Home /News /education-career /
West Bengal Gov: কোন দফতরের সরকারি কর্মীদের বদলিতে নীতি বদল করল রাজ্য সরকার

West Bengal Gov: কোন দফতরের সরকারি কর্মীদের বদলিতে নীতি বদল করল রাজ্য সরকার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

West Bengal Gov: রাজ্যের চিকিৎসক শিক্ষকদের, অর্থাৎ চিকিৎসাবিদ্যা পড়ান যাঁরা, তাঁদের বদলির বিষয়ে একটি নতুন নীতি তৈরি করল রাজ্য সরকার।

  • Share this:

#কলকাতা: সরকারি কর্মীদের বদলির নীতিতে নানারকম নিয়মের পরিবর্তন চলতেই থাকে (West Bengal Government)। তেমনই এক নীতির বদল আনতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্য ভবনের তরফ থেকে সোমবার একটি নির্দেশনামা জারি করা হয়েছে। সেই নির্দেশের ভিত্তিতে এই বদলের কথা জানিয়ে দেওয়া হয়েছে (West Bengal Government)। কী ভাবে, কোথায় বদল করা হচ্ছে, সে বিষয়টি এক নজরে দেখে নিন।

রাজ্যের চিকিৎসক শিক্ষকদের, অর্থাৎ চিকিৎসাবিদ্যা পড়ান যাঁরা, তাঁদের বদলির বিষয়ে একটি নতুন নীতি তৈরি করল রাজ্য সরকার (West Bengal Government)। আপাতত রাজ্য সরকারের তরফ থেকে যে নির্দেশনামা দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, রাজ্যের মোট কর্মক্ষেত্রকে ভাগ করা হবে মোট চারটি ভিন্ন জোনে। প্রথম জোন কলকাতা, দ্বিতীয় জোন, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান। তৃতীয় জোন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রাম। চতুর্থ জোন উত্তরবঙ্গের সমস্ত জেলা।

আরও পড়ুন: 'ঝাড়খণ্ড বর্ডার থেকে কারা ঢুকছে!' ধিক্কার জানিয়ে মুখ খুললেন ফিরহাদ হাকিম!

এই জোনগুলিতে কী ভাবে বদলির নীতি কার্যকর হবে, সে বিষয়ে নির্দেশে বলা হয়েছে, সরকারি চিকিৎসক শিক্ষকদের তাঁর কর্মকালে অবশ্যই ৫০% তৃতীয় এবং চতুর্থ জোনে কাজ করতে হবে। চিকিৎসক জীবনে প্রথম পোস্টিংয়ের সময় তিন নম্বর এবং চার নম্বর জোনে যে কাজ করতে চাইবে,তার চাকরি পাওয়াকে প্রাধান্য দেওয়া হবে। যে শিক্ষকরা পোস্ট গ্র্যাজুয়েট কোনও প্রতিষ্ঠানে পড়াচ্ছেন, তাঁদের প্রয়োজন মতো আন্ডার গ্র্যাজুয়েট অর্থাৎ স্নাতক স্তরের প্রতিষ্ঠানেও বদলি করা হতে পারে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়।

আরও পড়ুন: দরজায় কড়া নাড়ছে 'বিপদ', বড় সিদ্ধান্ত নিলেন অনুব্রত মণ্ডল!

এ ছাড়া বলা হয়েছে, স্বামী স্ত্রী একই জোনে কাজ করলে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। একই সঙ্গে শারীরিক প্রতিবন্ধী এবং মানসিক সমস্যা যুক্ত সন্তান বা পিতা-মাতা থাকলে তাঁদেরকেও অগ্রাধিকার দেওয়া হবে।

Avijit Chanda

Published by:Uddalak B
First published:

Tags: Government Employee

পরবর্তী খবর