Home /News /food-recipe /
মাশরুমের দেশি পদ! রইল মালাই মাশরুম আর মাশরুম কুমড়ো ভাপার রেসিপি

মাশরুমের দেশি পদ! রইল মালাই মাশরুম আর মাশরুম কুমড়ো ভাপার রেসিপি

মালাই মাশরুম

মালাই মাশরুম

  • Share this:

    #কলকাতা: মাশরুম বা ব্যাঙের ছাতা কিন্তু বাঙালির খুব চেনা আইটেম। কিন্তু কী যেন কোন কারণে, বাঙালি এই সবজিটাকে খুব একটা গ্রাহ্য করত না! কিছু বছর আগে পর্যন্তও শুধু রেস্তোরাঁয় মিলত মাশরুমের পদ! তাও আবার দেশি নয়, বিদেশি রান্না! কিন্তু হালে, বাঙালির হেঁশেলে এন্ট্রি নিয়েছে মাশরুম! আর শুধু এন্ট্রিই নয়, বেশ জাঁকিয়েই বসেছে। জমিয়ে রান্না করলে, মাশরুম কিন্তু মাছ-মাংসের পদকে অনায়াসে টেক্কা দিতে পারে!

    রইল, মাশরুমের দুটো দেশি রেসিপি--

     মালাই মাশরুম

    কী কী চাই

    বাটন মাশরুম: ১৫টি, সেদ্ধ করা পেঁয়াজবাটা: ৬ টেবিল চামচ, আদাবাটা: ২ চা চামচ, টোম্যাটো: ২টি (কুচনো), রসুনবাটা: ১ চা চামচ, কাজুবাটা: ২ টেবিল চামচ, সাদা ঘি: ২ টেবিল চামচ, স্বাদমতো নুন, মিষ্টি, সামান্য হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো: ১ চামচ, ধনেগুঁড়ো: অর্ধেক চা চামচ, গরমমশলাগুঁড়ো: ১ চা চামচ, ক্রিম: ৪ টেবিল চামচ

    রান্না

    মাশরুম পরিষ্কার করে কেটে ধুয়ে নিন। ছোট হলে অর্ধেক আর বড় হলে ৪ টুকরো করুন। কড়াইতে ঘি গরম করে, পেঁয়াজবাটা ভাজতে থাকুন। আদা ও রসুনবাটা দিয়ে কষান। টোম্যাটো কুচি দিন। সামান্য চিনি দিয়ে মশলা ভাজতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে মাশরুম আর অল্প জল দিন। কাজুবাটা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো দিয়ে সামান্য নাড়াচাড়া করে ১ কাপ মতো জল দিন। স্বাদমতো নুন মেশান। ঝোল ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। আরও ৫ মিনিট পর উপরে ছড়িয়ে দিন ক্রিম।

    আরও পড়ুন-বাড়িতেই সহজে বানান সন্দেশ! রইল পানখিলি সন্দেশ আর তিল-এলাচের সন্দেশের রেসিপি

    কুমড়ো মাশরুম ভাপা

    কী কী চাই পাকাকুমড়ো: ২৫০ গ্রাম, বাটন মাশরুম: ১০টি, নারকেলকোরা: ১ টেবিল চামচ, সর্ষেবাটা: ১টেবিল চামচ, সর্ষের তেল: ১ চা চামচ, কাঁচালঙ্কা: ৩-৪টি, স্বাদমতো নুন, মিষ্টি

    রান্না কুমড়ো ছোট করে কেটে নিন। মাশরুম পরিষ্কার করে কেটে ধুয়ে নিন। ছোট হলে অর্ধেক, আর বড় হলে ৪ টুকরো করুন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটা টিফিন বক্সে ভরুন। কাঁচালঙ্কা চিরে ওপরে ছড়িয়ে দিন। এবার একটা প্রেশার কুকারে জল ভরে টিফিন বাক্স বসিয়ে দিন। জল যেন টিফিন বক্সের মাঝামাঝি পর্যন্ত থাকে। এবার কুকারের ঢাকনা আটকিয়ে ২-৩টে সিটি উঠতে দিন। গ্যাস বন্ধ করে, প্রেশার বেরিয়ে গেলে টিফিন বক্স বের করে নিন।

    আরও পড়ুন-গরমে সুপারহিট কাঁচা আম আর মাছের কম্বিনেশন! রইল ২টো রেসিপি

    First published:

    Tags: Mushroom recipee, Recipee of Malai Mushroom, Recipee of Mushroom Kumro bhapa

    পরবর্তী খবর