Home /News /education-career /
School Service Commission: এসএসসি-তে নিয়োগ, ৬৮৬১ পদের বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর

School Service Commission: এসএসসি-তে নিয়োগ, ৬৮৬১ পদের বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

School Service Commission : এই সমস্ত অভিযোগের জেরে, যাঁরা যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য এই বিপুল সংখ্যক শূন্যপদ তৈরি করল রাজ্য। এই ৫২৬১টি শূন্যপদ মূলত গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম ও একাদশ দ্বাদশের জন্য হবে।

  • Share this:

#কলকাতা: গ্রুপ সি, গ্রুপ ডি, নবম - দশম ও একাদশ-দ্বাদশ-এর শিক্ষক নিয়োগ দুর্নীতি তদন্তের মাঝেই বিজ্ঞপ্তি জারি স্কুল শিক্ষা দফতরের। ৬৮৬১ টি পদের বিজ্ঞপ্তি জারি। বিভিন্ন সময় দেখা গিয়েছে রিকমেন্ডেশন-এর ক্ষেত্রে র‍্যাঙ্ক জাম্প হয়েছে। তার জেরে এত সংখ্যক শূন্য-পদ তৈরি রাজ্যের। ১৯৩২টি পদ নবম দশম-এর জন্য, ২৪৭টি পদ একাদশ-দ্বাদশ এর জন্য, ১১০২টি পদ গ্রুপ সি ও ১৯৮০-টি পদ গ্রুপ ডি-এর জন্য। পাশাপাশি কর্মশিক্ষা ও শারীর শিক্ষার ক্ষেত্রেও পদ তৈরি করা হলো। ৭৫০ টি কর্মশিক্ষা ও ৮৫০ টি শারীর শিক্ষার-এর জন্য। রাজ্য মন্ত্রিসভায় আগেই সিদ্ধান্ত হয়েছিল, আজ তা বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। এক দিকে যেখানে সিবিআই তদন্ত চলছে এই র‍্যাঙ্ক জাম্প প্রসঙ্গকে কেন্দ্র করে, তার মধ্যেই স্কুল শিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করল।

আরও পড়ুন -  কলকাতায় হঠাৎই প্রবল ঝড়-বৃষ্টির আশঙ্কা! সপ্তাহ শেষে আমূল পাল্টে যেতে পারে আবহাওয়া

এর আগেই ঘোষণা করা হয়, এসএসসি-তে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়াবে রাজ্য সরকার। মোট ৫২৬১টি শূন্যপদ তৈরি করে রাজ্য সরকার। তার সঙ্গে শারীরশিক্ষা ও কর্মশিক্ষার পদ যুক্ত হয়েছে। এই শূন্যপদগুলি ২০১৬-এ নিয়োগ প্রক্রিয়ার সময় তৈরি হওয়া প্যানেলগুলির জন্য তৈরি করেছে রাজ্য সরকার। অর্থাৎ যে পদগুলি নিয়ে নানা সময়ে দুর্নীতির অভিযোগ উঠেছে, সেগুলির ক্ষেত্রেই এই শূন্যপদ তৈরি করা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মুখ্যমন্ত্রী বলেছিলেন, ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়াতে, আমাদের সরকার সবসময়ই মানবিক, তাই আমার এই সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন : ৪ ঘণ্টার জেরা শেষে নিজাম প্যালেস ছাড়লেন অনুব্রত! ফের কেন গেলেন এসএসকেএম? 

এই সমস্ত অভিযোগের জেরে, যাঁরা যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য এই বিপুল সংখ্যক শূন্যপদ তৈরি করল রাজ্য। এই ৫২৬১টি শূন্যপদ মূলত গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম ও একাদশ দ্বাদশের জন্য হবে। বিশেষত, ২০১৯ সালের ১৮ ডিসেম্বর নবম-দশমের প্যানেলের মেয়াদ শেষ হয়, একাদশ-দ্বাদশের প্যানেলেরও সেই সময়ে মেয়াদ শেষ হয়। ওই বছরই ৪ মে গ্রুপ সি ও গ্রুপ ডি-এর প্যানেলের মেয়াদ শেষ হয়। কিন্তু তার পরেও নানা সময়ে নিয়োগ নিয়ে অভিযোগ তৈরি হয়। সেগুলিকে চিহ্নিত করে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার মেয়াদ বাড়িয়ে দেওয়া হল।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: School Service Commission

পরবর্তী খবর