Home /News /international /
Covid-19 next variant: ওমিক্রনের চেয়েও ভয়াবহ করোনার আগামী ভ্যারিয়েন্ট, ছড়িয়ে পড়তে পারে দ্রুত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Covid-19 next variant: ওমিক্রনের চেয়েও ভয়াবহ করোনার আগামী ভ্যারিয়েন্ট, ছড়িয়ে পড়তে পারে দ্রুত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আরও ভয়ঙ্কর হতে পারে করোনার আগামী ভ্যারিয়েন্ট

আরও ভয়ঙ্কর হতে পারে করোনার আগামী ভ্যারিয়েন্ট

Coronavirus Update: বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সর্বশেষ ওমিক্রন ভ্যারিয়েন্টেই (Omicron variant) কিন্তু থেমে থাকবে না কোভিড-১৯ (Covid-19 next variant)। WHO-এর বিজ্ঞানীদের অনুমান, আরেকটি ভ্যারিয়েন্ট আসতে চলেছে দ্রুত, যা ওমিক্রনের চেয়েও দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি: গত এক সপ্তাহে সারা বিশ্বে করোনা সংক্রমিত হয়েছেন মোট ২.১ কোটি মানুষ! কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ আসলে কতখানি তীব্র তার সাফ পরিসংখ্যান তুলে ধরেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) আরও জানিয়েছে, সর্বশেষ ওমিক্রন ভ্যারিয়েন্টেই (Omicron variant) কিন্তু থেমে থাকবে না কোভিড-১৯ (Covid-19 next variant)। WHO-এর বিজ্ঞানীদের অনুমান, আরেকটি ভ্যারিয়েন্ট আসতে চলেছে দ্রুত, যা ওমিক্রনের চেয়েও দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

    আরও পড়ুন- দীর্ঘস্থায়ী কোভিডের লক্ষণ নিয়ে চিন্তিত? চিহ্নিত করার লক্ষণগুলি জেনে নিন

    WHO -এর একজন কর্মকর্তা সম্প্রতি জানিয়েছেন, কোভিড-১৯ এর পরবর্তী রূপটি (Covid-19 next variant) ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক হবে। কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে কতটা প্রাণঘাতী হতে পারে এই নয়া ভ্যারিয়েন্ট? সম্প্রতি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার Covid-19-বিভাগের কারিগরি প্রধান মারিয়া ভ্যান কেরখভ সোশ্যাল মিডিয়ায় একটি লাইভ আলোচনায় জানিয়েছিলেন, গত সপ্তাহে রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে কোভিড সংক্রমণ। তিনি আরও যোগ করেন, এর মধ্যে একমাত্র আশাব্যাঞ্জক বিষয় হল এর আগের ভ্যারিয়েন্টগুলির চেয়ে ওমিক্রন ততটা বিপজ্জনক নয়।

    তবে চিন্তা বাড়াতে পারে আগামী ভ্যারিয়েন্টগুলি (Covid-19 next variant), অন্যগুলির তুলনায় আরো বিপজ্জনক হতে সেসব। এটি ওমিক্রনের চেয়েও দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে পারে। মারিয়া জানিয়েছেন, মূল প্রশ্ন একটাই, পরবর্তী রূপটি আরও প্রাণঘাতী বা কম বিপজ্জনক হবে কিনা! তিনি সতর্ক করেছেন, একটা ধারণা মানুষের মনের মধ্যে কাজ করছে যে ভ্যারিয়েন্টগুলি সময়ের সঙ্গে কম বিপজ্জনক স্ট্রেনে রূপান্তরিত হবে এবং কম লোক অসুস্থ হবে। এমনটাই যে হবে তার কোনও নিশ্চয়তা নেই বলেই জানিয়েছেন মারিয়া।

    আরও পড়ুন- খোলা বাজারে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড বিক্রির অনুমোদন, এবার ওষুধের দোকানে টিকা?

    সুতরাং, জনগণকে কঠোরভাবে কোভিড আচরণবিধি অনুসরণ করতে হবে বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মারিয়া আরও জানান, পরবর্তী রূপটিতে ভ্যাকসিন কাজ নাও করতে পারে কারণ এটি ওমিক্রনের চেয়েও বেশি সংক্রমণের ক্ষমতা রাখতে পারে।

    ইতিমধ্যে, ফাইজার (Pfizer) এবং বায়োএনটেক (BioNTech) ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে যা ওমিক্রনের বিরুদ্ধে কাজ করবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus, WHO

    পরবর্তী খবর