corona virus btn
corona virus btn
Loading

সীমান্তে চিন সেনার বিস্তার, চিনুক হেলিকপ্টার উড়িয়ে শক্তি দেখাল ভারতীয় বায়ুসেনা

সীমান্তে চিন সেনার বিস্তার, চিনুক হেলিকপ্টার উড়িয়ে শক্তি দেখাল ভারতীয় বায়ুসেনা
The Indian Air Force flew over Chinat Helicopter over Daulat Beg Oldi (DBO) at 16,000 feet at night.

দৌলত বেগ ওল্ডির (ডিবিও) ১৬ হাজার ফুট উচ্চতায় ভারতীয় বিমানবাহিনী রাতে চিনুক হেলিকপ্টার (Chinook Helicopter)উড়িয়ে চিনা সেনার অবস্থান দেখে নেয় ।

  • Share this:

#লেহ: লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ (LAC) রেখা নিয়ে ভারত-চিনের দ্বন্দ্ব অব্যাহত রয়েছে। সীমান্তে চিনা সেনাবাহিনীর গতিবিধির ওপর নজর রাখছে ভারতীয় সেনা। ইতিমধ্যে, ভারতীয় বিমানবাহিনী চিনুক হেলিকপ্টার দিয়ে দৌলত বেগ ওল্ডির (ডিবিও) উপর চিনা সেনার অবস্থান দেখে নেয়৷ রাতের অন্ধকারে প্রায় ১৬হাজার ফুট ওপরে উড়েছিল চিনুক। দৌলত বেগ ওল্ডি হল বিশ্বের সর্বোচ্চ এয়ার স্ট্রিপ যা মূলত ১৯৬২ সালের যুদ্ধের সময় তৈরি হয়। এই এলাকায়, চিনা সেনাবাহিনী রাস্তার নির্মাণকাজ শুরু করেছে।

সূত্রের খবর, রাতে ডিবিওর উপরে চিনুক হেলিকপ্টারটি উড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যাতে চিনা সেনার তুলনায় ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা পরীক্ষা করা যায়। একজন সিনিয়র কমান্ডারের কথা, "অ্যাপাচি হেলিকপ্টারগুলি চুষুল এলাকার ওপর নজর রাখছে, আর রাতে আমেরিকাতে তৈরি যুদ্ধের ক্ষমতা পরীক্ষা করা হচ্ছিল মার্কিন তৈরি চিনুক দিয়ে । তাই এভাবে ওড়ানো হল চিনুক হেলিকপ্টার। আমরা ইতিমধ্যে দৌলত বেড ওল্ডি এলাকায় টি -৯০ ট্যাংক এবং কামান মোতায়েন করেছি। আফগানিস্তানের পার্বত্য অঞ্চলগুলিতে রাতে রেকর্ড ওড়ার ক্ষমতা প্রমাণ করেছে চিনুক এবং খুব দ্রুত আক্রমণের প্রতিউত্তরে জন্য চিনুককে ব্যবহার করতে পারবে বিমানবাহিনী। '

এরই মধ্যে শনিবার ভারত ও চীনের মধ্যে মেজর জেনারেল স্তরের আলোচনা হয়। এই আলোচনার সময়, চিনকে অবিলম্বে দেপসাং সেক্টর থেকে সেনা প্রত্যাহার করতে বলা হয়। একই সঙ্গে চিনকে এই অঞ্চলগুলিতে নির্মাণ কাজ বন্ধ করতেও বলা হয়েছে। যদিও এই সব অঞ্চলে এখানে উভয় দেশ প্রচুর সেনা মোতায়েন করেছে। মেজর জেনারেল স্তরের আলোচনায় সীমান্তে উত্তেজনা শেষ করার ওপর জোর দিয়েছে ভারত। বিশেষত দেপসাং-এ সেনাবাহিনীকে পিছু হটতে বলা হয়েছে। এই সব এলাকায় ভারতীয় বাহিনীর সহজভাবে টহল দেওয়ার ব্যবস্থাও রাখছে না চিন।

Published by: Pooja Basu
First published: August 9, 2020, 4:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर