Common Dreams: এই পাঁচরকম দুঃস্বপ্ন দেখি আমরা অনেকেই, কিন্তু কেন? কারণ জানলে অবাক হবেন

মানুষের মন আলাদা হলেও কিছু নির্দিষ্ট কারণে সমাজবদ্ধ আমরা একই রকম দুঃস্বপ্ন দেখে থাকি।

মানুষের মন আলাদা হলেও কিছু নির্দিষ্ট কারণে সমাজবদ্ধ আমরা একই রকম দুঃস্বপ্ন দেখে থাকি।

  • Share this:

#কলকাতা: স্বপ্ন কী এবং কেন, সেই নিয়ে সেই প্রাচীন কাল থেকে চর্চা চলছে এবং তা একটানা চলতেও থাকবে। খুব সংক্ষেপে বললে মনোবিজ্ঞান স্বপ্নকে আমাদের মনের সাবন-কনশাস স্তরের ফসল বলে বর্ণনা করে। যা আমাদের অজান্তেই প্রকটিত হয় ঘুমের গভীরে। আবার অতীন্দ্রিয় পথে যাঁরা বিশ্বাসী, তাঁরা বলেন স্বপ্নের মধ্যেই লুকিয়ে থাকে ভবিষ্যতের ইঙ্গিত, শুধু তা বুঝতে জানতে হয়!

ঘটনা যাই হোক, এটা কোনও ক্রমেই অস্বীকার করা যায় না যে আমরা সকলেই একে অপরের তুলনায় কম অথবা বেশি দুঃস্বপ্ন দেখে থাকি। যার মধ্যে বেশ কিছু দুঃস্বপ্ন আবার অনেকেই দেখে থাকেন, এগুলোকে সাধারণ দুঃস্বপ্নের তালিকাভুক্ত করতে হয়। মানুষের মন আলাদা হলেও কিছু নির্দিষ্ট কারণে সমাজবদ্ধ আমরা একই রকম দুঃস্বপ্ন দেখে থাকি। তেমনই পাঁচটি দুঃস্বপ্নের কারণ নিয়ে আলোচনা করা হল নিচে!

১. কারও তাড়া খেয়ে দৌড়ে পালানো মনোবিদদের মতে, এই দুঃস্বপ্নের একটাই মানে হয়- আমরা ভালো নেই! আমরা আমাদের বাস্তবের সঙ্গে প্রাণপণ লড়াই করে চলেছি এবং বিশেষ কোনও এক পরিস্থিতি থেকে পালাতে চাইছি, কিন্তু পারছি না। সেই জন্যই স্বপ্নে তাড়া খেয়ে দৌড়লেও তার গতি খুব একটা বেশি হয় না।

২. প্রিয়জনের মৃত্যু এমন কেউই নেই যিনি তাঁর প্রিয়জনের মৃত্যু স্বপ্নে দেখেননি! সেই প্রিয়জন হতে পারে পোষ্য বা কাছের কোনও ব্যক্তি- কিন্তু এমন কারও মৃত্যু আদতে সেই সম্পর্কের প্রতি আমাদের গভীরতা এবং তা হারানোর ভয়কে প্রতীকায়িত করে।

৩. মৃত মানুষকে স্বপ্নে দেখা এই দুঃস্বপ্নটিও খুব সাধারণ, আমরা সবাই কোনও না কোনও সময়ে দেখেছি, একবার বা বার বার দেখেছি! এমন হলে সেই মৃত মানুষটি আমাদের জীবনে কেমন জায়গা নিয়ে ছিলেন, তা ভেবে দেখা দরকার। সেই অভাববোধ মিটছে না বলেই তাঁদের আমরা স্বপ্নে দেখি বলে মনোবিজ্ঞান জানায়।

৪. অনেক উঁচু থেকে পড়ে যাওয়া এই দুঃস্বপ্নেরও মানে একটাই হয়- আমাদের অসহায়তা! আমরা বাস্তবে এমন কোনও পরিস্থিতির সম্মুখীন হয়েছি, যা আমাদের নিয়ন্ত্রণে নেই, যা আমাদের দিশাহারা করে তুলেছে। এরকম পরিস্থিতিতে উঁচু জায়গা থেকে পড়ে যাওয়ার দুঃস্বপ্ন দেখা খুব সাধারণ বিষয় বলে দাবি করেন মনোবিদরাও। পাশাপাশি তা উদ্বেগে থাকার ব্যাপারটাও বোঝায়।

৫. নোংরা টয়লেট এই জাতীয় দুঃস্বপ্নও জীবনের বিশেষ কোনও ঘটনা বা পরিস্থিতি সম্পর্কে আমাদের বিরক্তিকে প্রতীকায়িত করে। মনোবিদরা বলেন যে আমাদের জীবনে যদি এমন কিছু থাকে যা ঠিক করা দরকার অথচ আমরা পাত্তা দিচ্ছি না, তাহলে সেক্ষেত্রে নোংরা টয়লেট দুঃস্বপ্নে হানা দিয়ে থাকে।

Published by:Suman Majumder
First published: