুরুত্ব বোঝেন। যা জানার পর থেকেই ব্রিটেনের পার্লামেন্টের চিন বিদ্বেষীরা গেল গেল রব তুলেছিলেন।

    সোমবার ঋষি সেই সব সমালোচনারই জবাব দিলেন মনে করছেন ব্রিটেনের রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে একইসঙ্গে তাঁদের অনেকের মত, প্রতিদ্বন্দ্বীর সমালোচনার জবাব দিতে যে ভাবে নিজের অবস্থান স্পষ্ট করেছেন ঋষি, তাতে তাঁর যুদ্ধ জয়ের মরিয়া চেষ্টাও কিছুটা প্রকাশিত হয়ে পড়েছে।

    ব্রিটেনের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনক জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রী হলে আগে চিনের বিরুদ্ধে কঠোর নীতি নেবেন। কারণ তিনি মনে করেন এশিয়ার এই ‘সুপার পাওয়ার’ আন্তর্জাতিক ক্ষেত্রে তো বটেই তাঁর দেশের জন্যও ক্ষতিকর। ঋষি বলেছিলেন, ব্রিটেনের সংস্কৃতিকে যে ভাবে ক্রমশ প্রভাবিত করার চেষ্টা করছে চিন, তা প্রথম দিন থেকে বন্ধ করবেন তিনি।

    প্রধানমন্ত্রী হলে তিনি কী কী করবেন, তারও লম্বা তালিকা দিয়েছেন ঋষি। তার মধ্যে অন্যতম চিনের বিভিন্ন প্রতিষ্ঠানের উপর নিয়ন্ত্রণ এবং বিশ্ববিদ্যালয় গুলি থেকে চিনের কমিউনিস্ট পার্টির সংগঠন গুলিকে বের করে দেওয়া।

    এছাড়াও ব্রিটেনের টেকনোলজি চুরি করতে এবং সাইবার যুদ্ধে হামলা বাড়াতে পদক্ষেপ গ্রহণ করছে ড্রাগন। তাই তিনি প্রধানমন্ত্রী হলে ব্রিটেনের মাটিতে চিনের দিন শেষ জানিয়ে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভুত ঋষি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    পরবর্তী খবর