করোনা ভ্যাকসিন নেওয়ার আগে বা পরে কি পেইনকিলার খাওয়া যায়? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা!

করোনা ভ্যাকসিন নেওয়ার আগে বা পরে কি পেইনকিলার খাওয়া যায়? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা!

Photo-News 18 Creative

করোনার ভ্যাকসিন নিলে অন্যান্য ভ্যাকসিনের মতোই ত্বকে সামান্য ব্যথা হয়। কিন্তু অনেকেই আগাম সাবধানতা মেনে ভ্যাকসিন নেওয়ার আগেই পেইন?

  • Share this:

#নয়াদিল্লি: করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে সারা দেশে। বিভিন্ন ক্ষেত্রে যুক্ত ব্যক্তিদের পাশাপাশি বয়স্কদের এবিষয়ে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এই ভ্যাকসিন নেওয়ার পর অনেকেরই হাতে ব্যথা হতে পারে। হালকা থেকে বেশি অনেকেরই ভ্যাকসিন নেওয়ার জায়গা কয়েকদিন ফুলেও থাকছে। ফলে সেই হাতে কাজ করতে সামান্য সমস্যা হতে পারে। এই বিষয়টি নিয়ে ভয় পাওয়ার কোনও প্রয়োজন নেই বলে জানাচ্ছেন চিকিৎসকরা। করোনার ভ্যাকসিন নিলে অন্যান্য ভ্যাকসিনের মতোই ত্বকে সামান্য ব্যথা হয়। কিন্তু অনেকেই আগাম সাবধানতা মেনে ভ্যাকসিন নেওয়ার আগেই পেইনকিলারখেয়ে ফেলছেন। যা একেবারেই উচিত নয়, বলছেন বিশেষজ্ঞ থেকে চিকিৎসক সকলে।

এবিষয়ে এক চিকিৎসক বলছেন, ভ্যাকসিন নেওয়ার আগে তখনই পেইনকিলার জাতীয় ট্যাবলেট বা ওষুধ খাওয়া যায়, যখন তা চিকিৎসক প্রেসক্রাইব করেন। তা না হলে, এমন ওষুধ খাওয়া একেবারেই উচিত নয়।

এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, কোনও পেইনকিলার শরীরে প্রবেশ করলে তা রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। যেখানে করোনা ভ্যাকসিন রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করে। এবার পেইনকিলার খেলে যেহেতু রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায় তাই তার পরই ভ্যাকসিন নিলে ভ্যাকসিন মনে করে শরীরে করোনা ভাইরাস আছে, তাই রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তো, সে সেই হিসেবে কাজ করা শুরু করে। এতে সাময়িক ভাবে পেশিতে ব্যথা, জ্বর বা অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

বেশ কয়েকটি সমীক্ষা বলছে, ibuprofen (Advil, Motrin বা অন্যান্য ব্র্যান্ডের ওষুধ) রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বিশেষজ্ঞরা বলছেন, সমীক্ষায় দেখা গিয়েছে এই ওষুধগুলি অ্যান্টিবডি কম তৈরি করে। ফলে তা সমস্যা তৈরি করে।

আরও বেশ কয়েকটি গবেষণা বলছে, ছোটবেলাতেও ভ্যাকসিন নেওয়ার আগে পেইনকিলার খাওয়াতে নিষেধ করতেন চিকিৎসকরা। মনে করে দেখলে বোঝা যাবে, তার কারণ হয় তো এই একই। সাধারণত ভ্যাকসিন নেওয়ার পরে এই ওষুধ দেওয়ার পরামর্শ দেওয়া হয় যদি খুব বেশি সমস্যা হয়। তা না হলে এড়িয়ে যাওয়াই ভালো। এবিষয়ে Vanderbilt University-র সংক্রামক ব্যাধির বিশেষজ্ঞ উইলিয়াম স্ক্যাফনার বলেন, সব সময়ে পেইনকিলার ভ্যাকসিনের পরই নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

তবে, সম্প্রতি U.S. Centers for Disease Control and Prevention একটি গাইডলাইন প্রকাশ করে, যাতে তারা লেখে, করোনা ভ্যাকসিনের শট নেওয়া আগে পেইনকিলার খাওয়া উচিত। তবে, পরেও খাওয়া যেতে পারে। এই ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা জানানো হয়।

এবিষয়ে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিস্ট জোনাথন ওয়াতানেব বলেন, এবার যদি এই ধরনের কোনও ওষুধ আপনি আগে থেকে খেয়ে থাকেন বা রোজ খান, তা হলে কিন্তু শুধু ভ্যাকসিন নেওয়ার জন্য এই ওষুধ খাওয়া বন্ধ করবেন না। অন্তত চিকিৎসকের সঙ্গে পরামর্শ না করে তো নয়ই। তবে, যদি খুব ব্যথা হয় হাতে, তাহলে পেইনকিলারের বদলে চিকিৎসকের পরামর্শ নিয়ে Tylenol জাতীয় কিছু ব্যবহার করা যেতে পারে।

তাঁর এই পরামর্শে সিলমোহর দিয়েছেন আরও কয়েকজন বিশেষজ্ঞ। সকলেরই কথা, এই ধরনের ওষুধ পেইনকিলারের চেয়ে আলাদা ভাবে কাজ করে। ফলে এটি নিয়ে সমস্যা হয় না।

তবে, অন্যান্য বিশেষজ্ঞরা এসব ছাড়াও ব্যথার জায়গায় বরফ দেওয়া, ঠাণ্ডা কিছু প্রয়োগ করার করা বলছেন। আর যদি জ্বর আসে, বেশি করে জল খাওয়া, ফ্রুট জ্যুস খাওয়ার পরামর্শ দিচ্ছেন।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর