Home /News /explained /
Explained: অমরনাথ যাত্রীদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা সরকারের, জানুন কতটা সুবিধাজনক

Explained: অমরনাথ যাত্রীদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা সরকারের, জানুন কতটা সুবিধাজনক

Amarnath Yatra 2022: তীর্থযাত্রীদের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে কেন্দ্রীয় সরকার। অমরনাথ যাত্রার জন্য উচ্চ-স্তরের নিরাপত্তা পর্যালোচনার পর সরকার রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (Radio Frequency Identification) ট্যাগ ব্যবহার করে সমস্ত তীর্থযাত্রীদের ট্র্যাক করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: আগামী ৩০ জুন থেকে শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। যাত্রা ঘিরে কড়া নিরাপত্তা বন্দোবস্ত করছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। কেন্দ্র শাসিত অঞ্চলের মুখ্যসচিব অরবিন্দ মেহতার সঙ্গে এনিয়ে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তীর্থযাত্রীদের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে কেন্দ্রীয় সরকার। অমরনাথ যাত্রার জন্য উচ্চ-স্তরের নিরাপত্তা পর্যালোচনার পর সরকার রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (Radio Frequency Identification) ট্যাগ ব্যবহার করে সমস্ত তীর্থযাত্রীদের ট্র্যাক করার সিদ্ধান্ত নিয়েছে। আরএফআইডি (RFID) কী এবং এটা কীভাবে কাজ করে?

আরও পড়ুন Explained: মোটা কাচে ঢেকে রাখা দু’টি চোখ, মুক্তির আলো দেখাচ্ছে Refractive Surgery, বিস্তারিত জেনে নিন চিকিৎসকের কাছ থেকে!

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন মানে কী?

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন হল রেডিও ট্র্যাকিং সিস্টেম, যা ট্যাগ এবং রিডারের সমন্বয়ে কাজ করে। রেডিও তরঙ্গগুলো কাছাকাছির বস্তু বা মানুষের তথ্য/পরিচয় জানতে ব্যবহৃত হয়। এটি সাধারণত দেখতে ক্রেডিট কার্ডের মতো পাতলা হয়ে থাকে। এতে ছোট একটি ইলেকট্রনিক ডিভাইস থাকে, যাতে খুব ছোট একটি চিপ, একটি কয়েল ও অ্যান্টেনা থাকে। এটি এমন ডিভাইস যা হাতে ধরে রাখা যায় বা খুঁটি বা কোনও বিল্ডিংয়ে লাগানো যায়। ট্যাগগুলি এনক্রিপ্ট করা তথ্য, সিরিয়াল নম্বর এবং সংক্ষিপ্ত বিবরণ বহন করতে পারে। বিমান পরিবহন পরিষেবায় ব্যবহারের জন্য ডিজাইন করা হাই-মেমোরি ট্যাগও রয়েছে৷

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কি ট্যাগ বিভিন্ন ধরনের হয়?

অ্যাকটিভ ও প্যাসিভ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ আছে। সক্রিয় রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন তাদের নিজস্ব শক্তির উৎস ব্যবহার করে, বেশিরভাগ ক্ষেত্রে সেটি হল ব্যাটারি। অ্যাকটিভ ট্যাগগুলি মতো প্রতি কয়েক সেকেন্ডে তথ্য দিতে পারে অথবা রিডার কাছাকাছি থাকলে তারা সক্রিয় হতে পারে। অন্য দিকে, প্যাসিভ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ইলেকট্রোম্যাগনেটিক শক্তি ব্যবহার করে রিডারের মাধ্যমে সক্রিয় করা হয়। প্যাসিভ ট্যাগের তুলনায় অ্যাকটিভ ট্যাগগুলোর একটি দীর্ঘ পরিসীমা রয়েছে, সেটি প্রায় ৩০০ ফুট।

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কীভাবে কাজ করে?

বিভিন্ন ফ্রিকোয়েন্সিতে রেডিও তরঙ্গ ব্যবহার করে রিডারের সঙ্গে যোগাযোগ করতে একটি ইন্টিগ্রেটেড সার্কিট এবং একটি অ্যান্টেনা ব্যবহার করা হয়- এগুলো কম, উচ্চ এবং অতি-উচ্চ ফ্রিকোয়েন্সির হতে পারে। ট্যাগের দ্বারা রেডিও তরঙ্গ আকারে ফেরত পাঠানো বার্তা ডেটাতে অনুবাদ করা হয় এবং হোস্ট কম্পিউটার সিস্টেম দ্বারা বিশ্লেষণ করা হয়। বারকোডের বদলে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনে বস্তু সনাক্ত করার জন্য সরাসরি দৃষ্টিসীমার প্রয়োজন হয় না।

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন সাধারণত কোথায় ব্যবহৃত হয়?

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কার্যত সর্বত্র আছে। বিভিন্ন টেক সংস্থা ইনভেন্টরি ট্র্যাকিংয়ের জন্য এটার ব্যবহার করে। রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন চিপ ল্যাবগুলোতে 'অ্যাক্সেস কি' হিসাবে ব্যবহৃত হয়। এগুলো ক্রেডিট কার্ড এবং লাইব্রেরিতেও ব্যবহার করা হয়। এই বছর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ই-পাসপোর্ট চালু করার জন্য সরকারের পরিকল্পনার কথা বলেছেন। এগুলো রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন চিপ বহনকারী কাগজের পাসপোর্ট হতে পারে। বর্তমানে, সারা দেশে টোল পেমেন্টের জন্য যে ফাস্টট্যাগগুলি ব্যবহার করা হচ্ছে সেটাও রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ।

আরও পড়ুন Explained: যুদ্ধ ও এবং জলবায়ু পরিবর্তনের আবহে কি দেশে খাদ্যপণ্যের দাম বাড়তেই থাকবে?

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ হ্যাক করা কি সম্ভব?

এটা ডেটা শেয়ারের উপর নির্ভর করে। শংসাপত্রগুলি যাচাই করতে ট্যাগ এবং রিডারের মধ্যে এনক্রিপশনের গ্রেডগুলি চালু করা যেতে পারে। কার্ডের মেমোরি ক্রিপ্টোগ্রাফিক 'কি' গুলোর সঙ্গে এনক্রিপ্ট করা ডেটা ধারণ করতে পারে। যদিও রোজ তথ্য চুরি সম্ভব নয়, বে হ্যাকাররা ক্রিপ্টোগ্রাফিক তথ্য বের করতে 'সাইড-চ্যানেল অ্যাটাক' ব্যবহার করতে পারে। কিন্তু ট্যাগ নির্মাতারা নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে উন্নত করে চলেছে বলে হ্যাক করা সহজ নয়।

অমরনাথ যাত্রায় কেন রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ব্যবহার করা হচ্ছে?

রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ ব্যবহার করে সমস্ত অমরনাথ যাত্রীদের ট্র্যাক করার সিদ্ধান্ত নিরাপত্তার কথা ভেবেই নেওয়া হয়েছে। যাত্রার নিরাপত্তা প্রস্তুতি পর্যালোচনা করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভাপতিত্বে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের পরে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে অনুযায়ী, "জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বলেছেন যে প্রথমবারের মতো প্রত্যেক অমরনাথ যাত্রীকে একটি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কার্ড দেওয়া হবে এবং ৫ লাখ টাকার বিমা করা হবে। যাত্রাপথে তাঁবু, ওয়াইফাই হটস্পট এবং যথাযথ আলোর ব্যবস্থা করা হবে।"

First published:

Tags: Amarnath Yatra 2022, Radio Frequency Identification Tags

পরবর্তী খবর