corona virus btn
corona virus btn
Loading

প্রেসার কুকারে তৈরি করুন স্পঞ্জ রসগোল্লা

প্রেসার কুকারে তৈরি করুন স্পঞ্জ রসগোল্লা
File Photo

রসগোল্লা কার? এই প্রশ্নের উত্তর নিয়ে দীর্ঘ দড়ি টানাটানির পর বাংলার সম্পদ বলেই ঘোষিত হল বাঙালির প্রিয় রসগোল্লা ৷

  • Share this:

#কলকাতা: রসগোল্লা কার? এই প্রশ্নের উত্তর নিয়ে দীর্ঘ দড়ি টানাটানির পর বাংলার সম্পদ বলেই ঘোষিত হল বাঙালির প্রিয় রসগোল্লা ৷ ওড়িশাকে হারিয়ে, রসগোল্লার জিআই রেজিস্ট্রেশন পেল পশ্চিমবঙ্গ। জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন জানাল, রসগোল্লা বাংলার নিজস্ব উৎপাদন। আর এই খুশিতেই আজকেই না হয় হয়ে যাক রসগোল্লার স্বাদ গ্রহণ ৷ তবে দোকানের নয়, বরং ঘরেই তৈরি করুন রসগোল্লা !

উপকরণ: দুধ- ২ লিটার, লেবুর রস-৪ টেবিল চামচ, জল-৬ কাপ, চিনি-৩ কাপ, গোলাপ জল সামান্য।

ছানা তৈরির জন্য : দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে জল বের হয়ে এলে ওভেন থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভাল করে জল ঝরিয়ে নিতে হবে। এরপর ছানা হাত দিয়ে ভাল করে মাখতে হবে মসৃণ হওয়া পর্যন্ত।

কীভাবে বানাবেন: প্রেসার কুকারে ৬ কাপ জলে চিনি দিয়ে ওভেনে দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। ওভেনের আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে মেখে নিন। ছানা ২০-২৫ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার ওভেন বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন। ঠান্ডা হলে স্পঞ্জ রসগোল্লা পরিবেশন করুন।

First published: November 14, 2017, 4:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर