Home /News /entertainment /
Swapan Basu: বিপুল জনপ্রিয় গান 'থাকিলে ডোবাখানা'-র সিক্যুয়েল, গাইলেন স্বপন বসুই, রইল ভিডিও

Swapan Basu: বিপুল জনপ্রিয় গান 'থাকিলে ডোবাখানা'-র সিক্যুয়েল, গাইলেন স্বপন বসুই, রইল ভিডিও

স্বপন বসুর কথায়, "আমার কাছে প্রথম এই প্রস্তাব আনেন স্টার মঞ্চের রণদীপ ভট্টাচার্য। প্রথমে সম্মত না হলেও, পরে আমার নিজের মনে হয়, এটা একটা স্বতন্ত্র ভাবনা।''

  • Share this:

    #কলকাতা: স্বভাব কি কখনও বদলায়? মনে পড়ে পুরনো একটা গান? স্বপন বসুর সেই অমর গান! স্বভাব তো কখনও যাবে না… এবার সেই স্বভাবের গানেই আবারও পাওয়া গেল স্বপন বসুকে। তবে একেবারে নতুন ভাবনায়, নতুন কথায়, নতুন সুরে স্বভাবের গান এল স্টার মঞ্চে।

    এই অভিনব ভাবনাটা নিয়ে গান বাঁধার কথা মাথায় আসে স্টার মঞ্চের কর্ণধার প্রবাসী রণদীপ ভট্টাচার্যের। সেই ভাবনা ধরে এর পর শুরু হয় গান তৈরি। রাজীব চক্রবর্তীর কথায়, ''আশু চক্রবর্তীর সুরে হয়ে ওঠে স্বভাবের গান।'' গাইলেন সেই স্বপন বসুই।

    সেই স্বভাবের গান, আসছে স্টার মঞ্চে। এই গান তৈরির প্রসঙ্গে স্টার মঞ্চের কর্ণধার রণদীপ ভট্টাচার্য বললেন, "প্রবাসে থাকলেও যখন আমি কলকাতায় ফিরি, কোনও না কোনও ভাবে আমাদের আশপাশের মানুষের কিছু স্বভাব চোখে পড়ে, যা বহুকাল আগেও ছিল। আমাকে বা আমাদের মতো মানুষজনকে তা পীড়া দেয়। সেই স্বভাবের বদল ঘটল না আজও! আচ্ছা, স্বভাব কি সত্যিই বদলায়? এই ভাবনা থেকেই এই গানের কথা মাথায় আসে আমার।"

    গানের কথা লিখেছেন রাজীব চক্রবর্তী। তাঁর কথায়, "এই গান লেখা খুব একটা সহজ ছিল না। স্বপন বসুর কালজয়ী সেই গানের রেশ ধরে নতুন ভাবে কথা বসিয়ে একটা নতুন গান লিখতে হয়েছে আজকের প্রেক্ষাপটে দাঁড়িয়ে।"

    সুরকার আশু চক্রবর্তী বললেন, "সুরের ক্ষেত্রেও এই কাজ সহজ ছিল না। পুরনো সেই গানের সুর থেকে সরে নতুন একটা সিক্যুয়েল, বেশ চ্যালেঞ্জিং ছিল।"

    আরও পড়ুন: রথযাত্রায় নতুন গান 'নয়নপথগামী', দেশের প্রথম কারাওকে অ্যাপ 'স্টার মঞ্চ'-এ মুক্তি

    স্বপন বসুর কথায়, "আমার কাছে প্রথম এই প্রস্তাব আনেন স্টার মঞ্চের রণদীপ ভট্টাচার্য। প্রথমে সম্মত না হলেও, পরে আমার নিজের মনে হয়, এটা একটা স্বতন্ত্র ভাবনা। তখন রাজীব এবং আশুর সঙ্গে আমিও যুক্ত হয়ে পড়ি একটা উৎসাহেই। শুরু হয় 'থাকিলে ডোবাখানা'-র একটা সিক্যুয়েল। কথা আর সুরের মিশেলে গানটা মনে ধরে আমার। গেয়ে সেই আনন্দই পেয়েছি, যা দশক পেরনো সেই গানেও পেয়েছিলাম।"

    আরও পড়ুন: ধারাবাহিক বন্ধ হওয়ার জল্পনা শুরু হতেই ফের শীর্ষে 'মিঠাই', বড় অদল বদল TRP-তে

    এর আগে, স্টার মঞ্চ তাদের বারো মাসে তেরো পার্বণে নতুন বাংলা গান উপহার দিয়েছে শ্রোতাদের। বইমেলা থেকে বৈশাখী গান। পঁচিশে বৈশাখে শ্রীজাতর সন্ধেপাখি কবিতায় জয়তী চক্রবর্তী থেকে জামাইষষ্ঠীর গানে চন্দ্রবিন্দু, জয়তীর কণ্ঠে রথের গান, সবেতেই ছিল অভিনবত্ব। এবার পার্বণী গানের বাইরে এক সামাজিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে এল স্বভাবের গান।

    Manash Basak

    Published by:Teesta Barman
    First published:

    Tags: Bengali music

    পরবর্তী খবর