Home /News /explained /

EXPLAINED : Covid19 Vaccine Third Shot: ভ্যাকসিনের তৃতীয় শটের আগে কত দিন অপেক্ষা করা উচিত? অনাক্রম্যতাই বা কত দ্রুত কমে আসে?

EXPLAINED : Covid19 Vaccine Third Shot: ভ্যাকসিনের তৃতীয় শটের আগে কত দিন অপেক্ষা করা উচিত? অনাক্রম্যতাই বা কত দ্রুত কমে আসে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) তৃতীয় ডোজকে 'সতর্কতামূলক শট' (Precaution Shot) হিসাবে অভিহিত করেছেন।

  • Share this:

    #নয়াদিল্লি: আগামী বছরের ১০ জানুয়ারি থেকে ভারতে করোনাযোদ্ধা ও কোমর্বিডিটি থাকা ৬০ বছর বা তার বেশি বয়স্ক ব্যক্তিদের কোভিড টিকার তৃতীয় ডোজ (Third Shot) দেওয়া শুরু হবে। এই ঘোষণার সঙ্গে ভারত ১২০টিরও বেশি দেশের তালিকায় যোগ দিয়েছে, যারা ইতিমধ্যে যোগ্য জনগোষ্ঠীকে কোভিড টিকার তৃতীয় শট দেওয়ার পরিকল্পনা করেছে বা শুরু করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) তৃতীয় ডোজকে 'সতর্কতামূলক শট' (Precaution Shot) হিসাবে অভিহিত করেছেন।

    'সতর্কতামূলক' শট কী ?

    প্রধানমন্ত্রী টিকার তৃতীয় শটকে 'সতর্কতামূলক শট' হিসাবে রোল আউট করার জন্য ঘোষণা করেছেন। তিনি তৃতীয় শটকে 'বুস্টার' (Booster) ডোজ বলেননি। যদিও বিশ্ব জুড়ে এটি এই নামেই পরিচিত। প্রধানমন্ত্রী বলেছিলেন যে তৃতীয় শট দেওয়া হবে ১০ জানুয়ারি থেকে। স্বাস্থ্যসেবা, করোনাযোদ্ধা এবং ৬০ বছর বা তার বেশি বয়সি কোমর্বিটিডি থাকা নাগরিকরা তৃতীয় শট পাবে। ধারণাটি হল যে ডোজটি প্রচুর সতর্কতার বিষয় হিসাবে দেওয়া হচ্ছে। কারণ হল যে ভারতীয়দের ইতিমধ্যেই হাইব্রিড অনাক্রম্যতা (Hybrid IImmunity) রয়েছে। একটি সরকারি সূত্র News18-কে বলেছে, 'সতর্কতামূলক ডোজ' ব্র্যান্ডিং ব্যাখ্যা করে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) বুস্টার ডোজ হিসাবে সংজ্ঞায়িত করে। অতিরিক্ত একটি টিকা এমন ব্যক্তিকে দেওয়া হয় যে টিকার প্রাথমিক সিরিজ (Primary Vaccination Series) নিয়েছে। যখন সময়ের সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সুরক্ষা নিচে নেমে গিয়েছে মনে করা হয়, তখন এটি দেওয়া হয়। বুস্টার শটের লক্ষ্য হল টিকার কার্যকারিতা (Vaccine Effectiveness) পুনরুদ্ধার করা।"

    আরও পড়ুন : ৬০ বছরের ওপরে সতর্কতামূলক 'বুস্টার' ডোজ দেওয়ার ঘোষণা! ঠিক কারা কারা পাবেন এই ডোজ?

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ও (WHO) টিকার অতিরিক্ত ডোজ সম্পর্কে ব্যাখ্যা দিয়েছে। তারা বলেছে যে অতিরিক্ত ডোজ হল লক্ষ্যযুক্ত জনসংখ্যার জন্য প্রাথমিক সিরিজের বর্ধিত অংশ। প্রাথমিক সিরিজ হল যে কোনও প্রদত্ত টিকার সাধারণভাবে নির্ধারিত ডোজ। অর্থাৎ, ভারতে ব্যবহৃত কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের দু'টি ডোজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে যে একটি অতিরিক্ত ডোজ নেওয়ার উদ্দেশ্য হল রোগের বিরুদ্ধে পর্যাপ্ত মাত্রার কার্যকারিতা দেখানোর জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। এটি মূলত সেই সব ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ, যাদের মধ্যে সম্পূর্ণ টিকা নেওয়ার পরেও রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। বুস্টার ডোজ (Booster Dose) সাধারণত বয়স্ক, স্বাস্থ্যকর্মী এবং ইমিউনোকম্প্রোমাইজড বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা ব্যক্তিদের দেওয়া হয়। ইমিউনোকম্প্রোমাইজড (Immunocompromised) ব্যক্তিদের মধ্যে বুস্টার ডোজকে একটি অতিরিক্ত টিকার ডোজ হিসাবে বিবেচনা করা হয়।

    টিকা অনাক্রম্যতা কত দ্রুত কমে যায়?

    বিশ্বের অন্তত ১২৬টি দেশ বুস্টার ডোজ সম্পর্কে সুপারিশ জারি করেছে। যার মধ্যে ১২০টি ইতিমধ্যেই বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে। এই দেশগুলির অধিকাংশই ধনী দেশ। ভারতে কোভিড টিকার দ্বিতীয় এবং তৃতীয় ডোজের মধ্যে ব্যবধান ৯ থেকে ১২ মাস হতে পারে। ভারতের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৬১ শতাংশেরও বেশি টিকায় উভয় ডোজই পেয়েছে। প্রায় ৯০ শতাংশকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। ডব্লিউএইচও বলেছে যে নতুন তথ্য থেকে জানা গিয়েছে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে টিকার কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে কমেছে। তবে এখনই এই বিষয়ে দাঁড়ি টেনে দেওয়া ঠিক নয়। করোনাভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রনের বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে এখনও সঠিক তথ্য সামনে আসেনি। তবে, এটা একেবারেই সঠিক যে করোনা সংক্রমণ টিকা না নেওয়া লোকজনের মধ্যে বেশি দেখা যাচ্ছে। যদিও টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে অনেকেই সংক্রমিত হচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমণ গুরুতর নয়, অন্তত টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় কম গুরুতর। এটি উল্লেখ করে যে অতিমারির তীব্র পর্যায়ের প্রাথমিক লক্ষ্য হল কোভিডের কারণে মৃত্যু এবং গুরুতর রোগ কমানো। এটা করলেই গোটা স্বাস্থ্য ব্যবস্থা রক্ষা পাবে। WHO জানিয়েছে যে টিকা এখনও কোভিড সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দেয়। গুরুতর সংক্রমণ এবং মৃত্যুর ঝুঁকি কমায়।

    আরও পড়ুন : ঝড়ের গতিতে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, এখন কি জিমে যাওয়া উচিত? বিশেষজ্ঞদের যা মত...

    ফাইজার-বায়োএনটেক (Pfizer-BioNTech), মডার্না (Moderna), কোভিশিল্ড (Covishield) ও জনসন অ্যান্ড জনসন (Johnson and Johnson)-এর টিকা সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করে হু বলেছে যে গুরুতর কোভিড সংক্রমণের বিরুদ্ধে টিকার কার্যকারিতা ৬ মাসের মধ্যে প্রায় ৮ শতাংশ কমেছে সব বয়সের মধ্যে। ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে কার্যকারিতা কমেছে ৩২ শতাংশ। তাই অতিরিক্ত ডোজ দেওয়ার জন্য সুপারিশ করা হচ্ছে।

    আরও পড়ুন : খোঁজ মিলেছে করোনার নয়া ভ্যারিয়ান্ট ডেলমিক্রনের! ওমিক্রনের তুলনায় এটি কতটা আলাদা?

    তৃতীয় শট কি অন্য টিকার হওয়া উচিত?

    ইজরায়েল (Israel) এই বছরের জুলাই মাস থেকে বুস্টার ডোজ দিতে শুরু করে। যার অর্থ হল বিশ্বের যে কোনও জায়গায় তৃতীয় ডোজ প্রথম দেওয়া হয়েছিল কমপক্ষে ছয় আগেই। বিশ্ব স্বাস্থ্য সস্থা বলেছে যে প্রাথমিক টিকাকরণের পর তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ নিলে শরীরে অ্যান্টিবডি স্তরের (Antibody Levels) উন্নতি হয়। তারা আরও বলেছে যে একই টিকার তৃতীয় ডোজ বা অন্য টিকার তৃতীয় ডোজ নেওয়া যেতে পারে। সমজাতীয় এবং ভিন্নধর্মী বুস্টার, উভয় পদ্ধতিই কার্যকর। সমজাতীয় হল একই টিকার একটি তৃতীয় ডোজ, যা প্রথম দুই ডোজে ব্যবহার করা হয়েছিল। অন্য দিকে, ভিন্নধর্মী বুস্টার প্রাথমিক সিরিজে ব্যবহৃত টিকা না হয়ে অন্য টিকাকে বোঝায়।

    ভারতে এখনও তৃতীয় ডোজে কোন টিকা দেওয়া হবে তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ১৮ বছরের বেশি বয়সীরা সে দেশে ব্যবহৃত যে কোনও টিকার তৃতীয় শট পেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার তৃতীয় শটের জন্য প্রাথমিক সিরিজের পরে ব্যবধান কমপক্ষে ৬ মাস হওয়া প্রয়োজন। যেখানে জনসন অ্যান্ড জনসন শটের জন্য দ্বিতীয় ডোজের পর ২ মাস ব্যবধান প্রয়োজন। ভারতে কোভোভ্যাক্স টিকা বুস্টার ডাজ হিসেবে ব্যবহার করা হতে পারে বলে মনে করছেন অনেকেই। জাতীয় জিনোমিক নজরদারি প্যানেলের সদস্য অনুরাগ আগরওয়াল বলেন, বুস্টার ডোজ হিসাবে প্রোটিন সাবইউনিট টিকা কোভোভ্যাক্সের বেশি কার্যকারিতা রয়েছে কোভিশিল্ডের চেয়ে। যদিও, ওমিক্রনের বিরুদ্ধে বুস্টার ডোজ খুব একটা কার্যকর হবে বলে তিনি মনে করেন না।

    বিশেষজ্ঞরা বলছেন যে প্রাথমিক ডোজ যাই হোক না কেন, বুস্টার শুধুমাত্র একটি ডোজ দিয়েই জ্যাব করা ঠিক হবে। এই ভাবে, যদি একজনকে কোভিশিল্ডের দুই ডোজ সম্পূর্ণরূপে দেওয়া হয়, তবে বুস্টার ডোজ কেবলমাত্র একটি অতিরিক্ত জ্যাব হবে। তা সে অন্য যে কোনও টিকার বুস্টার হোক না কেন। বিশেষজ্ঞরা বলছেন যে সমস্ত বুস্টার নাটকীয়ভাবে অ্যান্টিবডি প্রতিক্রিয়াকে বাড়িয়ে তুলবে। কিন্তু একটি বুস্টার সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া উচিত, ওই বুস্টারের মূল টিকার কোভিডের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখে!

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Covid 19 Vaccine

    পরবর্তী খবর