Home /News /explained /
Paytm Share Crash: রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম, শেয়ার মার্কেটে ধস নামল Paytm-এর

Paytm Share Crash: রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম, শেয়ার মার্কেটে ধস নামল Paytm-এর

Paytm Share Fall: সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের নিয়মের গেরোয় পরে অনেকটাই পিছিয়ে পড়ল Paytm-এর শেয়ার বাজার দর।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে মূলত শেয়ার মার্কেট নিয়ন্ত্রণ করে SEBI অর্থাৎ সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া। কিন্তু SEBI দ্বারা নিয়ন্ত্রিত হলেও শেয়ার মার্কেটের মূল কারিগর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কারণ সাধারণ মানুষের স্বার্থের কথা মাথায় রেখে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মূলত পরোক্ষে নিয়ন্ত্রণ করে এই বাজারগত ঝুঁকিসাপেক্ষ শেয়ার মার্কেটকে।

শেয়ার মার্কেটে বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম উঠবে-পড়বে এটাই স্বাভাবিক। তার সঙ্গে পাল্লা দিয়েই চলে শেয়ার বাজার। কিন্তু এতে যেন কোনও ভাবেই গ্রাহক তথা বিনিয়োগকারীরা প্রতারণার শিকার না হন সেই বিষয়টি সরকার পরিচালিত সংস্থা SEBI নিয়ন্ত্রণ করে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের বেঁধে দেওয়া নিয়মে চলতে বাধ্য শেয়ার মার্কেটে যোগ দেওয়া এক বা একাধিক কোম্পানিগুলি।

আরও পড়ুন- HDFC ও স্টেট ব্যাঙ্কের পর এবার এই ব্যাঙ্কও সুদের হার বাড়াল ফিক্সড ডিপোজিটে

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের নিয়মের গেরোয় পরে অনেকটাই পিছিয়ে পড়ল Paytm-এর শেয়ার বাজার দর। বর্তমানে শেয়ার বাজারে Paytm-এর শেয়ার মূল্যে ধস নামল বলে জানা গিয়েছে।

Paytm-এর শেয়ারের দাম কমল কেন?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দ্বারা Paytm পেমেন্টস ব্যাঙ্কে কোনও নতুন গ্রাহকদের অনবোর্ডিংয়ে নিষেধাজ্ঞার কারণে কোম্পানির শেয়ারের দামের সর্বশেষ পতন ঘটেছে। এবিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক শেয়ার মার্কেটে Paytm তাদের শেয়ার গ্রাহকদের কিছু বিষয়ে উদ্বেগের কথা জানালেও গ্রাহকদের এই বিষয় সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য দেয়নি তারা।

গ্রাহকদের উদ্বেগের বিষয়ে পরোক্ষে ভয় দেখানো এবং বিস্তারিত তথ্য গোপন করা- এই কারণে Paytm-এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। তার জন্যই হঠাৎ পতন হয়েছে Paytm-এর শেয়ারের। জানা গিয়েছে, Paytm মূলত নিয়ন্ত্রণ করে ফিনটেক প্ল্যাটফর্ম।

সোমবার সকালে শেয়ার মার্কেট খুলতেই গ্রাহক ও বিনিয়োগকারীরা লক্ষ্য করেন প্রায় ১২ শতাংশ পড়ে গিয়ে এক ধাক্কায় ৬৭২ রুপি পতন হয়ে সর্বকালের নিম্নমুখীর তালিকায় রেকর্ড করেছে Paytm। ঠিক একই সময়ে অন্য একটি বাজার অর্থাৎ নিফটি-তে ৮ শতাংশ পতিত হয়ে মাত্র ১৬ হাজার ৬১৭ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে সংস্থার শেয়ার।

Paytm-এর শেয়ারের বর্তমান বাজার মূল্য কত?

জানা গিয়েছে, গত বছর ১৮ই নভেম্বর তালিকাভুক্তির পর প্রতিটি শেয়ার মূল্য ছিল ২,১৫০ টাকা। সেখানে বর্তমান বাজার মূল্য প্রায় ৭০ শতাংশ নেমে গিয়েছে Paytm-এর শেয়ারের। প্রাথমিক পর্যায়ে সংস্থা শেয়ার বিক্রি করে গ্রাহকদের কাছ থেকে ১ লক্ষ ৩৯ হাজার কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছিল।

আরও পড়ুন- হোলিতে বিপুল সস্তায় মিলতে চলেছে রান্নার গ্যাস সিলিন্ডার,কত টাকা দিতে হবে

বর্তমানে শেয়ার বাজারে ধস নেমে তাদের ওই টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪৪ হাজার ৪২৩ কোটি টাকায়। গত বছর করোনাকালেও Paytm- তাদের ব্যবসার লক্ষ্যমাত্রায় পোঁছাতে সমর্থ হয়েছিল কোম্পানির অন্যতম কর্ণধার শেখর শর্মার হাত ধরে। গত বছরে Paytm প্রাথমিক পাবলিক অফারে (IPO) ১৮ হাজার ৩০০ কোটি টাকা উত্থাপন করেছিল বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

কীভাবে Paytm তাদের পুরনো লাভের মুখ দেখতে পারে?

ইতিমধ্যেই Paytm-কে তাদের ইনকাম ট্যাক্স ফাইল সঠিক ভাবে করার উদ্দেশ্যে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে আইটি অডিট ফার্ম তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

যে ফার্মটি Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড দ্বারা নতুন গ্রাহকদের অনবোর্ডিং করা থেকে শুরু করে প্রতি মুহূর্তে আইটি নিরীক্ষকদের প্রতিবেদন পর্যালোচনা করবে এবং এই সব কাজ করতে হবে রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষের অনুমতি অনুসারে। তবেই তাদের পুরনো জায়গায় ফিরতে পারে Paytm, পাশাপাশি লাভের মুখ দেখতে পারে তারা।

তবে এবিষয়ে রিজার্ভ ব্যাঙ্ককে আশ্বস্ত করে Paytm-এর তরফ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করে সমস্যাগুলো সমাধান করার জন্য তাদের সংস্থা কেন্দ্রীয় ব্যাঙ্কিং নিয়ন্ত্রকের সঙ্গে কাজ করছে। পাশাপাশি Paytm-এর তরফ থেকে আরও বলা হয়েছে, আরবিআই-এর অনুমোদন পাওয়ার পর নতুন অ্যাকাউন্ট খোলা শুরু করা হলে তখন গ্রাহকদের তা জানিয়ে দেওয়া হবে।

এই অবস্থায় শেয়ার মার্কেটে কি বিনিয়োগ করা উচিত?

শেয়ার বিশেষজ্ঞরা গ্রাহকদের একটু ধীরে চলার পরামর্শ দিয়েছেন কারণ Paytm-এর ঘটনায় ইতিমধ্যেই ভিত নড়ে গিয়েছে একাধিক কোম্পানির। ফলে ইতিমধ্যেই ব্রোকারেজ হাউসগুলি তাদের ডিজিটাল পেমেন্ট ফার্মের স্টকের প্রত্যাশিত লক্ষ্যমূল্য সংশোধন করেছে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের এই নতুন নিয়মে বেশ কিছুটা চাপে রয়েছে একাধিক সংস্থা। শেয়ার মার্কেটে এর বিরূপ প্রভাব পড়েছে বলে জানা গিয়েছে।

যদিও এ বিষয়ে শেয়ার ইন্ডিয়ার রিসার্চের প্রধান রবি সিং বলেন, "Paytm ইতিমধ্যেই ই-পেমেন্ট ব্যাঙ্কিং পদ্ধতিতে বড় ধরনের গ্রাহক বেস নিয়ে এসেছে, কিন্তু সাম্প্রতিক রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞা তাদের একটি ছোট ফিনান্স ব্যাঙ্কে আপগ্রেড করার সম্ভাবনাকে প্রভাবিত করতে পারে"।

Published by:Suman Majumder
First published:

Tags: Paytm, RBI

পরবর্তী খবর