corona virus btn
corona virus btn
Loading

হটস্প্রিং থেকে দু'কিলোমিটার সরল চিন, অপসারণ শেষ হবে কালই

হটস্প্রিং থেকে দু'কিলোমিটার সরল চিন, অপসারণ শেষ হবে কালই
প্রতীকী চিত্র।

মনে করা হচ্ছে, আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে গোগরার সব পয়েন্ট থেকে সেনা সরানোর প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলবে চিন।

  • Share this:

#লাদাখ: গলওয়ান উপত্যাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানো শুরু করেছে চিনা সেনাবাহিনী। বুধবার হটস্প্রিংয়ের ১৫ নং পেট্রলিং পয়েন্ট থেকে দু'কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিন। মনে করা হচ্ছে, আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবারের মধ্যে গোগরার সব পয়েন্ট থেকে সেনা সরানোর প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলবে চিন।

ইতিমধ্যেই সেনা সরেছে ১৪ নং পেট্রোলিং পয়েন্ট থেকে। সেনা সরছে ১৭/এ পয়েন্ট থেকেও।

রবিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং লি-র সঙ্গে ভিডিও বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেই বৈঠকেই স্থির হয় উত্তেজনা প্রশমনে দু'পক্ষই দু' কিলোমিটারের বাফার জোন রাখবে। এর পরেই ধীরে ধীরে সেনা সরতে শুরু করে হটস্প্রিং থেকে। হটস্প্রিংয়ের এই ১৪ নং পয়েন্টেই ১৫ জুন চিনা বাহিনীর সঙ্গে সংঘর্ষের জেরে প্রাণ গিয়েছিল ২০জন ভারতীয় সেনার।

ভারতের তরফে চিনকে গত ১৭ জুন স্পষ্ট বার্তা দেওয়া হয় যে, ভারত মনে করে চিন আগে থেকে পরিকল্পনা করেই এই আগ্রাসন চালিয়েছিল। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রীকে বলেন, এই আগ্রাসনে পরিষ্কার, চিন সংঘর্ষবিরতি ও স্থিতাবস্থার সমস্ত চুক্তি লঙ্ঘন করেছে।

Published by: Arka Deb
First published: July 8, 2020, 4:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर