Home /News /entertainment /
Aparajito Teaser Released: মুক্তি পেল অনীক দত্তর অপরাজিতর টিজার! পথের পাঁচালি হল ‘পথের পদাবলী’

Aparajito Teaser Released: মুক্তি পেল অনীক দত্তর অপরাজিতর টিজার! পথের পাঁচালি হল ‘পথের পদাবলী’

Anik Dutta's Movie Aparajito: সাদা-কালো ফ্রেম, কাশবন, রেলগাড়ির সঙ্গে অপু-দুর্গার ছুটে চলা দৃশ্যের শ্যুটিং তুলে ধরা হয়েছে এই টিজারে।

  • Share this:

    Aparajito Teaser Released: পথের পাঁচালি নামটুকুই যথেষ্ট। বাঙালির রুচি, বাঙালির সৃজনশীলতাকে বিশ্বের আয়নাতে প্রতিফলিত করেছিল এই সিনেমা। বাংলার এক প্রত্যন্ত গ্রাম নিশ্চিন্দিপুরের এক পরিবার আর তাঁদের যাপন, বাড়ির ছোট্ট ছেলে অপুর চোখে তাঁদের জীবনের বাঁক বদল তুলে ধরেছিল ‘পথের পাঁচালি’ চলচ্চিত্র। ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল ‘পথের পাঁচালি’। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের এই সিনেমা, বাংলা চলচ্চিত্রকে বিশ্বের দরবারে প্রবেশের ছাড়পত্র দিয়েছিল। অপু ট্রিলজির প্রথম এই সিনেমা বিশ্বে সিনেপ্রেমী ও সমালোচকদের নজর কেড়েছিল। কিন্তু খুব সহজ ছিল না এই সিনেমার চলচ্চিত্রায়ণের পথ। পথের পাঁচালি নির্মাণের নেপথ্যের সেই কাহিনিই পরিচালক অনীক দত্তের ‘অপরাজিত’-র মূল বিষয়।

    আরও পড়ুন- জানেন, কেন হলুদ রঙের বোর্ডেই লেখা হয় সমস্ত রেলস্টেশনের নাম?

    ২৩ এপ্রিল সত্যজিৎ রায়ের মৃত্যুদিন। তার আগেই পয়লা বৈশাখের দিন মুক্তি পেল ‘অপরাজিত’-র টিজার। ‘শুভ নববর্ষ’ জানিয়ে এই টিজার শেয়ার করেন পরিচালক অনীক দত্ত। পথের পাঁচালি’ এখানে নাম বদলে ‘পথের পদাবলী’।

    টিজারে ‘পথের পাঁচালি’-র বেশ কিছু শ্যুটিংয়ের দৃশ্যকে পুনর্নির্মাণ করা হয়েছে। সাদা-কালো ফ্রেম, কাশবন, রেলগাড়ির সঙ্গে অপু-দুর্গার ছুটে চলার মতো কিছু অবিস্মরণীয় দৃশ্যের শ্যুটিং তুলে ধরা হয়েছে টিজারে

    এখানে পরিচালক অপরাজিত রায় সিনেমার নায়ক। এই চরিত্রে জিতু কামাল যেন অবিকল সত্যজিৎ রায়। তাঁর কথা বলা, হাঁটাচলা, অভিব্যক্তি সবকিছুরই প্রতিফলন অপরাজিতর চরিত্রে। ফার্স্ট লুক থেকে টিজার সবেতেই রয়েছে চমক। টিজারে অপরাজিত রায়ের স্ত্রীর চরিত্রও প্রকাশ্যে এসেছে। এই চরিত্রে অভিনয় করেছেন সায়নী ঘোষ।

    আরও পড়ুন- প্রয়াত গোলমাল অভিনেত্রী! স্মৃতিচারণ শোকাচ্ছন্ন অনুরাগীদের

    শ্যুটিঁংয়ের শুরু থেকেই এই সিনেমাকে ঘিরেও ছিল বিতর্ক। তবে বিতর্ক চাপা পড়ে গিয়েছে পোস্টার ও টিজারের চমকে। পরিচালক অনীক দত্তের কথায়, "এই সিনেমা শুধুমাত্র কীভাবে ‘পথের পাঁচালি’ তৈরি হয়েছে সেই কথাই বলবে না। এই ছবি একটা বার্তা, যেখানে এটাই বোঝায় কেউ যদি তার কাজকে মন-প্রাণ দিয়ে ভালবাসে, এবং বিশ্বাস করে যে তবে সে তার স্বপ্নপূরণে সফল হবেই, তার স্বপ্ন সফল হতে বাধ্য। তবে অবশ্যই স্বপ্নকে সফল করার সাহস থাকতে হবে।" সিনেমাপ্রেমী বাঙালির আগ্রহ আরও কয়েকশো গুণ বাড়িয়ে দিল ‘অপরাজিত’-র টিজার। সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে অনীক দত্তের শ্রদ্ধার্ঘ্য ‘অপরাজিত’ অনেকটাই যেন গঙ্গাজলে গঙ্গাপুজো।

    Syamasri Saha

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Anik Dutta, Aparajito

    পরবর্তী খবর