Corona Vaccination: কখন নেওয়া উচিত করোনা ভ্যাকসিন? প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্ত হলে কী করবেন?

প্রশ্ন হল, করোনা ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজটির জন্য আপনি আর কত দিন অপেক্ষা করতে পারবেন?

প্রশ্ন হল, করোনা ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজটির জন্য আপনি আর কত দিন অপেক্ষা করতে পারবেন?

  • Share this:

#নয়াদিল্লি: মারণ ভাইরাস করোনার বিরুদ্ধে লড়ছে গোটা দেশ। তবে এই মুহূর্তে সাধারণ মানুষের মনে সব চেয়ে বেশি সংশয় করোনার টিকাকরণ নিয়ে। করোনা ভ্যাকসিনের সরবরাহ অত্যন্ত সীমিত হওয়ায় দেশ জুড়ে টিকাকরণের জন্য নিজেদের স্লট বুক করতে গিয়ে সমস্যায় পড়ছেন বেশিরভাগ মানুষই। এখন প্রশ্ন হল, করোনা ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজটির জন্য আপনি আর কত দিন অপেক্ষা করতে পারবেন? অথবা প্রথম ডোজ নেওয়ার পর যদি কেউ করোনা আক্রান্ত হন সে ক্ষেত্রে দ্বিতীয় ডোজ নেওয়া যাবে কি না!

ভারতে টিকাকরণ পদ্ধতিটি কী অনুসরণ করে?

১৭.০৭ কোটিরও বেশি মানুষকে এখনও পর্যন্ত Covishield বা Covaxin টিকা দেওয়া হয়েছে। যার মধ্যে ৩.৯ কোটিরও বেশি মানুষ পেয়েছেন দ্বিতীয় ডোজ।

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DGCI) প্রাথমিক অনুমোদন অনুসারে, Covishield-এর দ্বিতীয় ডোজ প্রথম ডোজের ৪-৬ সপ্তাহ পরে দেওয়া হয়। অন্য দিকে Covaxin-এর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল প্রথম ডোজের ২৮ দিন পর। পরে এই ব্যবধানটি Covishield-এর জন্য ৪-৮ সপ্তাহ এবং Covaxin-এর জন্য ৪-৬ সপ্তাহে বাড়ানো হয়েছিল। এপ্রিলে আবার কেন্দ্র আবার পরামর্শ দেয়, দ্বিতীয় Covishield ডোজ প্রথমটির ৬-৮ সপ্তাহ পরে নেওয়া যেতে পারে।

যদি আপনার একেবারও টিকাকরণ না হয়, এবং আপনি সংক্রামিত হয়ে সুস্থ হয়ে ওঠেন, তবে আপনার ভ্যাকসিনটি কখন নেওয়া উচিত?

দ্য ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানিয়েছে, রিপোর্ট পজিটিভ আসার পর কোভিড ভ্যাকসিন নেওয়ার জন্য ৯০ দিন অপেক্ষা করা উচিত।

প্রথম ডোজ নেওয়ার পর যদি কেউ করোনা আক্রান্ত হন, সেক্ষেত্রে এটি দ্বিতীয় ডোজ নেওয়ার সময়সূচিতে কী ভাবে প্রভাব ফেলবে?

কর্নাটকের সার্স-কোভ 2 এর জেনেটিক নিশ্চিতকরণের নোডাল অফিসার এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সের (NIMHANS) নিউরোভাইরোলজির অবসরপ্রাপ্ত অধ্যাপক ডঃ ভি রবি (Dr V Ravi) বলেন, করোনা ভাইরাস সংক্রমণের পর টেস্ট রিপোর্ট পজিটিভ এলে আট সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেওয়া যেতে পারে। দেহে সংক্রমণের পরে অ্যান্টিবডি তৈরি করা শুরু হয় এবং এটি একটি ভ্যাকসিন পাওয়ার অনুরূপ। তবে দ্বিতীয় ডোজ গ্রহণের আগে কমপক্ষে আট সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আপনি যদি কখনও সংক্রামিত না হন এবং প্রথম ডোজ গ্রহণের পর অপ্রাপ্যতার কারণে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে অক্ষম হন, তবে আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

মহারাষ্ট্রের কোভিড ১৯ টাস্ক ফোর্সের সদস্য ডঃ শশাঙ্ক জোশীর (Dr Shashank Joshi) কথায়, প্রথম ডোজটি নেওয়ার পর যদি দ্বিতীয় ডোজটি নিতে দেরি হয় তবে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই, তবে তা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া উচিত হবে না বলেও মত তাঁর। তিনি জানান, Covaxin-এর ক্ষেত্রে প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য সময়সীমা ৪৫ দিন পর্যন্ত বাড়ানো যেতে পারে। অন্য দিকে Covishield-এর জন্য, প্রথমটির তিন মাস পরেও দ্বিতীয় ডোজ নেওয়া যেতে পারে।

যদি আপনি প্রথম ডোজ হিসাবে Covaxin নিয়ে থাকেন তবে কি এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ না পেলে আপনি Covishield নিতে পারেন?

যেহেতু সমস্ত ভ্যাকসিন বিকাশের প্রচেষ্টা স্বতন্ত্রভাবে পরিচালিত হয়েছে তাই দু'টি ভিন্ন ভ্যাকসিন নেওয়া উচিত হবে কি না সে বিষয়ে এখনই স্পষ্ট ভাবে কিছু বলা মুশকিল। তবে আগামী দিনে ভ্যাকসিনের উপলভ্যতা বাড়লে এই ধরনের সমস্যার মুখে সাধারণ মানুষকে পড়তে হবে না বলেই দাবি বিশেষজ্ঞদের।

Published by:Dolon Chattopadhyay
First published: