'মহাবীর চক্র' যথেষ্ট নয়, ছেলের জন্য 'পরমবীর চক্র' সম্মানের আশা করেছিলেন কর্নেল সন্তোষ বাবুর বাবা

কর্নেল সন্তোষবাবুর পিতা মনে করেন মহা বীর নয়, তাঁর ছেলের পরম বীর চক্র পাওয়া উচিত ছিল photo/firstpost

ভারত সরকার আমার ছেলেকে মরণোত্তর এই সম্মান দেওয়ায় আমি গর্বিত। কিন্তু একশো শতাংশ নয়। আমার মনে হয় সন্তোষের পরমবীর চক্র পাওয়া উচিত ছিল বললেন বাবা উপেন্দ্র

  • Share this:

    #নয়াদিল্লি: সাধারণতন্ত্র দিবসের দিন গালওয়ান নায়কদের বিশেষ সম্মানে ভূষিত করেছে ভারত সরকার। চিনের বিরুদ্ধে পনেরো জুন লড়াইয়ে শহিদ হয়েছিলেন যে কুড়িজন জওয়ান, তাঁদের কমান্ডিং অফিসার কর্নেল সন্তোষ বাবুকে (Colonel Santosh Babu) মহাবীর চক্র (Maha Vir Chakra) সম্মান প্রদান করা হয়েছে। এই সম্মান অবশ্য খুশি করতে পারেনি সন্তোষ বাবুর পিতাকে। বি উপেন্দ্র জানিয়েছেন, "পিতা হিসেবে আমি গর্বিত ছেলের সাহসিকতায়। দেশের সম্মান রেখেছে ছেলে। সন্তোষ এবং ওঁর জওয়ানরা সেদিন খালি হাতে প্রমাণ করেছিল ভারতীয় সৈন্য চিনের তুলনায় শক্তিশালী। চিন কাঁটাতার, লাঠি দিয়ে আঘাত করার পরেও ভারতীয় সেনার তুলনায় সংখ্যায় ওঁরা বেশি হতাহত হয়েছিল"।

    তবে সত্যি কথা বলতে গর্বিত হলেও কিছুটা খেদ রয়ে গিয়েছে তাঁর মনে। পরিষ্কার জানালেন,"ভারত সরকার আমার ছেলেকে মরণোত্তর এই সম্মান দেওয়ায় আমি গর্বিত। কিন্তু একশো শতাংশ নয়। আমার মনে হয় সন্তোষের পরমবীর চক্র (Param Vir Chakra) পাওয়া উচিত ছিল। যে সাহসিকতার পরিচয় দেখিয়েছে তাতে সামরিক পুরস্কারের সেরা পুরস্কার ওঁর পাওয়া উচিত ছিল। যাই হোক, যে কোনও সম্মান যা সরকারের তরফ থেকে আসে তা অত্যন্ত গর্বের"। তেলেঙ্গানা সরকার সন্তোষ বাবুর পরিবারকে ৫ কোটি টাকা দেওয়া ছাড়াও একটি জমি এবং গ্রুপ আই - তে স্ত্রীর একটি চাকরির ব্যবস্থা করেছে। মহাবীর চক্র ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে আজ পর্যন্ত মোট ২১ জন পেয়েছেন।এদের মধ্যে ১৪ টি মরণোত্তর (Posthumous)। শেষ পেয়েছিলেন কারগিল যুদ্ধে নিহত ক্যাপ্টেন বিক্রম বাটরা।

    এছাড়াও তালিকা সোমনাথ শর্মা, আব্দুল হামিদ, বানা সিং, অরুণ ক্ষেত্রপাল, মনোজ পান্ডেদের মত ভারতের বীর সৈনিকরা রয়েছেন। সাধারণত যুদ্ধের সময় বিপক্ষ শিবিরের কতটা ক্ষতি করতে পেরেছে একজন ব্যক্তি, কতটা সাহসিকতার সঙ্গে বিপদের মুখেও নেতৃত্ব দিতে পেরেছে,সেনার পরম্পরা মেনে দেশ এবং ইউনিটের স্বার্থের কথা আগে ভেবে, নিজের কথা সবচেয়ে শেষে ভাবা, এগুলো বিচার-বিবেচনার পরই ঠিক হয় কে কোন পুরস্কার পাওয়ার যোগ্য। তবে সরকারের তরফ থেকে এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

    Published by:Rohan Chowdhury
    First published: