Home /News /education-career /
Student Credit Card: বাংলার পড়ুয়াদের জন্য 'বড় দিন', দুপুরে নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রীর 'সেই' অনুষ্ঠান

Student Credit Card: বাংলার পড়ুয়াদের জন্য 'বড় দিন', দুপুরে নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রীর 'সেই' অনুষ্ঠান

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ

Student Credit Card: বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কিছু পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #মধ্যমগ্রাম: পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের বড় প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee for Students)। পড়ুয়াদের স্বার্থে একাধিক প্রকল্পের পাশাপাশি চালু করেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card)। আর সেই সূত্রেই গত ১ জানুয়ারি স্টুডেন্টস ডে অর্থাৎ ছাত্র দিবস হিসেবে পালন করে পড়ুয়াদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেই অনুষ্ঠান বাতিল করতে হয়। অবশেষে আজ, বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কিছু পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ১টা থেকে শুরু হবে ওই অনুষ্ঠান।

    এর আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, ''বছরের প্রথমদিন পড়ুয়াদের জন্য উৎসর্গ করব আমরা। আমরা ১২ জানুয়ারি যুব দিবস পালন করি। কন্যাশ্রী দিবস পালন করি। কিন্তু ছাত্রদের জন্য কোন দিন নেই। বছরের প্রথম দিন, ১ জানুয়ারি তাই ছাত্র দিবস হিসেবে পালন করা হবে।'' যদিও এ বছর ধুমধাম করে ছাত্র দিবস পালন করা সম্ভব হয়নি।

    আরও পড়ুন: বিহার থেকে রাজ্যে ঢুকল একটি বোলেরো গাড়ি, যা মিলল ভিতরে, চক্ষু চড়কগাছ সকলের!

    স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাংকগুলোকে বারবার সতর্ক করেছে রাজ্য সরকার। এ বিষয়ে ব্যাংকগুলির সঙ্গে বৈঠক করেছেন শিক্ষা সচিব, অর্থসচিব। দরিদ্র মেধাবী পড়ুয়াদের কোন ভাবেই হেনস্থা করা যাবে না। একাধিক তথ্য চাওয়ার নামে হেনস্থা করা যাবে না তাদের। স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলিকে এমনই নির্দেশ দিয়েছে রাজ্য।

    আরও পড়ুন: এক সময়ের পদ্ম-তারকা, হঠাৎ তৃণমূলের প্রচারে হাজির! এই অভিনেতাকে নিয়ে শুরু তীব্র গুঞ্জন

    স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার ক্ষেত্রে দরিদ্র মেধাবী পড়ুয়ারা যাতে বঞ্চিত না হয় সেই বিষয়ে ব্যাঙ্কগুলিকে নজর দেওয়ার কথাও বলা হয়েছে। প্রসঙ্গত মুখ্য সচিব বিভিন্ন জেলার আধিকারিক ও ব্যাংকগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছিলেন। সেই বৈঠকেও একাধিক তথ্য চাওয়ার নামে যাতে পড়ুয়াদের হেনস্থা না করা হয় সেই বিষয়ে ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ দেন তিনি। মূলত স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে যাতে বহুল পরিমাণে পড়ুয়াদের মধ্যে প্রচার করা যায়, স্টুডেন্ট ক্রেডিট কার্ড কীভাবে পাওয়া যেতে পারে, তার বিস্তারিত তথ্য নিয়ে এই ক্যাম্প করার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনের সংখ্যা লক্ষাধিক ছাড়িয়েছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Mamata Banerjee, Student Credit Card

    পরবর্তী খবর