Home /News /education-career /
Madhyamik Result 2022: কমল মাধ্যমিকে অঙ্কে ১০০ তে ১০০ পাওয়ার সংখ্যা! করোনায় স্কুলবিমুখতাই কি কারণ?

Madhyamik Result 2022: কমল মাধ্যমিকে অঙ্কে ১০০ তে ১০০ পাওয়ার সংখ্যা! করোনায় স্কুলবিমুখতাই কি কারণ?

Madhyamik Result 2022

Madhyamik Result 2022

WBBSE Results 2022: এবারে মাধ্যমিক পরীক্ষায় অঙ্কে ১০০তে ১০০ পাওয়া ছাত্রছাত্রীদের পরিমাণ যথেষ্টই কম! জীবন বিজ্ঞান, ইতিহাস, ভূগোল এবং প্রথম ভাষাতেও ৯০ থেকে ১০০ নম্বর পাওয়ার পরিমাণ কম।

  • Share this:

    #কলকাতা: প্রকাশিত ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা ফলাফল। এবছরের মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন ১১,২৭,৮০০ পরীক্ষার্থী। পরীক্ষা দিয়েছেন ১০,৯৮৭৭৫ জন। এবছর পাশের হার ৮৬.৬০ শতাংশ। সাফল্যের শীর্ষে ফের জেলাই! পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৭.৬৩ শতাংশ। দ্বিতীয় স্থানে কালিম্পং। তৃতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর এবং চতুর্থ স্থানে কলকাতা। কলকাতায় পাশের হার ৯৪.৩৬ শতাংশ। এবারে মাধ্যমিক পরীক্ষায় অঙ্কে ১০০তে ১০০ পাওয়া ছাত্রছাত্রীদের পরিমাণ যথেষ্টই কম! জীবন বিজ্ঞান, ইতিহাস, ভূগোল এবং প্রথম ভাষাতেও ৯০ থেকে ১০০ নম্বর পাওয়ার পরিমাণ কম।

    আরও পড়ুন- সনিয়ার পর এবার কোভিড-১৯ আক্রান্ত প্রিয়াঙ্কা গান্ধি, রয়েছেন আইসোলেশনে

    পর্ষদ জানিয়েছে, ২০২০ এর তুলনায় এ বছর বেড়েছে aa গ্রেডের সংখ্যা। ইংরেজিতে ৯০ থেকে ১০০ পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা বেড়েছে ২০২০ এর তুলনায়। যদিও অঙ্কে এবার ৯০ থেকে ১০০ নম্বর পাওয়া পড়ুয়ার সংখ্যা বেশ কম। ভৌত বিজ্ঞানে সবথেকে বেশি কমেছে ৯০ থেকে ১০০ নম্বর পাওয়া ছাত্র ছাত্রীদের সংখ্যা।

    তবে, বাকি বিষয়গুলিতে উল্লেখযোগ্যভাবে কমেছে ৯০ থেকে ১০০ নম্বর পাওয়া ছাত্র ছাত্রীদের সংখ্যা। উল্লেখযোগ্য কম নম্বর উঠেছে এবার প্রথম ভাষাতে। কমেছে জীবন বিজ্ঞান, ইতিহাস, ভূগোলে প্রাপ্ত নম্বরও।

    করোনা মহামারীর কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকাই কি এই নম্বর কমার কারণ? চলতি বছর মাধ্যমিক পরীক্ষার জন্য খুব কম সময়ই স্কুলে ক্লাস নিয়ে পরীক্ষার প্রস্তুতির সময় পেয়েছিলেন পড়ুয়া ও শিক্ষকরা। বিশেষ করে বিজ্ঞানের সঙ্গে যুক্ত বিষয়গুলিতে প্র্যাকটিক্যালের অনভ্যাসও এর পিছনে কারণ হতে পারে মনে করছেন অনেকে।

    আরও পড়ুন- "মুসওয়ালা আমাদের ভাইকে মেরেছে, তাই ওকে খুন করেছি": স্বীকার গ্যাংস্টার শচিনের

    এবছর প্রথম ভাষা তে ২৫২২৬ জন, ইংরেজিতে ২০১৫০ জন, অঙ্কে ৩৯৩৮৬ জন, ভৌত বিজ্ঞানে ২৪০৫১ জন, জীবন বিজ্ঞানে ২৫০৫৮ জন, ইতিহাসে ১৪৫২৩ জন, ভূগোলে ৩৪৪০৮ জন পেয়েছেন ৯০ থেকে ১০০-এর মধ্যে নম্বর। এ বারের মেধা তালিকার শীর্ষে রয়েছেন ২ জন। বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশন হাই স্কুলের অর্ণব ঘড়াই আর বর্ধমান সিএমএস স্কুলের রৌণক মণ্ডল। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯৩। ৬৯২ নম্বর পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছেন মালদহের কৌশিকী সরকার এবং পশ্চিম মেদিনীপুরের রৌনক মণ্ডল। ৬৯১ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছেন পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Madhyamik 2022, Madhyamik Results 2022

    পরবর্তী খবর