জানেন কি পরস্পরের সম্মতিসাপেক্ষে কী ভাবে ডিভোর্স ফাইল করতে হয় ?

জানেন কি পরস্পরের সম্মতিসাপেক্ষে কী ভাবে ডিভোর্স ফাইল করতে হয় ?

কী ভাবে ডিভোর্স পাওয়া যায়, বিশদে আলোচনা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী প্রাচী মিশ্র

কী ভাবে ডিভোর্স পাওয়া যায়, বিশদে আলোচনা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী প্রাচী মিশ্র

  • Share this:

#নয়াদিল্লি: যে সম্পর্ক ভাঙনের মুখে এসে দাঁড়িয়েছে, তাকে বয়ে নিয়ে যাওয়ার কোনও মানে হয় না। এক্ষেত্রে স্বামী এবং স্ত্রী- দুই পক্ষের পারস্পরিক সম্মতি সাপেক্ষে কী ভাবে মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স ফাইল করতে হয়, কী ভাবে ডিভোর্স পাওয়া যায়, বিশদে আলোচনা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী প্রাচী মিশ্র (Prachi Mishra)।

পরস্পরের সম্মতিসাপেক্ষে ডিভোর্স বলতে কী বোঝায়?

এক্ষেত্রে স্বামী এবং স্ত্রী দুই পক্ষেরই সম্মতি থাকতে হবে। এর পর হিন্দু ম্যারেজ অ্যাক্ট, ১৯৯৫-র ১৩বি ধারা, স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪- এর ২৮ ধারা অনুযায়ী ফ্যামিলি কোর্টে মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স পিটিশন ফাইল করা যায়।

মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স পিটিশন কোথায় ফাইল করা যায়?

বিয়ে যে এলাকায় হয়েছিল, স্বামী-স্ত্রী যেখানে থাকতেন, স্ত্রী যেখানে থাকেন- এই তিন এলাকার যে কোনও একটির ফ্যামিলি কোর্টে মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স পিটিশন ফাইল করা যায়।

কোনও ব্যক্তি নিজে থেকে কি মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স পিটিশন ফাইল করতে পারেন?

পারেন! তবে বিষয়টি যেহেতু আইনি, সেহেতু বক্তব্য সাংবিধানিক ধারা অনুযায়ী গুছিয়ে লেখার জন্য একজন আইনজীবীর সাহায্য নেওয়াটাই ভালো হবে।

মিউচুয়াল কনসেন্ট ডিভোর্স কী ভাবে হয়ে থাকে?

হিন্দু ম্যারেজ অ্যাক্ট, ১৯৯৫-র ১৩বি (১) ধারায় প্রথম পিটিশনটি দাখিল করতে হয়। এর পর ৬ মাস থেকে ১৮ মাস পর্যন্ত দম্পতিকে মধ্যস্থতার একটা সুযোগ দেওয়া হয়। একে বলা হয় কুলিং পিরিয়ড। যদি সমস্যা না মেটে, তাহলে হিন্দু ম্যারেজ অ্যাক্ট, ১৯৯৫-র ১৩বি (২) ধারায় দ্বিতীয় এবং চূড়ান্ত পিটিশনটি দাখিল করতে হয়।

কুলিং পিরিয়ড ছাড়া কি ডিভোর্স সম্ভব?

সুপ্রিম কোর্ট ২০১৭ সালে এই মর্মে রায় দিয়েছে। জানিয়েছেন যে কুলিং পিরিয়ড ছাড়াও ডিভোর্স হতে পারে। তবে তা নির্ভর করবে পরিস্থিতি এবং ফ্যামিলি কোর্টের উপরে। সেক্ষেত্রে একটা আলাদা আবেদনপত্র করতে হবে কারণ দর্শিয়ে যে কেন কুলিং পিরিয়ডে থাকা সম্ভব নয়! বিশদে জানতে এই লিঙ্কে ক্লিক করা যেতে পারে- https://indiankanoon.org/doc/79830357/

মিউচুয়াল কনসেন্ট ডিভোর্সে একজন আইনজীবী কি উভয় পক্ষের হয়ে কাজ সামলাতে পারেন?

হ্যাঁ।

মিউচুয়াল কনসেন্ট ডিভোর্সে কতটা সময় লাগে?

কুলিং পিরিয়ড না থাকলে এক থেকে দুই মাসের মধ্যেই ডিভোর্স পাওয়া যায়।

 Prachi Mishra

Published by:Rukmini Mazumder
First published: