corona virus btn
corona virus btn
Loading

মানবিকতা: অপহৃতদের ৮ দিন বন্দি রেখেছিল চিন, আটক চিনা সেনাকে ২৪ ঘণ্টায় মুক্তি দিল ভারত

মানবিকতা: অপহৃতদের ৮ দিন বন্দি রেখেছিল চিন, আটক চিনা সেনাকে ২৪ ঘণ্টায় মুক্তি দিল ভারত
চিনুক হেলিকপ্টারে করে সরঞ্জাম পাঠানো হচ্ছে লাদাখে।

চিনা সৈনিক ওয়াং ইয়া লংকে মঙ্গলবার রাতেই চিনা বাহিনীর হাতে তুলে দিল ভারতীয় সেনাবাহিনী।

  • Share this:

#নয়াদিল্লি: ঘটনা গত ৪ সেপ্টেম্বরের, পাঁচ ভারতীয় তরুণকে অপহরণ করে চিনা সেনা বাহিনী। তাজিন সম্প্রদায়ভু্ক্ত অরুণাচলের ওই পাঁচ ভারতীয়কে নৃশংস অত্যাচার করে আটদিন পরে ফিরিয়েছিল চিন। কিন্তু ভারত ঠিক উল্টো অবস্থান নিলষ লাদাখে ধরা পড়া চিনা সৈনিক ওয়াং ইয়া লংকে মঙ্গলবার রাতেই চিনা বাহিনীর হাতে তুলে দিল ভারতীয় সেনাবাহিনী।

সংবাদসংস্থা ANI সূত্রে জানা যাচ্ছে, সোমবার দুপুরেই চিন সেনার কর্পোরাল ওয়াং ইয়া লং ডেমচক সেক্টর দিয়ে ভারতে ঢুকে পড়েছিলেন। ভারতীয় সেনা ঘটনার কথা স্বীকার করেই জানায়, শিগগিরই তাঁকে হস্তান্তর করা হবে। পাশাপাশি জানানো হয়, তাঁকে গরম কাপড়, খাবার, অক্সিজেন দিয়ে সাহায্য করা হয়েছে।

তাঁর কাছে পাওয়া যাওয়া নথি বলছে, তিনি সাংঝিয়াং প্রদেশের বাসিন্দা। পিএলএ-এর আগ্নেয়াস্ত্র মেরামতির দায়িত্বে বহাল রয়েছেন তিনি।পথ হারিয়ে ফেলে নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিলন তিনি।

লাদাখে উত্তেজনা প্রশমনের জন্য এখনও পর্যন্ত প্রায় সাতটি বৈঠক করেছে ভারত চিন। বারবারই কথা হয়েছে সীমান্তে সেনা কমানো নিয়ে। কিন্তু দু'পক্ষই নিশ্চিত নতুন যে সংঘর্ষবিন্দুর জন্ম হয়েছে তা এত তাড়াতাড়ি মিটছে না।ফলে শীতে লাদাখে থাকার যথাসম্ভব প্রস্তুতি নিয়েছে দু পক্ষই। ব্যারাক তৈরি, অস্ত্র সজ্জা, সৌরশক্তি ব্যবস্থাসম্পন্ন তাঁবু তৈরি করেছে দু'পক্ষই।

গত ১৫ জুন প্রথমবার উত্তপ্ত হয়ে ওঠে গালওয়ান উপত্যকা। ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে স্থিতাবস্থা নষ্ট করে চিনা বাহিনি। এর পরে নতুন করে ফের অশান্তির বাতাবরণ তৈরি হয় ২৯-৩০ অগাস্ট। ভারতের দাবি ছিল, চিনা বাহিনীই এই আগ্রাসন চালিয়েছে। অন্য দিকে চিন উল্টো সুরে গান গাইতে থাকে। বলে প্যাংগং-এ আইন ভাঙছে ভারত।

Published by: Arka Deb
First published: October 21, 2020, 8:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर