Home /News /entertainment /
Including Ray's 2200 Films to be Restored: বাঁচবে কোন কোন সিনেমা? বিশ্বের বৃহত্তম চলচ্চিত্র পুনরুদ্ধার প্রকল্প শুরু ভারতে, বরাদ্দ ৩৬৩ কোটি!

Including Ray's 2200 Films to be Restored: বাঁচবে কোন কোন সিনেমা? বিশ্বের বৃহত্তম চলচ্চিত্র পুনরুদ্ধার প্রকল্প শুরু ভারতে, বরাদ্দ ৩৬৩ কোটি!

World's Largest Film Restoration Project: NFHM-এর অংশ হিসাবে, আনুমানিক ২,২০০ চলচ্চিত্র পুনরুদ্ধার করা হবে।

  • Share this:

    Film Restoration By NFAI: ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের (NFHM) অধীনে বিশ্বের বৃহত্তম ফিল্ম রেস্টোরেশন প্রকল্পের জন্য ৩৬৩ কোটি টাকা মঞ্জুর করেছে সংশ্লিষ্ট মন্ত্রক, জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। পুনেতে ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়ার (NFAI) অধীনে এই প্রকল্পটি চালু হতে চলেছে৷ সিনেমা পুনরুদ্ধার ছাড়াও, চলচ্চিত্রের অবস্থার মূল্যায়ন ও সংরক্ষণ প্রক্রিয়া, প্রতিরোধমূলক সংরক্ষণ, এবং ডিজিটাইজেশনের সঙ্গে জড়িত থাকবে NFHM এবং এর জন্য মোট বরাদ্দ বাজেট ৫৯৭ কোটি টাকা।

    NFHM-এর অংশ হিসাবে, আনুমানিক ২,২০০ চলচ্চিত্র পুনরুদ্ধার করা হবে। চলচ্চিত্র নির্মাতা, তথ্যচিত্র নির্মাতা, চলচ্চিত্র ইতিহাসবিদ, প্রযোজক প্রমুখদের সমন্বয়ে ভাষাভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। অপর্ণা সেন, শ্রীরাম রাঘবন, অঞ্জলি মেনন এবং ভেত্রিমরণের মতো বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বরা এই কমিটির অংশ।

    আরও পড়ুন- শ্বশুর হলেন অস্কারজয়ী এ আর রহমান! অন্তরঙ্গ অনুষ্ঠানে নিকাহ সম্পন্ন মেয়ে খাতিজার

    এই রেস্টোরেশন প্রকল্পটি ডিজিটাল এবং অর্ধ-স্বয়ংক্রিয় ম্যানুয়াল ছবি এবং শব্দ পুনরুদ্ধার করবে। মূল নেগেটিভ/প্রিন্ট 4K থেকে .dpx ফাইলে স্ক্যান করা হবে, তারপর ডিজিটালি পুনরুদ্ধার করা হবে। এই প্রক্রিয়া চলাকালীন স্ক্র্যাচ, ময়লা এবং ঘর্ষণ সহ অন্যান্য ক্ষতিগুলিকে মেরামত করা হবে। প্রক্রিয়া চলাকালীন শব্দও পুনরুদ্ধার করা হবে। পুনঃস্থাপনের পরে, ডিজিটাল ছবি ফাইলগুলির DI প্রক্রিয়া সম্পন্ন হবে।

    এর মাঝে NFAI সত্যজিৎ রায়ের ১০ টি সিনেমা পুনরুদ্ধার করেছে যা পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। যার মধ্যে, ২০২২ সালের কান ক্লাসিক বিভাগে প্রিমিয়ার হবে প্রতিদ্বন্দ্বী সিনেমাটি। জি আরবিন্দনের ১৯৭৮ সালের চলচ্চিত্র থাম্পের পুনরুদ্ধার করা সংস্করণ ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন দ্বারা কানে রেস্টোরেশন ওয়ার্ল্ড প্রিমিয়ারে প্রদর্শন করা হবে।

    আরও পড়ুন- স্বস্তি সাময়িক! আগামিকাল থেকেই ফের তাপপ্রবাহে জেরবার হবেন এই অঞ্চলের মানুষ!

    সত্যজিৎ রায়ের চলচ্চিত্র ছাড়াও, নীলকুয়িল (মালয়ালম) এবং দো আঁখেন বারা হাত (হিন্দি) সিনেমাও পুনরুদ্ধার করা হবে। প্রাক-স্বাধীনতা পর্ব সহ অন্যান্য দুর্লভ সংগ্রহ থেকে স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র এবং তথ্যচিত্রও পুনরুদ্ধার করা হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Film Industry, Satyajit Ray

    পরবর্তী খবর