• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • READING THE DATA ON POST VACCINATION EFFECTS AND DEATHS IN INDIA SDG

COVID-19 Vaccine: Covishield বা Covaxin কতটা নিরাপদ ভারতের টিকা? কী বলছে সমীক্ষা?

২৯ মার্চ পর্যন্ত ভারতে কোভিড -১৯ এর টিকা (Corona in India) নেওয়ার পরে প্রায় ১৮০ জনের মৃত্যু হয়েছে, তবে দেশের এই শীর্ষ সংস্থার দাবি কোভিড -১৯ এর টিকাকরণ ?

২৯ মার্চ পর্যন্ত ভারতে কোভিড -১৯ এর টিকা (Corona in India) নেওয়ার পরে প্রায় ১৮০ জনের মৃত্যু হয়েছে, তবে দেশের এই শীর্ষ সংস্থার দাবি কোভিড -১৯ এর টিকাকরণ ?

  • Share this:

#নয়াদিল্লি: করোনার দ্বিতীয় (Corona Second Wave) ঢেউয়ে তোলপাড় করছে গোটা দেশ। উদ্বেগ বাড়িয়েছে সাধারণের। চুপ করে বসে নেই কেন্দ্র। ভারতে এই মুহূর্তে দু'টি টিকা (COVID-19 Vaccine) দেওয়া হচ্ছে। Covishield এবং অন্যটি Covaxin। যদি আপনার বয়স ৪৫-এর বেশি হয় তাহলে আপনি এপ্রিল ১ থেকে এই টিকা নিতে পারবেন। কিন্তু তার আগে আপনাকে জানতে হবে এই টিকা কতটা বিপদমুক্ত!

Adverse Events Following Immunisation (AEFI)-এর সমীক্ষায় জানা গিয়েছে ২৯ মার্চ পর্যন্ত ভারতে কোভিড -১৯ এর টিকা নেওয়ার পরে প্রায় ১৮০ জনের মৃত্যু হয়েছে, তবে দেশের এই শীর্ষ সংস্থার দাবি কোভিড -১৯ এর টিকাকরণ তাদের মৃত্যুর কারণ নয়। তাঁদের মৃত্যু অন্য জটিল কোনও রোগের কারণেই হয়েছে। জানুয়ারি ২০২১ থেকে শুরু হয় কোভিড টিকাকরণ। প্রায় ৯৫.৪৩ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে তাতে প্রায় ১১.২৭ মিলিয়ন মানুষ Covishield বা Covaxin দুই ধরনের টিকা নিয়েছেন। AEFI-এর এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন এখনও পর্যন্ত এমন ২০,০০০ মানুষ আছেন যাঁরা এই ভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করেছেন। এঁদের মধ্যে প্রায় ৯৭% এমন রয়েছেন যাঁদের হালকা বা মাঝারি কিছু লক্ষণ দেখা গিয়েছে তবে তাঁদের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়েনি। আর যাঁদের মারাত্মক কিছু লক্ষণ পাওয়া গিয়েছে তাঁদের রিপোর্ট সরকার এখনও প্রকাশ করেনি।

জাতীয় AEFI কমিটির দাবি ৩১ শে মার্চ পর্যন্ত মোট ৬১৭ জনকে SAE-তে (Serious Adverse Events) রিপোর্ট করাতে দেখা গিয়েছে, যার মধ্যে ১৮০ জনের মৃত্যু হয়েছে। প্রায় ৩০৫ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, যাঁরা প্রায় ২৭৬টি হাসপাতালে তিনদিনের কম সময়ের জন্য ভর্তি ছিলেন। প্রথম দিকেই এই সংখ্যা বেড়েছিল কিন্তু সময়ের সঙ্গে এটা কমে গিয়েছে।

এবার আপনার মনে প্রশ্ন জাগতেই পারে করোনার দেশীয় টিকা কি নিরাপদ? সেক্ষেত্রে বলতে হয় কেন্দ্রীয় সরকারের দাবি করেছে এটি নিরাপদ। তবে বিশ্বব্যাপী কিছু পর্যালোচনাও উঠে এসেছে। AEFI কমিটি সহ আরও অনেক কমিটি যদিও একেবারে নিরাপদ না থাকার সম্ভাবনার কথাই বলেছে। তবে সেই সংখ্যাটা অনেক কম, এক্ষেত্রে সমস্যায় পড়া কিছু জনগোষ্ঠীর কথা বলা হয়েছে তাঁদের জীবন যাত্রার কথা মাথায় রেখে। AEFI তদন্ত চালাচ্ছে, এখনও পর্যন্ত যে কয়েকজনের মৃত্যু হয়েছে তার সঠিক কারণের খোঁজখবর নেওয়া হচ্ছে। খুব তাড়াতাড়ি সেই তথ্য সামনে আনা হবে বলে জানিয়েছে AEFI।

Published by:Shubhagata Dey
First published: