হোম /খবর /হুগলি /
ভাঙছে গঙ্গার পাড়, তবুও নদী থেকে বালি চুরি চলছে রমরমিয়ে!

Hooghly News: ভাঙছে গঙ্গার পাড়, তবুও নদী থেকে বালি চুরি চলছে রমরমিয়ে!

X
title=

ক্রমেই বেড়ে চলেছে গঙ্গার পশ্চিম পাড়ের নদীপাড়ের ভাঙ্গন। ভাঙনের ফলে নদীর পাড়ে থাকা ঘাট, গাছ এমনকি বেশকিছু মন্দিরও নদীগর্ভে তলিয়ে গেছে। নদীর এই ভাঙন রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছিল পৌরসভা। নদীর প্লবতা পাওয়ার জন্য আরও বেশি করে ভাঙন তৈরি হচ্ছে।

আরও পড়ুন...
  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#হুগলি : ক্রমেই বেড়ে চলেছে গঙ্গার পশ্চিম পাড়ের নদীপাড়ের ভাঙ্গন। ভাঙনের ফলে নদীর পাড়ে থাকা ঘাট, গাছ এমনকি বেশকিছু মন্দিরও নদীগর্ভে তলিয়ে গেছে। নদীর এই ভাঙন রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছিল পৌরসভা। নদীর প্লবতা পাওয়ার জন্য আরও বেশি করে ভাঙন তৈরি হচ্ছে। নদীর প্লাবতার হাস পাচ্ছে বেআইনি বালি উত্তোলনের জন্য। দীর্ঘদিন যাবৎ উত্তরপাড়া খেয়াঘাট, সখেরবাজার এলাকায় গঙ্গা থেকে বালিকাটার কাজ বন্ধ ছিল। মঙ্গলবার সকালে শখের বাজারের কাছে গঙ্গায় মোট নটি বড় নৌকা থেকে বালি কাটার কাজ শুরু করে বালি মাফিয়ারা।

যা দেখে স্থানীয় বাসিন্দারাও হক চকিয়ে যান তারা উত্তরপাড়া পূর্বপ্রধান দিলীপ যাদবকে খবর দেন দুপুরে অবশ্য নৌকাগুলো এসে জায়গা থেকে চলে যায়। তবে নৌকাগুলি কাদের সেগুলো কোথা থেকে এসেছিল বা কোথায় গেল সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। বেআইনি বালি উত্তোলনের খবর দেওয়া হয় শ্রীরামপুর মহকুমা শাসকের দফতরে। স্থানীয় এক বাসিন্দা জানান, বাৎসরিক কাজের জন্য তারা গঙ্গার পারে এসেছিলেন। সকাল থেকে অনেকক্ষণ তারা দেখেন প্রথমে ৫ টি নৌকা ছিল। পড়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নৌকা সংখ্যাও বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ পরিযায়ী পাখিদের রক্ষার্থে এলাকা জুড়ে পোস্টারিং গ্রামবাসীদের তরফে

এক সময় নদীতে ৯ টি নৌকা চলে আসে। দিনে দুপুরে নদীর বুক চিরে বালি চুরি চলে। কিছুদিন যাবত নদীতে দেখা যাচ্ছে প্রায় পাঁচ সাতটি নৌকা গঙ্গার বুকে বালি তুলতে। বালি তুলতে থাকার ফলে নদীর নব্যতা হ্রাস পাচ্ছে। সরকারিভাবে বালি তোলাকে নিষিদ্ধ করা হয়েছে। তারপরেও বালি মাফিয়াদের দৌরাত্ম থামার নাম নেই। বালি তোলার ফলে ভাঙ্গন ধরছে নদীর পাড়ে। ঘটনাটি দেখা যায় উত্তরপাড়া শখের বাজার এলাকার গঙ্গার ঘাট থেকে। দিনে দুপুরে গঙ্গার বুক থেকে বালি চুরি।

আরও পড়ুনঃ শ্রীরামপুর নগাড় মোড়ে লরি ও টোটোর ধাক্কায় মৃত এক আহত তিন

একসঙ্গে সাতটি নৌকায় চলছিল অবৈধ তোলার কাজ। একদিকে যখন মুখ্যমন্ত্রী গঙ্গা সৌন্দর্যায়ন ও গঙ্গা রক্ষার জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছেন তখনই ধরা পরল গঙ্গার বুক চিরে অবৈধ বালি তোলার ছবি। নদী থেকে অবৈধভাবে বালি তুলে নেওয়ার ফলে ভাঙ্গন ধরছে নদীর পাড়ে। বিভিন্ন জায়গা ভাঙ্গনের কবলে পড়েছে নদীর প্লাবতা হ্রাস পাওয়ার ফলে। এই বিষয়ে উত্তরপাড়া পুরসভার পূর্বপ্রধান জানান, তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয়ে অবগত করেছেন। করা এই কাজ করছে সেই বিষয়ে খতিয়ে দেখা হবে।

Rahi Haldar

Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Hooghly, Uttarpara