নিজের দেশে ফিরে এসে চাকরির খোঁজ, পথ দেখাচ্ছে সরকারের SWADES কার্ড!

নিজের দেশে ফিরে এসে চাকরির খোঁজ, পথ দেখাচ্ছে সরকারের SWADES কার্ড!

নিজের দেশে ফিরে এসে চাকরির খোঁজ, পথ দেখাচ্ছে সরকারের SWADES কার্ড!

এই প্রকল্পের অধীনে এই সব দেশে ফিরে আসা ভারতীয়দের একটি করে জব কার্ড দেওয়া হচ্ছে যার সূত্র ধরে চলছে তাঁদের উপযুক্ত কাজ পাইয়ে দেওয়ার প্?

  • Share this:

#নয়াদিল্লি: ২০২০ সালের জুন মাসে সরকার দ্বারা শুরু হয়েছিল বন্দে ভারত মিশন (Vande Bharat Mission)। উদ্দেশ্য ছিল একটাই- করোনাকালে যাঁরা অন্য দেশে কর্মসূত্রে আটকে পড়েছেন, তাঁদের মাতৃভূমিতে ফিরিয়ে আনা!

ফিরিয়ে আনা তো না হয় হল! কিন্তু এখানে তাঁরা কাজ পাবেন কী করে? সেই সমস্যার সমাধানেই সরকারের তরফে শুরু হয়েছিল এই সব অনাবাসী ভারতীয়দের কাজ খুঁজে দেওয়ার উদ্যোগ স্কিলড ওয়ার্কার্স অ্যারাইভাল ডেটাবেস ফর এমপ্লয়মেন্ট সাপোর্ট (Skilled Workers Arrival Database for Employment Support) বা সংক্ষেপে বললে SWADES। এই প্রকল্পের অধীনে এই সব দেশে ফিরে আসা ভারতীয়দের একটি করে জব কার্ড দেওয়া হচ্ছে যার সূত্র ধরে চলছে তাঁদের উপযুক্ত কাজ পাইয়ে দেওয়ার প্রচেষ্টা।

কী ভাবে কাজ করে এই SWADES কার্ড?

জানা গিয়েছে যে এখনও পর্যন্ত ৩০,৭০০ জন এই প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রিনারশিপ, মিনিস্ট্রি অফ সিভিল এভিয়েশন এবং মিনিস্ট্রি অফ এক্সটারনাল অ্যাফেয়ার্সের উদ্যোগে পরিচালিত এই প্রকল্প অতঃপর এই সব দক্ষ কর্মীদের একটি ডেটাবেস তৈরি করে নানা দেশের সঙ্গে যোগাযোগ করছে।

মূলত সরকারের এই তিন মন্ত্রকের অধীনে এই প্রকল্প পরিচালিত হওয়ার একটি বিশেষ কারণ রয়েছে। সেটি হল চাকরির ধরন। এই তিন মন্ত্রক যে ধরনের পেশা নিয়ে কাজ করে, অনাবাসী ভারতীয়রা মূলত সেই ধরনের কাজের সঙ্গেই যুক্ত। এবং বর্তমানে তাঁদের পেশাগত জীবন খুব একটা স্বচ্ছন্দ নয়। জানা গিয়েছে যে নথিভুক্ত সদস্যদের মধ্যে ৮০ শতাংশ, সাকুল্যে ২৪,৫০০ জনই কাজ করতেন সংযুক্ত আরব আমিরশাহির বিভিন্ন অঞ্চলে। ফলে সেই সব দেশগুলোর সঙ্গে যোগাযোগ করে সরকার আবার কাজের খোঁজ দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে।

এই নথিভুক্ত সদস্যদের প্রতিটি প্রয়োজনীয় তথ্য আত্মনির্ভর স্কিলড এমপ্লয়ি এমপ্লয়ার ম্যাপিং (Atmanirbhar Skilled Employee Employer Mapping) পোর্টাল বা সংক্ষেপে ASEEM-এ আপলোড করা আছে। ফলে, নানা দেশে সেই ডেটা পাঠিয়ে চাকরির খোঁজ চালানো খুব একটা দুঃসাধ্য হচ্ছে না।

আপাতত ASEEM পোর্টালে ৮১০ জন কর্মীর তথ্য নিয়ে চাকরির খোঁজ চালানো হচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী দেশে যদিও চাকরির চাহিদা ৫,১০,০০০।

কর্মীরা কী ভাবে উপকৃত হবেন এই প্রকল্পের দ্বারা?

SWADES কার্ড ইস্যু হয়ে যাওয়ার পরে সরকার দেশে ফিরে আসা বর্তমানে কর্মহীন ভারতীয়দের যাবতীয় দক্ষতার তথ্য বিদেশে পাঠিয়ে দিচ্ছে। এর সূত্র ধরে সংশ্লিষ্ট দেশগুলো সরাসরি কর্মীদের সঙ্গে যোগাযোগ করছে ফোন বা ই-মেইলের মাধ্যমে। তথ্য অনুসারে এখনও পর্যন্ত ৫০০০ জন ভারতীয় ম্যানুফ্যাকচারিং এবং কনস্ট্রাকশন ফিল্ডে আবার চাকরি পেয়েছেন।

Published by:Raima Chakraborty
First published:
0

লেটেস্ট খবর