Home /News /entertainment /
New Bengali Album: একটু অন্যরকম বাংলা গান শুনতে চান? অর্কর এই অ্যালবাম মিস করবেন না...

New Bengali Album: একটু অন্যরকম বাংলা গান শুনতে চান? অর্কর এই অ্যালবাম মিস করবেন না...

New Bengali Album

New Bengali Album

হাওড়ার এক যন্ত্রসঙ্গীত শিল্পী সেই গান শুনে বলে উঠলেন, ডালি সাজানো এ গল্প থুড়ি গান যেন সত্যিই 'অন্যরকম'! (New Bengali Album)

  • Share this:

কলকাতা: অনলাইন ওটিটি প্ল্যাটফর্মের দুনিয়া। সেখানেই প্রকাশিত নিত্য-নতুন গান ক্রমেই একঘেয়ে হয়ে উঠছে। কীভাবে একটু স্বাদ বদল করে নতুন গানে পুরনো ঘরানার মেজাজ ফিরিয়ে আনা যায় সেই ভাবনা ঘুরপাক খাচ্ছিল (New Bengali Album)। বছর তিনেক আগে সেখান থেকেই গল্পের শুরু। গল্পের শেষে বাড়িতে ধুলো জমতে থাকা সিডি প্লেয়ার নতুন করে বেজে উঠল। হাওড়ার এক যন্ত্রসঙ্গীত শিল্পী সেই গান শুনে বলে উঠলেন, ডালি সাজানো এ গল্প থুড়ি গান যেন সত্যিই 'অন্যরকম'! (New Bengali Album)

রবিবার কলকাতার সাউথ সিটি মলের বিপরীতে 'উইন্ড অফ চেঞ্জ' রেস্তোক্যাফে তার সাক্ষী থাকল। সেখানেই এক কনসার্টে পাঁচটি গানের সংকলনে মোড়া এক 'অন্যরকম' গানের অ্যালবাম আত্মপ্রকাশ করল। অ্যালবামটির শ্রষ্ঠা দক্ষিন কলকাতার কসবার বাসিন্দা সঙ্গীতশিল্পী অর্ক চট্টোপাধ্যায়। পেশায় একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার গবেষক অর্ক প্রথাগতভাবে সঙ্গীতের তালিম নেয়নি। তবে গানের প্রতি ছোট থেকেই ঝোঁক ও নিজের তাগিদে গিটার বাজিয়ে গান বাঁধার অভ্যাসে গত কয়েক বছরে বেশ কয়েকটি গানের জন্ম দিয়েছে। তবে বছর কয়েক ধরেই তাঁর বেশ কয়েকটি গান অনলাইন প্ল্যাটফর্মে শ্রোতাদের মন জয় করেছে। তবে সেই সঙ্গে চলেছে গানে পুরনো ঘরানাকে ফিরিয়ে আনার চেষ্টা। সেই থেকেই জন্ম নিয়েছে এই গানের অ্যালবাম 'অন্যরকম'।

. .

আরও পড়ুন: মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় ট্রেন থেকে পড়ে মৃত্যু ছাত্রীর!

শ্রষ্ঠা সঙ্গীতশিল্পী অর্ক চট্টোপাধ্যায় বলেন, "আমরা উঠতি শিল্পীরা যাঁরা সারা বছর গান নিয়ে ভাবনাচিন্তা করি তাঁরা সকলেই প্রায় একই ধারার গান গাই (New Bengali Album)। কিন্তু লক্ষ্য করে দেখছি বাজার চলতি গান শ্রোতাদের কাছে কার্যত একঘেয়ে হয়ে গিয়েছে। সেখানেই বদল আনতে চেয়েছি। একেবারে পুরনো ঘরানার স্বাদ দিতে চেয়েছি পাঁচটি গানেই। ব্যবহার করেছি কিছু সেকেলে বাদ্যযন্ত্রও। সবচেয়ে বড় কথা এই অ্যালবামটি শুধুমাত্র ডিজিট্যাল মাধ্যম নয়, মূলত সিডিতে প্রকাশ করেছি। আমি চেয়েছি শ্রোতারা আবার তাঁদের কার্যত ধুলো জমে থাকা সিডি প্লেয়ারগুলি ব্যবহার করুক। আশা করি শ্রোতাদের মধ্যে একটা নস্টালজিয়া কাজ করবে।"

আরও পড়ুন: জোড়া ফলায় বিদ্ধ উচ্চ মাধ্যমিক! ফের কি বদলাবে পরীক্ষার সূচি?

অ্যালবামটিতে 'অন্যরকম গল্প', 'আজকাল', 'রাস্তাঘাটে', 'পাথরের মুখ' ও 'ফরিস্তা' নামে পাঁচটি মৌলিক গান পাওয়া যাবে। সবকটি গানের লেখা, সুর ও কন্ঠ অর্কর। এই সিডি'র প্রচ্ছদ নকশা করেছেন অন্তরূপ চক্রবর্তী। অ্যালবাম অ্যারেঞ্জ করেছেন শুভ ভট্টাচার্য, সায়ন্তন বিজলী ও সায়ক চ্যাটার্জী। শ্রোতাদের ভালো সাড়া পেলে আগামীদিনে আরও এমন অ্যালবাম প্রকাশের ইচ্ছা প্রকাশ করেছেন অর্ক।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bengali song

পরবর্তী খবর