Home /News /entertainment /
World Theatre Day 2022: ওগো বধূ সুন্দরী থেকে হায়দার, ওমকারা থেকে মন্দার, নাটক থেকে জন্ম নিয়েছে যে সিনেমাগুলি

World Theatre Day 2022: ওগো বধূ সুন্দরী থেকে হায়দার, ওমকারা থেকে মন্দার, নাটক থেকে জন্ম নিয়েছে যে সিনেমাগুলি

Movies Based On Theatres: বাংলাতে অনির্বাণ ভট্টাচার্য ম্যাকবেথ থেকেই তৈরি করেন ওয়েব সিরিজ ‘মন্দার’।

  • Share this:

    #নয়াদিল্লি: প্রতিবছর ২৭ মার্চ সারা বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব থিয়েটার দিবস (World Theatre Day 2022)। ১৯৬২ সালে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (ITI) এই দিনটি (World Theatre Day 2022) উদযাপন শুরু করে। এই শিল্পধারার অপরিমেয় মূল্য প্রচারের জন্য, থিয়েটার এবং শান্তির সংস্কৃতির থিমকে তুলে ধরে এই দিনটি। প্রতি বছর বিভিন্ন প্রতিষ্ঠান নাট্য অনুষ্ঠানের আয়োজন করে থাকে। থিয়েটার নিজের ভাষা বদলেছে। মঞ্চ থেকে নেমে এসেছে মাঠে, ঢুকে পড়েছে মানুষের বসার ঘরেও। থিয়েটার ও সিনেমার মধ্যে একটা সম্পর্ক চিরাচরিত কাল থেকে তাই অটুট। নাটকের বিষয়কে চলচ্চিত্র নির্মাতারা নানাভাবে ভেঙেচুরে বড়পর্দায় নিয়ে এসেছেন। আজ বিশ্ব নাট্যদিবসে (World Theatre Day 2022) এক নজরে দেখে নেওয়া যাক নাটক থেকে অভিযোজিত সিনেমাগুলির কথা।

    আরও পড়ুন- থামানো যাচ্ছে না শাহরুখকে! ৫৬ বছর বয়সে শার্টবিহীন শরীরী আবেদনে কাত নেটিজেনরা

    PYGMALION

    জর্জ বার্নার্ড শয়ের এই নাটকটি অত্যন্ত জনপ্রিয় এবং চলচ্চিত্র নির্মাতাদের প্রিয়। ১৯৩৮ সালে এই একই নামে চলচ্চিত্র হিসাবে পর্দায় উঠে আসে নাটকটি। পরবর্তীতে, ১৯৬৪ সালে এই নাটক থেকে অভিযোজিত মাই ফেয়ার লেডি (আমেরিকান মিউজিক্যাল ড্রামা) সিনেমায় অভিনয় করেন অড্রে হেপবার্ন।

    এই নাটকের ফোনেটিক প্রফেসর হিগিন্স এবং এলিজাবেথ ডলিটলের চরিত্রগুলি এতই জনপ্রিয় ছিল যে এই নাটকটি বাংলায় রূপান্তরিত হয় এবং উত্তম কুমার অভিনীত ‘ওগো বধূ সুন্দরী’ চলচ্চিত্রটি তৈরি করা হয়। হিন্দিতেও নাটক অবলম্বনে তৈরি ‘মনপসন্দ’ সিনেমায় অভিনয় করেন দেব আনন্দ, টিনা মুনিম।

    ROMEO + JULIET

    বাজ লুহরম্যান এই জনপ্রিয় শেক্সপিরিয়ন নাটকটিকে দুর্দান্তভাবে রূপান্তরিত করেন এবং লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত রোমিও + জুলিয়েট (১৯৯৬) নামে একটি চলচ্চিত্র তৈরি করেন। নাটকের আধুনিক সংস্করণ শুধু বিদেশে নয় এই দেশেও একাধিক ভাষাতে একাধিক সিনেমার জন্ম দিয়েছে।

    HAMLET

    ১৯৪৮ সালে শেক্সপিয়রের নাটক থেকে একই নামে ব্রিটিশ চলচ্চিত্র তৈরি হয়েছিল। এটিই প্রথম ব্রিটিশ চলচ্চিত্র যা শ্রেষ্ঠ সিনেমার জন্য আকাদেমি পুরস্কার জিতেছিল। বলিউডে বিশাল ভরদ্বাজ ইরফান খান, টাবু, শাহিদ কাপুরকে নিয়ে হ্যামলেট অবলম্বনে হায়দার তৈরি করেছিলেন।

    আরও পড়ুন- অস্কার ২০২২: সেরা সিনেমার দৌড়ে এগিয়ে কে? সেরা পরিচালক, অভিনেতার তালিকাতে কারা?

    MACBETH

    শেক্সপিয়রের নাটকের ওপর নির্মিত আরেকটি হিন্দি সিনেমা ছিল বিশাল ভরদ্বাজ পরিচালিত ‘মকবুল’। ম্যাকবেথ থেকে অভিযোজিত এই সিনেমায় অভিনয় করেন টাবু, ইরফান, পঙ্কজ কাপুররা। বাংলাতে অনির্বাণ ভট্টাচার্য ম্যাকবেথ থেকেই তৈরি করেন ওয়েব সিরিজ ‘মন্দার’।

    OTHELLO

    শেক্সপিয়রের ওথেলো নাটক অবলম্বনে আবারও বিশাল ভরদ্বাজ তৈরি করেছিলেন ওমকারা। এই সিনেমায় অভিনয় করেছিলেন কঙ্কনা সেনশর্মা, অজয় ​​দেবগন, করিনা কাপুর, সইফ আলি খান।

    A DOLL’S HOUSE

    হেনরি ইবসেনের এই নাটকটিও চলচ্চিত্র নির্মাতাদের প্রিয়। ক্লেয়ার ব্লুম এবং অ্যান্থনি হপকিন্স অভিনীত প্যাট্রিক পরিচালিত ১৯৭৩ সালে এই একই নামে একটি চলচ্চিত্র তৈরি হয়েছিল।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Irrfan Khan, Theater

    পরবর্তী খবর