ট্রাই করুন নতুন মাছের ঝোল, ভেটকির সঙ্গে থাকুক গন্ধরাজ লেবু !

ট্রাই করুন নতুন মাছের ঝোল, ভেটকির সঙ্গে থাকুক গন্ধরাজ লেবু !
Gandhoraj Vetki

এরকম মাছের ঝোল খেয়ে বোর হয়ে গিয়েছেন? ভাবছেন নতুন কিছু একটা ট্রাই করলে কেমন হয়? তাহলে আর দেরি কেন? যেমন ভাবা তেমনি কাজ ৷ ঝটপট পড়ে ফেলুন গন্ধরাজ ভেটকির রেসিপি !

  • Share this:

#কলকাতা:  এরকম মাছের ঝোল খেয়ে বোর হয়ে গিয়েছেন? ভাবছেন নতুন কিছু একটা ট্রাই করলে কেমন হয়? তাহলে আর দেরি কেন? যেমন ভাবা তেমনি কাজ ৷ ঝটপট পড়ে ফেলুন গন্ধরাজ ভেটকির রেসিপি !

লাগবে কী কী

বোনলেস ভেটকি মাছ ২০০ গ্রাম, ছোট পিস করে কাটা, ৩/৪ কাপ দই, ১ চামচ আদাবাটা, ১/২ চামচ রসুনবাটা, ১ চামচ কাঁচালঙ্কা বাটা, ২ টি গন্ধরাজ লেবুর রস, ১ টি গন্ধরাজ লেবুর খোসা, ৪-৫ টা লেবুপাতা, নুন ও চিনি স্বাদমতো, সাদা তেল ৪ চামচ।

কীভাবে তৈরি করবেন

মাছের টুকরোগুলি ভালো করে ধুয়ে রাখুন। এবার একটা পাত্রে অর্ধেক আদাবাটা, রসুনবাটা, কাঁচালঙ্কা বাটা, লেবুর রস ও নুন নিয়ে মিশিয়ে মিশ্রণটি মাছের টুকরোগুলির গায়ে ভালো করে মাখান। একটা পাত্রে মাছগুলি নিয়ে ৪৫ মিনিট মতো চাপা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়ায় তেল গরম করে ২-৩ চামচ সাদা তেল দিয়ে গরম করুন। তেল গরম হয়ে গেলে এবার মাছের টুকরোগুলো ম্যারিনেডের মিশ্রণটি সরিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন।

এবার কড়ায় আর একটু তেল দিয়ে বাকি আদাবাটা, রসুনবাটা ও কাঁচালঙ্কা বাটা দিন ও কম আঁচে নাড়ুন যতক্ষণ না আদা ও রসুনের কাঁচা গন্ধ চলে যায়। এবার গ্যাস অফ করে ওতে দই দিন ও ভালো করে নাড়ুন। স্বাদমতো নুন, চিনি ও হাফ কাপ জল দিন। এবার গ্যাস অন করে হালকা আঁচে বসিয়ে রাখুন যতক্ষণ না ফুটে যায়। লেবুপাতাগুলি দিন। এরপর ভেজে রাখা মাছের টুকরোগুলি দিয়ে হালকা আঁচে বসিয়ে রাখুন যতক্ষণ না মাছ নরম হয় ও মাছের মধ্যে রস ঢোকে। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। একটা পাত্রে ঢেলে লেবুর খোসা ও বাকি রস ওপর থেকে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন গন্ধরাজ ভেটকি।

First published: 03:56:34 PM Oct 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर