Home /News /howrah /
Howrah: ডেঙ্গু আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যু! আতঙ্কিত গ্রামের মানুষ

Howrah: ডেঙ্গু আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যু! আতঙ্কিত গ্রামের মানুষ

title=

ডেঙ্গু আক্রান্ত গ্রাম, মৃত্যু ১, ডেঙ্গু মুক্ত করতে একাধিক পদক্ষেপ নিল প্রশাসন। হাওড়া ডোমজুড় সলোপ এলাকায় প্রায় ৫০-৬০ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত।

  • Share this:

    #হাওড়া: ডেঙ্গু আক্রান্ত গ্রাম, মৃত্যু ১, ডেঙ্গু মুক্ত করতে একাধিক পদক্ষেপ নিল প্রশাসন। হাওড়া ডোমজুড় সলোপ এলাকায় প্রায় ৫০-৬০ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত। ডেঙ্গু আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যু, তাতেই আতঙ্ক বেড়েছে গ্রামে। গ্রামের চারিপাশে বদ্ধ ড্রেন নিকাশি ব্যবস্থা সচল না থাকার ফলে মশা জন্মানোর অনুকূল পরিবেশ হয়ে দাঁড়িয়েছে, পঞ্চায়েতের বিরুদ্ধে ক্ষোভ এলাকার মানুষের। পাল্টা পঞ্চায়েত প্রধান জানান,এলাকার মানুষ অসচেতন ফ্রিজ এসির জমা জলে জন্মাচ্ছে মশা। এলাকার মানুষের অভিযোগ সারা বছর পঞ্চায়েতের পক্ষ থেকে এলাকার প্রতি সেভাবে গুরুত্ব দেয়া হয় না, ডেঙ্গু ছড়িয়ে পড়ে মৃত্যু ঘটতে তবে নজর পড়েছে। এ বিষয়ে ডোমজুড় বিডিও জানান, ওই এলাকায় ডেলি বেসিসে কাজ হচ্ছে, গ্রামীণ সম্পদ কর্মীরা VCD, VST কর্মীর এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন ,ফগিং স্প্রে এবং মানুষকে সতর্কীকরণ করছে।

    CMOH এর পক্ষ থেকে পর্যবেক্ষক দল এলাকা পরিদর্শন করেছেন কয়েকদিন আগেই। মশার লার্ভা পাওয়ার পরবর্তী সময়ে পঞ্চায়েতের পক্ষ থেকে অতিরিক্ত কর্মী লাগিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ চলছে। ইতিমধ্যেই পঞ্চায়েত প্রধান ও CMOH পর্যবেক্ষক দলকে সঙ্গে নিয়ে আমাদের মিটিং হয়েছে।

    আরও পড়ুনঃ অসাধারণ! কিভাবে তাক লাগাচ্ছে হাওড়ার চিত্র শিল্পী শুভদীপ! জানুন...

    এরপরেও আগামী বৃহস্পতিবার দুটো পঞ্চায়েতক, CMOH দল তাদের সঙ্গে এন্টোমলজিস্ট থাকবেন পঞ্চায়েত সদস্য এবং এলাকার মানুষকে সঙ্গে নিয়ে মিটিং করা হবে। তিনি জানান, পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার জন্য গুরুত্ব বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। এলাকার মানুষ, ক্লাবকে সঙ্গে নিয়ে যাতে করে অ্যাওয়ারনেস প্রোগ্রাম করা যায় ওই এলাকায়।

    আরও পড়ুনঃ বোটানিক্যাল গার্ডেনে 'অ্যাকুয়াটিক প্ল্যান্ট সেকশন' তৈরি

    এর পাশাপাশি দুটি গ্রাম পঞ্চায়েত নিয়ে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান তৈরি করার পরিকল্পনা, তার জন্য উপযুক্ত জমি দেখা হচ্ছে। এলাকার মানুষের অভিযোগ ডেঙ্গু এলাকায় ছড়িয়ে যাওয়ার পর এবং কিশোরের মৃত্যু হওয়ার পর যেভাবে প্রশাসন উঠে পড়ে লেগেছে, আগে এই পদক্ষেপ গ্রহণ করলে এলাকায় ডেঙ্গুও ছড়াত না আর কিশোরের মৃত্যু ঘটত না।

    Rakesh Maity
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Dengue, Domjur, Howrah

    পরবর্তী খবর