হোম /খবর /হাওড়া /
গুড়প্রিয়দের জন্য মন খারাপের খবর, গাছে অমিল খেজুরের রস

Howrah News: গুড়প্রিয়দের জন্য মন খারাপের খবর, গাছে অমিল খেজুরের রস

X
গাছে [object Object]

শীতের হাওয়া বইতে শুরু করেছে, চাহিদা রয়েছে নলেন গুড়ের। তবে গাছ কেটে বসে রয়েছে শিউলি, এখনও সেভাবে মিলছে না রস।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

    #হাওড়া: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তার মধ্যে অন্যতম হল পৌষ পার্বণ, শীতের আমেজে পিঠে পুলি তার সঙ্গে নলেন গুড় না হলে কী আর চলে। শীতে নলেন গুড়ের পায়েস মিষ্টি বা পিঠের সঙ্গে নলেন গুড়ের জুড়ি মেলা ভার, যার স্বাদ অতুলনীয়। তাই শীতের শুরু থেকেই বাঙালির ঘরে ঘরে দেখা যায় নলেন গুড়ের চাহিদা, সেই চাহিদা মেটাতে গ্রামীণ হাওড়া জুড়ে বসেছে গুড় তৈরির আসর।

    মূলত যারা এই গুড় তৈরি করেন তাদের শিউলি বলে, তারা দক্ষিণ ২৪ পরগনা বা মেদিনীপুর থেকেই হাওড়ার বিভিন্ন প্রান্তে পরিবার নিয়ে আসেন, শীতে নির্দিষ্ট কয়েক মাস থেকে গুড় তৈরি করে বিক্রি করেন। প্রতিবছর শীতের শুরু থেকেই নলেন গুড়ের চাহিদা থাকে বেশ, এবারও শীতের শুরু থেকে নলেন গুডের চাহিদা মন্দ নয়। গুড়ের যোগান দিতে গুড় তৈরি করছেন শিউলিরা।

    আরও পড়ুন: রাজারহাটের হাসপাতালের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, জরিমানা স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের

    প্রতি বছরের মত এ বছরও নির্দিষ্ট সময় জেলাজুড়ে হাজির হয়েছে শিউলিরা, শীতের হাওয়া বইতে চাহিদা রয়েছে নলন গুড়ের, তবে গাছ কেটে বসে রয়েছে শিউলি। এখনও সেভাবে মিলছে না রস। তবে পাকা পাকি ভাবে শীত পড়লেই ভালো রস মিলবে আশায় রয়েছেন শিউলিরা। শিউলি রবীন দাস এ প্রসঙ্গে জানা, বেশ কিছুদিন হল সপরিবারে মেদিনীপুর থেকে একেছেন অন্যান্য বছরের মত।

    আরও পড়ুন: পচা গন্ধের সন্ধানে মাটি খুঁড়তেই মারাত্মক দৃশ্য, প্রেমিকাকে খুন করে মাটিতে পুঁতেছে প্রেমিক!

    কিছুদিন হল গাছ কেটে ভাঁড় লাগানো হয়েছে, তবে সব গাছে এখনও মিলছে না রস। মাত্র ১০ থেকে ১৫ লিটার রস মিলছে ৪০ থেকে ৫০ টি গাছ কেটে, তাতেই গুড় তৈরি হচ্ছে সামান্য। পাকাপাকি ভাবে শীত শুরু হলে এই গাছ থেকেই প্রায় ২০০ লিটার রস পাওয়া যাবে। তাহলে ভাল আয়ের মুখ দেখবেন সেই আশাতেই দিন গুনছেন তারা।

    রাকেশ মাইতি

    First published:

    Tags: Howrah news, Jaggery