Home /News /international /

Pregnant Woman: গর্ভের ভিতরে কাঁদছে সন্তান? অন্তঃসত্ত্বার আলট্রাসাউন্ড করতে গিয়ে চমকে উঠলেন চিকিৎসকরা!

Pregnant Woman: গর্ভের ভিতরে কাঁদছে সন্তান? অন্তঃসত্ত্বার আলট্রাসাউন্ড করতে গিয়ে চমকে উঠলেন চিকিৎসকরা!

Photo: Twitter

Photo: Twitter

Doctors shocked to see during ultrasound: গর্ভের ভিতরে সন্তানের ওলোটপালোট খাওয়া, নড়াচড়া ইত্যাদি স্বাভাবিক হলেও, মায়ের গর্ভে একজন সন্তান কি কখনও কাঁদে?

  • Share this:

লন্ডন: একজন মহিলা যখন অন্তঃসত্ত্বা (Pregnant Woman) হন, তখন ৩ বা ৪ সপ্তাহ পর থেকেই সেই মহিলার অন্য রকম অনুভূতি হতে থাকে। অন্তঃসত্ত্বা হওয়ার ৩ থেকে ৪ সপ্তাহ পর থেকেই মহিলারা তাদের গর্ভে বিভিন্ন রকমের অনুভূতি পাওয়া শুরু করে। এই সময় যখন অন্তঃসত্ত্বা মহিলার পেটে ব্যথার সৃষ্টি হয়, তখন বলা হয় তার গর্ভের সন্তান লাথি মারছে অথবা সে গর্ভে ওলোটপালোট খাচ্ছে।

মায়ের গর্ভের ভিতরে সন্তানের ওলোটপালোট খাওয়া, নড়াচড়া ইত্যাদি স্বাভাবিক হলেও, মায়ের গর্ভে একজন সন্তান কি কখনও কাঁদে? প্রশ্নটা সম্প্রতি ভাবিয়ে তুলেছে বিশ্বকে, কারণ একজন অন্তঃসত্ত্বা মহিলার আল্ট্রাসাউন্ড পরীক্ষা করার সময় দেখা গিয়েছে যে সেই গর্ভের শিশু এমন এক্সপ্রেশন দিচ্ছে, দেখে মনে হচ্ছে যেন সে কাঁদছে। এই ছবি দেখে সকলেই বেশ চমকে হয়েছে।

আরও পড়ুন- ডিজের আওয়াজে হার্ট অ্যাটাকে মারা গেল ৬৩ মুরগি; ফার্ম মালিকের এফআইআর দায়ের!

আর্কাইভ অফ ডিজিজ ইন চাইল্ডহুড অ্যান্ড নিয়নেটেল এডিশন জার্নাল ২০০৫-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানীরা গর্ভে বড় হওয়া এক শিশুর মুখের অভিব্যক্তি আল্ট্রাসাউন্ড পরীক্ষা করে দেখেন। সেই আল্ট্রাসাউন্ড পরীক্ষা করার সময় ডাক্তারেরা দেখতে পান যে গর্ভের মধ্যে সেই শিশু এমন এক্সপ্রেশন দিচ্ছে, যেন সে কাঁদছে। গর্ভের ভেতরে শিশুর এক্সপ্রেশন দেখার পর বিজ্ঞানীরা গর্ভের ভেতরে থাকা সেই শিশুকে কম্পন এবং আওয়াজের স্টিমুলেশন দেয়। এর ফলে গর্ভের ভেতরে সেই শিশুটি যখনই কম্পন অনুভুত করে তখনই সে নড়েচড়ে ওঠে; তার বুক ফুলতে থাকে এবং মাথা পেছনের দিকে হেলতে থাকে। ডাক্তাররা প্রায় ৬০টি শিশুর ওপর এই একই পরীক্ষা করে তার স্ক্যানিং করেন। দেখা গিয়েছে এর মধ্যে প্রায় ১০টি শিশু একই ধরণের আচরণ করেছে।

আরও পড়ুন- অজি ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার ক্যাপ্টেন, টেস্ট দলের নতুন অধিনায়ক প্যাট কামিন্স

গর্ভের শিশুর এই ধরনের পরীক্ষা করার পর বিজ্ঞানীরা জানিয়েছেন যে, কোনও শিশু এই ধরনের আচরণ তখনই করে যখন সে কাঁদে। ফলে বিস্ময়কর এই ধরনের ঘটনার ওপর স্টাডি করছে ইংল্যান্ডের নাজদা রিজল্যান্ড। ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয়ের একজন ডেভেপমেন্ট সাইকোলজিস্ট হলেন নাজদা রিজল্যান্ড। নাজদা রিজল্যান্ড এই ধরনের পরীক্ষার জন্য গর্ভের মধ্যে থাকা শিশুর মুভমেন্টের ৪ডি আল্ট্রাসাউন্ড ইমেজিং করেছেন। এর সঙ্গেই এই বিষয়টিকে সকলের সামনে তুলে ধরার জন্য তৈরি করা হয়েছে ৩ডি ফিল্ম। এই ফিল্ম বানানোর প্রধান কারণ হল গর্ভের মধ্যে থাকা শিশুর মুখের অবস্থার পরিবর্তন কী ভাবে হয় তা লক্ষ্য করা। এখানে দেখা গিয়েছে গর্ভের মধ্যে থাকা শিশুর মুখের পরিবর্তন হয় বিভিন্ন ধরনের অনুভুতিতে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: USG, Viral News

পরবর্তী খবর