Home /News /entertainment /
Birju Maharaj : 'যদি কাগজে লেখো নাম', বিরজু মহারাজের কণ্ঠে মান্না দে-র গান! ভাইরাল ভিডিও

Birju Maharaj : 'যদি কাগজে লেখো নাম', বিরজু মহারাজের কণ্ঠে মান্না দে-র গান! ভাইরাল ভিডিও

'যদি কাগজে লেখো নাম', বিরজু মহারাজের কণ্ঠে মান্না দে-র গান! ভাইরাল ভিডিও

'যদি কাগজে লেখো নাম', বিরজু মহারাজের কণ্ঠে মান্না দে-র গান! ভাইরাল ভিডিও

Birju Maharaj : নৃত্যের মঞ্চে তাঁকে ঈশ্বর দর্শনের মতো দেখেছে দর্শক। কিন্তু এবার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল তাঁর গান গাওয়ার ভিডিও।

  • Share this:

    #নয়াদিল্লি: রবিবার রাতে প্রয়াত হয়েছেন কত্থক নাচের কিংবদন্তি পণ্ডিত বিরজু মহারাজ। নৃত্য জগতে তাঁর অশেষ অবদান তাঁকে অমর করে রাখবে। গোটা বিশ্ব তাঁর নৃত্যের জাদুতে মুগ্ধ হয়েছে। নৃত্যের মঞ্চে তাঁকে ঈশ্বর দর্শনের মতো দেখেছে দর্শক। কিন্তু এবার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল তাঁর গান গাওয়ার ভিডিও। তাও আবার একটি বাংলা গান।

    ভিডিওয় দেখা যাচ্ছে মঞ্চে বসে শ্রোতাদর্শকদের সামনে গান গাইছেন শিল্পী। তাঁর কণ্ঠে প্রয়াত কিংবদন্তি শিল্পী মান্না দে-র গান। মান্না দে-র গাওয়া যদি কাগজে লেখো নাম গানটি শোনেননি এমন বাঙালি নেই বললেই চলে। সেই গানটিই নিজে হারমোনিয়াম বাজিয়ে গাইছেন বিরজু মহারাজ। সঙ্গতে রয়েছে তবলা, তানপুরা সহ আরও বাদ্যযন্ত্র। এই ভিডিওটি এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। নৃত্যের জন্য যিনি শিল্প জগতের বিশেষ আসনে অবস্থান করছেন, তাঁর গলায় এই গান শুনে মুগ্ধ হয়েছে নেটিজেন।

    তবে এই প্রথম নয়। গানের জন্যও পরিচিতি ছিলেন বিরজু মহারাজ। ঠুমরি, দাদরা, ভজন ও গজলের নিদর্শন রয়েছে তাঁর গলায়। দর্শকের সামনে দারুণ গল্প করতে পারতেন। সর্বপোরি পারফর্মিং আর্টে দক্ষতা ছিল তাঁর।

    আরও পড়ুন- সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মবার্ষিকী! কিংবদন্তিকে শ্রদ্ধা জানালেন টলিপাড়ার তারকারা

    প্রসঙ্গত, রবিবার রাতে দিল্লিতে তাঁর বাড়িতেই হার্ট অ্যাটাক হয় তাঁর (Pandit Birju Maharaj Died)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম-বিভূষণে সম্মানিত হয়েছিলেন বিরজু মহারাজ। কত্থক ধ্রুবদী নাচে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেছিলেন তিনি। সারা দেশজুড়ে বিরজু মহারাজের অসংখ্য ভক্ত ও ছাত্রছাত্রী রয়েছেন। বলিউডেও বহু গানের কোরিয়োগ্রাফি করেছিলেন তিনি।

    আরও পড়ুন - বলিউডের একাধিক বিখ্যাত নাচের রূপকার পণ্ডিত বিরজু মহারাজ, দেখুন ভিডিও

    ভক্তরা তাঁকে ভালোবেসে ও শ্রদ্ধা জানিয়েই পণ্ডিতজি বা মহারাজজি বলে সম্বোধন করতেন। ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের বাহক হিসেবে অন্যতম সেরা শিল্পী ছিলেন তিনি। জানা গিয়েছে, দিল্লিতে নিজের বাড়িতে রবিবার নাচি-নাতনিদের সঙ্গে খেলছিলেন তিনি। সেই সময় থেকেই তাঁর শারীরিক কষ্ট শুরু হয়। আচমকাই জ্ঞান হারান তিনি। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর, চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Birju Maharaj

    পরবর্তী খবর